প্রস্তুত ইরানি কমান্ডোরা
প্রস্তুত ইরানি কমান্ডোরা

প্রস্তুত ইরানি কমান্ডোরা

নয়া দিগন্ত অনলাইন

চীনের উপকূলে দুর্ঘটনায় পড়া তেল ট্যাংকারে অভিযান চালানোর জন্য ইরানি নৌবাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে। বিশেষ অভিযান পরিচালনার জন্য এ টিমে বেশ কয়েকজন কমান্ডোও রয়েছেন। জ্বলন্ত ট্যাংকারটিতে আটকে পড়া নাবিকদের উদ্ধারে অভিযান চালাবে নৌবাহিনীর এসব সদস্য।

গতরাতে ব্রিগেডিয়ার জেনারেল শাহিন তাকিখানি রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইরনাকে জানান, সামরিক বাহিনীর আন্তর্জাতিক সম্পর্ক ব্যুরোর প্রধান চীন ও জাপানের সামরিক অ্যাটাশেদের সঙ্গে আলোচনা করেছেন এবং ইরানি নাবিকদের পরিবারগুলো মনে করছে জাহাজের ভেতরে তাদের স্বজনরা আটকা পড়েছে। দু দেশেরই সামরিক অ্যাটাশে বলেছেন, যত তাড়াতাড়ি সম্ভব এ বার্তা তাদের দেশের সামরিক কমান্ডারদের কাছে পৌঁছে দেয়া হবে।

তাকিখানি জানান, ইরানি নৌবাহিনীর অভিযান পরিচালনাকারী দল চীনের সামরিক বাহিনীর কাছ থেকে ফ্লাইট সুবিধা পাওয়ার অপেক্ষায় আছে; এ সুবিধা পেলেই তারা জ্বলন্ত ট্যাংকারের ভেতরে উদ্ধার অভিযান শুরু করবে। তিনি বলেন, চীনের সেনাবাহিনী হেলিকপ্টার দিলে স্বল্প সময়ের মধ্যে জাহাজের ক্রুদের উদ্ধার অভিযান শুরু হবে।

গত ৬ জানুয়ারি চীনের সাংহাই উপকূল থেকে ১৬০ নটিক্যাল মাইল দূরে একটি পণ্যবাহী জাহাজের সঙ্গে দক্ষিণ কোরিয়াগামী ইরানি তেল ট্যাংকারের সংঘর্ষ হয়। এতে ট্যাংকারটিতে আগুন ধরে যায় এবং জাহাজ থেকে এ পর্যন্ত একজন নাবিকের লাশ উদ্ধার করা করেছে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.