বাপা’র সম্মেলনে অভিমত

পরিবেশবিরোধী নীতি জলাবদ্ধতা ও ভূমিধস বৃদ্ধির অন্যতম কারণ

নিজস্ব প্রতিবেদক

পরিবেশ বিরোধী নীতি ও উন্নয়নই বন্যা, জলাবদ্ধতা ও ভূমিধস বৃদ্ধির অন্যতম কারণ বলে অভিমত ব্যক্ত করেছেন পরিবেশবাদীরা।

কৃষিবিদ ইনস্টিটিউশনে দু’দিনব্যাপী বন্যা, জলাবদ্ধতা ও ভূমিধস বিষয়ক বিশেষ সম্মেলনে তারা এ অভিমত ব্যক্ত করেন।
বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও বাংলাদেশ পরিবেশ নেটওয়ার্ক (বেন) এর উদ্যোগে এবং দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়, গবেষণা ও পেশাজীবি ও সামাজিক সংগঠন এবং ৩৮টি বিষয় সংশ্লিষ্ট সামাজিক আন্দোলনের সহযোগে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সমাপনী অধিবেশনে সম্মেলন প্রস্তুতি কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. এম ফিরোজ আহমদের সভাপত্বিত্বে প্রধান অতিথি ছিলেন, অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী। সমাপনী বক্তব্য রাখেন বাপা’র সহ-সভাপতি ও বেন এর বৈশ্বিক সমন্বয়ক ড. নজরুল ইসলাম।

দিনের বিভিন্ন অধিবেশনে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বিশিষ্ট নগর গবেষক অধ্যাপক নজরুল ইসলাম, বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল প্রকৌশলী আলী আহমেদ খান, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সত্যব্রত সাহা, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান, সমাপনী অধিবেশন সঞ্চালনা ও ধন্যবাদ বক্তব্য দেন সম্মেলন প্রস্ততি পরিষদের সদস্য সচিব স্থপতি ইকবাল হাবিব।

সম্মেলনের কৌশলগত অধিবেশনে সম্মেলনের খসড়া প্রস্তাবনা উপস্থাপন করেন বাপার সাধারণ সম্পাদক ডা. মোঃ আব্দুল মতিন।

সম্মেলনের বৈজ্ঞানিক অধিবেশনসমূহ ও সাধারণ অধিবেশনের সুপারিশ উপস্থাপন করেন বৈজ্ঞানিক অধিবেশন কমিটির আহবায়ক অধ্যাপক এম শহীদুল ইসলাম ও সাধারণ কমিটির সদস্য সচিব শরীফ জামিল।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.