টাইগারদের অনুশীলন
টাইগারদের অনুশীলন

পাল্টে যেতে পারে টাইগারদের গেমপ্ল্যান


স্লো আর টার্নিং পিচ বানাও, দুই-তিন জন স্পিনারকে লাগিয়ে দাও প্রতিপক্ষের ব্যাটসম্যানরদের পিছনে- সাধারণত দেশের মাটিতে এটিই হয় বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান কৌশল।


কিন্তু আসন্ন ত্রিদেশীয় সিরিজে এই কৌশল কতটা খাটবে সেটি নিয়ে চিন্তায় পড়েছেন নির্বাচকরা। কারণ একটাই, বাংলাদেশের বর্তমান আবহাওয়া। যে হারে শীত পড়ছে আর ঠাণ্ডা বাতাস বইছে তাতে কন্ডিশন যেন বাংলাদেশ নয়, অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মতো হয়ে গেছে।


বাতাস আর কুয়াশার কারণে পিচ থাকবে ভেজা, বলও গ্রিপ করতে কষ্ট হবে স্পিনারদের। বল বার বার লাফিয়ে উঠবে, যা কাজে লাগবে পেসারদের। কাজেই এমন আবহাওয়ায় স্পিনাররা সফলতা পাবেন না সেটিই স্বাভাবিক।


আর এ বিষয়টি মাথায় রেখেই বাংলাদেশ দলের গেমপ্ল্যান ঠিক করা হতে পারে বলে জানিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। ১৫ জানুয়ারি সোমবার জিম্বাবুয়ের বিরুদ্ধে সিরিজের প্রথম ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ।


শুক্রবার একটি অনলাইন পত্রিকাকে নান্নু আভাস দিয়েছেন, সোমবারের আগে যে দুই দিন সময় হাতে আছে এ সময়ের মধ্যে আবহাওয়া পরিবর্তন না হলে পেস নির্ভর দল গঠন করা হতে পারে।


সেক্ষেত্রে হয়তো কোন বিশেষজ্ঞ স্পিনার নেয়া হবে না একাদশে। মাশরাফি আর মোস্তাফিজের সঙ্গী হতে পারেন অলরাউন্ডার সাইফউদ্দিন ও আবুল হাসান রাজু। স্পিনে সাকিব আল হাসানের সাথে প্রয়োজনে হাত ঘোরাবেন মাহমুদুল্লাহ রিয়াদ ও নাসির হোসেন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.