উন্নয়ন মেলায় তথ্য

ব্র্যাক দারিদ্র্যবিমোচনে কাজ করছে

নিজস্ব প্রতিবেদক

উন্নয়নমূলক কর্মকাণ্ড ও দারিদ্র্যবিমোচনে সরকারের পাশাপাশি ব্র্যাকও সুদীর্ঘ সময় ধরে কাজ করছে। ‘অতিদরিদ্র কর্মসূচি’ দারিদ্র্যবিমোচনে ব্র্যাক পরিচালিত একটি বিশেষ উদ্যোগ যার আওতায় অন্তর্ভুক্ত পরিবারগুলোকে দুই বছরব্যাপী নিবিড় ও সমন্বিত সহায়তা প্রদান করা হয়। এর মাধ্যমে ২০০২ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত দারিদ্র্যপীড়িত ৪৭টি জেলার ১৭ লাখের বেশি পরিবারকে অতিদারিদ্র্য থেকে উত্তরণে সহায়তা প্রদান করা হয়েছে। এরই ধারাবাহিকতায় ২০১৮ সালে ৪৩টি জেলার ২১০টি উপজেলায় এই কর্মসূচির কার্যক্রম পরিচালিত হচ্ছে। বর্তমানে পরিবারপ্রতি কর্মসূচি নির্ধারিত বরাদ্দ প্রায় ৪০,০০০ টাকা।
রাজধানীর শিল্পকলা একাডেমিতে গতকাল শেষ হলো তিন দিনব্যাপী ‘উন্নয়ন মেলা-২০১৮’। এতে অংশ নিয়েছে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক। তাদের পক্ষ থেকে এসব তথ্য দিয়েছে। মেলায় সংস্থাটির বিভিন্ন উন্নয়ন কর্মসূচির পাশাপাশি অতিদরিদ্র কর্মসূচির কার্যক্রমের সাফল্যও তুলে ধরা হয়। ব্র্যাকের স্টলে এই কর্মসূচির বিবরণসংবলিত পুস্তিকা, সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে এর ভূমিকাবিষয়ক লিফলেট, অতি দারিদ্র্য থেকে উত্তরণের পথ খুঁজে পাওয়া সফল পরিবারগুলোকে নিয়ে রচিত পুস্তিকা ইত্যাদি প্রদর্শন করা হয়েছে।
সরকারের উদ্যোগে ঢাকাসহ দেশের ৬৪টি জেলায় একযোগে উন্নয়ন মেলা অনুষ্ঠিত হয়েছে, যেখানে দারিদ্র্যবিমোচনে নিয়োজিত বিভিন্ন মন্ত্রণালয়ের পাশাপাশি বেসরকারি উন্নয়ন সংস্থাগুলো অংশগ্রহণ করেছে। মেলার মূল লক্ষ্য সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কাজের সাথে দেশের প্রান্তিক জনগণসহ সব জনগোষ্ঠীকে সম্পৃক্ত করা। উন্নয়নমূলক কর্মকাণ্ড ও দারিদ্র্যবিমোচনে সরকারের পাশাপাশি ব্র্যাকও সুদীর্ঘ সময় ধরে কাজ করছে। সেই সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে ব্র্যাক এই মেলায় অংশ নিয়েছে এবং পাশাপাশি সংস্থাটির অতিদরিদ্র কর্মসূচির আওতাভুক্ত জেলাগুলোয় জেলা প্রশাসকের কাছে কর্মসূচির কার্যক্রমবিষয়ক তথ্যাবলি হস্তান্তর করা হয়েছে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.