ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি আজ আসছেন

কূটনৈতিক প্রতিবেদক

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি পাঁচ দিনের সফরে আজ ঢাকা আসছেন। প্রায় অর্ধশত বর্ষের রাজনৈতিক জীবন শেষে রাষ্ট্রপতি হিসেবে পূর্ণ মেয়াদে দায়িত্ব পালনের পর ভারতের বাইরে প্রথম বিদেশ সফর হিসেবে তিনি বাংলাদেশকে বেছে নিয়েছেন। মেয়ে শমিষ্ঠা মুখার্জি তার সফরসঙ্গী হবেন। ভারতের রাষ্ট্রপ্রধান না হলেও বাংলাদেশের সাথে গভীর সম্পর্ক বিবেচনায় তার সফরকে ভিভিআইপি মর্যাদা দেবে সরকার।
ঢাকায় একটি সাহিত্য সম্মেলনে যোগ দেয়ার মুখ্য উদ্দেশ্য নিয়ে প্রণব মুখার্জি ঢাকা আসছেন। ঢাকার বাইরে চট্টগ্রামেও যাবেন ভারতের প্রথম বাঙালি রাষ্ট্রপতি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় তাকে সম্মানসূচক ডি লিট ডিগ্রি দেবে। এ ছাড়া তিনি রাউজানে মাস্টারদা সূর্য সেনের পৈতৃক বাড়ি যাবেন।
জেট এয়ারওয়েজের একটি ফ্লাইটে প্রণব মুখার্জি আজ বিকেলে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবেন। পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বিমানবন্দরে তাকে স্বাগত জানাবেন। সফরকালে প্রণব মুখার্জি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন এবং তার স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন। তিনি রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন। রাষ্ট্রপতি তার সম্মানে নৈশভোজের আয়োজন করছেন। ঢাকায় অবস্থানকালে তিনি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও ভারতীয় হাইকমিশনের দেয়া ভোজসভায় অংশ নেবেন। এ ছাড়া চট্টগ্রামে ভারতের উপহাইকমিশনও এক ভোজসভার আয়োজন করছে। এসব ভোজে বিশিষ্টজনদের সাথে প্রণব মুখার্জির মতবিনিময়ের সুযোগ হবে।
চট্টগ্রাম থেকে ফিরে প্রণব মুখার্জি বাংলাদেশ ছাড়ার আগে ঢাকায় একান্তে কিছু সময় কাটাবেন। ১৮ জানুয়ারি তিনি দিল্লির উদ্দেশে ঢাকা ছাড়বেন। প্রণব মুখার্জি গত ২৪ জুলাই ভারতের রাষ্ট্রপতির পদ থেকে অবসর নেন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.