ব্রিটেন সফর বাতিল করলেন ট্রাম্প দুষলেন ওবামাকে

বিবিসি ও রয়টার্স

আগামী মাসের লন্ডন সফর বাতিল করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার একটি টুইটে তিনি এ তথ্য জানিয়েছেন। সফরে লন্ডনে নতুন মার্কিন দূতাবাস উদ্বোধন করার কথা ছিল ট্রাম্পের। কিন্তু তিনি সফর বাতিল করায় তা উদ্বোধন করবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। লন্ডনে প্রায় ১০০ কোটি মার্কিন ডলার ব্যয়ে নির্মিত নতুন মার্কিন দূতাবাস উদ্বোধন করার কথা ছিল ট্রাম্পের। কিন্তু ট্রাম্প সেটি উদ্বোধন করবেন না এবং লন্ডন সফর বাতিলের কারণ হিসেবে তিনি সেটির উল্লেখ করেছেন।
ট্রাম্প তার টুইটার অ্যাকাউন্টে লিখেছেন, ‘আমি লন্ডন সফর বাতিল করেছি কারণ আমি ওবামা প্রশাসনের ভক্ত নই, তারা জনবিচ্ছিন্ন এলাকায় ১ দশমিক ২ বিলিয়ন ডলার খরচ করে নতুন দূতাবাস স্থাপনের জন্য লন্ডনের সেরা অবস্থানে থাকা দূতাবাসটি নামমাত্র মূল্যে বিক্রি করেছেন।’ মার্কিন প্রেসিডেন্ট তার দ্বিতীয় টুইটে লিখেছেন, ‘বাজে চুক্তি। আমাকে দিয়ে ফিতা কাটাতে চেয়েছিল! না।’
ওবামা ওভাল অফিসে বসেছিলেন ২০০৯ সালের জানুয়ারিতে। কিন্তু দূতাবাস সরানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে তারও কয়েক মাস আগে অর্থাৎ রিপাবলিকান প্রেসিডেন্ট জর্জ বুশের আমলে। সম্প্রতি জেরুসালেম ইস্যুতে যুক্তরাষ্ট্রের সঙ্গে ঘনিষ্ঠ মিত্র ব্রিটেনের মতবিরোধ হয়েছে। সর্বশেষ বৃহস্পতিবার ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি ইস্যুতে মার্কিন প্রেসিডেন্টের অবস্থান নিয়ে দ্বিমত পোষণ করেছে ব্রিটেন। ধারণা করা হচ্ছে, এসব কারণেই ট্রাম্প তার সফর বাতিল করেছেন।
গত বছর ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে যুক্তরাষ্ট্র সফরের সময় ট্রাম্পকে লন্ডন আসার আমন্ত্রণ জানান। ট্রাম্পও আমন্ত্রণ গ্রহণ করেছিলেন। তবে সফরের কোনো নির্দিষ্ট তারিখ নির্দিষ্ট করা হয়নি। ট্রাম্পের সফর বাতিলের বিষয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় ডাউনিং স্ট্রিটের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি। ফেব্রুয়ারির সফর বাতিল করায় এই বছরের শেষ দিকে ট্রাম্পকে আমন্ত্রণ জানানো হতে পারে। ওই সময় ব্রিটিশ রানীর সঙ্গে বাকিংহাম প্যালেসে মধ্যহ্নভোজে মার্কিন প্রেসিডেন্ট অংশ নিতে পারেন।
তবে ট্রাম্পের রাষ্ট্রীয় সফরের কোনো সূচি চূড়ান্ত হয়নি। এমনকি সফরের বিস্তারিত বিষয়ে কিছু জানায়নি হোয়াইট হাউস। যুক্তরাজ্যে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত উডি জনসন গত মাসে বলেছিলেন, নতুন বছরে ট্রাম্প অবশ্যই ব্রিটেন সফর করবেন। তবে বড় ধরনের প্রতিবাদের আশঙ্কায় ট্রাম্প সম্ভাব্য সফর বিলম্বিত করতে চেয়েছেন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.