আইআইইউসির বিজ্ঞান অলিম্পিয়াড

জ্ঞান আহরণে ভবিষ্যৎ প্রজন্মকে বিজ্ঞানমুখী হওয়া প্রয়োজন

চট্টগ্রাম ব্যুরো

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি)’র ভিসি প্রফেসর কে এম গোলাম মহিউদ্দিন বলেছেন, প্রকৃত জ্ঞান আহরণের জন্য ভবিষ্যৎ প্রজন্মকে বিজ্ঞানমুখী হওয়া প্রয়োজন। তাদের আরো বিজ্ঞানমনস্ক করার জন্য বিজ্ঞান অলিম্পিয়াড অবদান রাখবে।
গতকাল সীতাকুণ্ডের কুমিরাস্থ স্থায়ী ক্যাম্পাস মিলনায়তনে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের (আইআইইউসি) তত্ত্বাবধানে বাংলাদেশ একাডেমি অব সায়েন্সের আয়োজনে জাতীয় পর্যায়ের বিভাগীয় সায়েন্স অলিম্পিয়াড-২০১৮’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ অভিমত ব্যক্ত করেন।
আইআইইউসির প্রো-ভিসি প্রফেসর ড. মো: দেলাওয়ার হোসেন এতে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিজ্ঞানী, আইআইইউসির সাবেক ভিসি প্রফেসর ড. এ কে এম আজহারুল ইসলাম এবং আইআইইউসির বোর্ড অব ট্রাস্টিজের সদস্য ও ফাইন্যান্স কমিটির চেয়ারম্যান অধ্যাপক আহসান উল্লাহ। অতিথি হিসেবে বক্তব্য রাখেন ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক কুমিরা শাখার ব্যবস্থাপক মোহাম্মদ সাইফুদ্দিন। স্বাগত বক্তব্য রাখেন বিজ্ঞান অলিম্পিয়াড কমিটির সদস্যসচিব এবং আইআইইউসির সিএসই বিভাগের সহযোগী অধ্যাপক সামসুল আলম।
বিশেষ অতিথির বক্তৃতায় আইআইইউসির সাবেক ভিসি প্রফেসর ড. এ কে এম আজহারুল ইসলাম বলেন, বিজ্ঞান ছাড়া কিছু ভাবা যায় না। জীবন ও জগৎ বুঝতে হলে বিজ্ঞান জানতে হবে বেশি। তিনি বলেন, বিজ্ঞান অলিম্পিয়াড হচ্ছে বুদ্ধির প্রতিযোগিতা, যা বিশাল পরিসরে বড় অর্জনের সুযোগ করে দেয়। বিজ্ঞান অলিম্পিয়াড থেকেই বাংলাদেশের ভবিষ্যৎ বিজ্ঞানী গড়ে উঠবে।
বিশেষ অতিথির বক্তৃতায় আইআইইউসির বোর্ড অব ট্রাস্টিজের সদস্য এবং ফাইন্যান্স কমিটির চেয়ারম্যান অধ্যাপক আহসান উল্লাহ বলেন, সারা বিশ্ব যে বিজ্ঞান নিয়ে এগিয়ে চলেছে তার সাথে আমরা আছি। বিজ্ঞানের নেতিবাচক প্রয়োগ দুঃখজনক উল্লেখ করে তিনি বলেন, মানুষের কল্যাণে বিজ্ঞান ও প্রযুক্তির আবিষ্কার এবং চর্চা হওয়া উচিত। শান্তির জন্য বিজ্ঞানের ইতিবাচক প্রয়োগ হওয়া প্রয়োজন। অধ্যাপক আহসান উল্লাহ বলেন, শক্তির মহড়া দেয়ার জন্য নয়, মানবকল্যাণেই বিজ্ঞানকে কাজে লাগাতে হবে।
সমাপনী পর্বে প্রধান অতিথি এবং বিশেষ অতিথিরা বিজ্ঞান অলিম্পিয়াডের বিজয়ীদের মাঝে পুরস্কার হিসেবে পদক ও সনদপত্র তুলে দেন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.