তুর্কি নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণে সতর্কতা

আলজাজিরা

যুক্তরাষ্ট্রে ভ্রমণের ক্ষেত্রে নাগরিকদের সতর্ক করেছে তুরস্ক। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে ভ্রমণের ক্ষেত্রে নিজেদের পরিকল্পনা পুনর্বিবেচনা করার জন্য নাগরিকদের পরামর্শ দেয়া হয়েছে।
শুক্রবার এক বিবৃতিতে বলা হয়েছে, সন্ত্রাসী হামলা বা ঝুঁকির আশঙ্কা থেকেই ভ্রমণ সতর্কতা জারি করা হয়েছে। গত কয়েক মাসের পরিস্থিতি বিবেচনা করে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক সময়ে সন্ত্রাসী হামলা ও সহিংসতা বেড়ে গেছে।
বিবৃতিতে আরো বলা হয়েছে, বিভিন্ন শহরের কেন্দ্র, সাংস্কৃতিক অনুষ্ঠান, সাবওয়ে স্টেশন, ভবন, ধর্মীয় স্থান বা স্কুলের ক্যাম্পাসে বোমা হামলা, বন্দুক হামলা ছাড়াও জনসমাগম হয় এমন স্থানে গাড়ি নিয়ে হামলার ঘটনা অনেক বেড়ে গেছে। এ ছাড়া যুক্তরাষ্ট্রে ভ্রমণরত তুর্কি নাগরিকদের নির্বিচারে আটক করা হচ্ছে।
এর আগে বুধবার একটি ভ্রমণ সতর্কতা জারি করে যুক্তরাষ্ট্র। সুদান, পাকিস্তান, গুয়াতেমালা এবং তুরস্কে নিরাপত্তা ঝুঁকি বাড়ছে বলে সেখানে ভ্রমণের বিষয়ে সতর্কতা অবলম্বণ করতে বলা হয়েছে। যুক্তরাষ্ট্রের ওই ঘোষণার পরেই দেশটিতে ভ্রমণের বিষয়ে সতর্কতা জারি করল তুরস্ক। এদিকে, বৃহস্পতিবার তুরস্কে নিযুক্ত মার্কিন চার্জ দ্য অ্যাফেয়ার্সকে তলব করেছে তুর্কি সরকার। সিরিয়ায় তৎপর কুর্দি বিচ্ছিন্নতাবাদী গেরিলা গোষ্ঠী ওয়াইপিজিকে অস্ত্র সরবরাহ ও প্রশিক্ষণ দেয়ার ঘটনায় মার্কিন চার্জ দ্যা অ্যাফেয়ার্সকে তলব করা হয়।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.