ভেনিজুয়েলায় সঙ্কট সমাধানে সরকার বিরোধী দল ফের আলোচনা

এএফপি

ভেনিজুয়েলার এ বছরের প্রেসিডেন্ট নির্বাচনের প্রাক্কালে দেশটির দীর্ঘদিনের সঙ্কট সমাধানের লক্ষ্যে সরকারি ও বিরোধী দলের প্রতিনিধিরা বৃহস্পতিবার তৃতীয় দফা বৈঠক করেছেন। ডোমিনিকান রিপাবলিকে তারা এ বৈঠকে বসেন। প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো সরকার দেশটির নির্বাচন থেকে প্রধান বিরোধী দলগুলোকে নিষিদ্ধ করার হুমকি দেয়ার পর উভয় পক্ষের কাছে নিরপেক্ষ দেশ ডোমিনিকান রিপাবলিকে তারা দুই দিনব্যাপী এ বৈঠকে বসেন।
সরকারের এমন হুমকির প্রেক্ষাপটে বিরোধী দল রাজপথে আবারো বিক্ষোভ প্রদর্শনের হুমকি দিয়েছে। গত বছর রাজপথে এমন বিক্ষোভে ১২৫ জনকে প্রাণ দিতে হয়। সরকার ও বিরোধী দল আলোচনায় বসলেও দেশটিতে বর্তমানে উত্তেজনাপূর্ণ পরিস্থিতি বিরাজ করছে। সরকারি প্রতিনিধিদলের প্রধান যোগাযোগমন্ত্রী জর্জ রদ্রিগুয়েজ আলোচনায় কেবল তাল মিলানোয় জন্য বিরোধী দলকে অভিযুক্ত করেন। অবস্থা দৃষ্টি মনে হচ্ছে তারা আবারো রাজপথে সহিংসতাপূর্ণ কার্যক্রম চালানোর পরিকল্পনা করছে।
আলোচনার প্রাক্কালে তিনি বলেন, ‘বিরোধী দল আলোচনায় বসতে না চাইলে আমাদের ডোমিনিকান রিপাবলিকে যাওয়ার প্রয়োজন নেই। আপনারা রাজপথে যান। আমরা রাজপথে আপনাদের জন্য অপেক্ষা করব।’ এর আগে ২০১৭ সালের ৩০ জুলাই ভেনিজুয়েলার সরকার সংবিধান সংশোধনের জন্য গণভোট করেছিল। কিন্তু এই গণভোট বাতিলের জন্য দেশটির বিরোধী দল চার মাস ধরে বিক্ষোভ ও সমাবেশ করে আসছিল। গণভোটকে কেন্দ্র করে সারা দেশে সমাবেশ নিষিদ্ধ করেছিল দেশটির সরকার। কিন্তু বিরোধী দল বলেছে, সরকারকে আগামী শনিবারের মধ্যে এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। গত চার মাস ধরে চলা এই বিক্ষোভে দেশটির ১০৮ জনের মৃত্যু হয়েছে।
ভেনিজুয়েলা সরকার জানিয়েছে, গণভোটের দাবিতে করা সমাবেশ ভোটকে প্রভাবিত করতে পারে। এই কারণে নিষেধাজ্ঞা আরোপ করা হলো। এ দিকে বৃহস্পতিবার দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী নেস্টোর রিভিরোল এক সংবাদ সম্মেলনে বলেছেন, যেকোনো ধরনের জাতীয় মিটিং, বিক্ষোভ ও সেমিনারসহ এমন ধরনের কাজ নির্বাচনে বিরূপ প্রভাব ফেলতে পারে। এ কারণেই মূলত সারা দেশে সভা ও সমাবেশ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।
এ সময় তিনি বলেন, এই নিষেধাজ্ঞা শুক্রবার মধ্যরাত থেকে শুরু হয়ে ১ আগস্ট পর্যন্ত জারি থাকবে। নিষেধাজ্ঞা কেউ অমান্য করলে তার ৫ থেকে ১০ বছরের সাজা হতে পারে বলেও উল্লেখ করেন তিনি।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.