সাকিব, মাশরাফি ও আশরাফুল
সাকিব, মাশরাফি ও আশরাফুল

আইপিএল খেলেছেন যে সব বাংলাদেশী

নয়া দিগন্ত অনলাইন

আইপিএলের এবারের আসর শুরু হচ্ছে আগামী এপ্রিলে। ১১তম আসরে নতুন করে সাজবে দলগুলো। কারণ নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরেছে দুটি দল আর এবারের আসরে করা হয়েছে নতুন নিয়ম। ফলে অনেক নতুন ক্রিকেটার দলে জায়গা পেতে পারেন। উল্টোটাও হতে পারে। লিগের নিলামে এবার উঠেছেন বাংলাদেশের আটজন ক্রিকেটার। তারা হলেন সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, লিটন কুমার দাস, সাব্বির রহমান ও আবুল হাসান রাজু।

আইপিএলে সাত বছর ধরে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলছেন সাকিব আল হাসান। দুই বছর ধরে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলছেন মোস্তাফিজ।

এই দুই তারকা ছাড়া আরো চারজন বাংলাদেশী ক্রিকেটার এ পর্যন্ত আইপিএলে খেলেছেন। তারা হলেন মাশরাফি বিন মর্তুজা, আব্দুর রাজ্জাক, মোহাম্মদ আশরাফুল ও তামিম ইকবাল।

কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেছেন মাশরাফি

 

মাশরাফি বিন মর্তুজা (কলকাতা নাইট রাইডার্স) :
মাশরাফিকে নিয়ে আইপিএলের নিলামে কাড়াকাড়ি করেছিল দুই দল কলকাতা নাইট রাইডার্স আর কিংস ইলেভেন পাঞ্জাব। সবশেষে কলকাতাই তাকে দলে ভেড়ান। বিডের সাতগুণ বেশি দামে তাকে কিনে নেয় কলকাতা। তবে দুই আসর মিলিয়ে তিনি খেলিয়েছে মাত্র একটি ম্যাচ। রান করেছেন ২*। উইকেট পাননি একটিও। তবে অনেক দামি খেলোয়াড় ছিলেন মাশরাফি।

আব্দুর রাজ্জাক (রয়েল চ্যালেন্জার্স ব্যাঙ্গলুরু) :
আব্দুর রাজ্জাক প্রথম আসরে খেলেছেন রয়েল চ্যালেন্জার্স ব্যাঙ্গলুরু হয়ে। এক ম্যাচে দুই ওভার বল করে দিয়েছেন ২৯ রান। কোনো উইকেট পাননি।

মোহাম্মাদ আশরাফুল (মুম্বাই ইন্ডিয়ান্স) :
মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে মাত্র একটি ম্যাচ খেলেছেন আশরাফুল। ব্যাট হাতে করেছেন দুই রান।

মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলেছেন আশরাফুল

 

সাকিব আল হাসান (কলকাতা নাইট রাইডার্স) :
বাংলাদেশীদের মধ্যে আইপিএলে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন সাকিব। ৪৩ ম্যাচে করেছেন ৪৯৮ রান। রয়েছে দুটি অর্ধশতক। উইকেট পেয়েছেন ৪৩টি।

তামিম ইকবাল (পুনে ওয়ারিয়র্স) :
তামিমকে পুনে কিনলেও খেলায়নি একটি ম্যাচও।

সাত বছর ধরে কলকাতার হয়ে সাকিব এবং দুই বছর হায়দরাবাদের হয়ে খেলেছেন মোস্তাফিজ

 

মোস্তাফিজুর রহমান (সানরাইজার্স হায়দরাবাদ) :
২০১৬ আইপিএলে অভিষেকেই বাজিমাত করেছেন মোস্তাফিজ। ১৭ ম্যাচে ফিজ পেয়েছেন ১৭ উইকেট। পেয়েছেন সেই আসরের উদীয়মান তারকার পুরস্কারও।

 

সাকিব-মোস্তাফিজের ভিত্তি মূল্য সোয়া কোটি

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১১তম আসরে নিলামে উঠতে যাচ্ছে বাংলাদেশের দুই তারকা অলরাউন্ডার সাকিব আর হাসান ও কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। তাদের ভিত্তি মূল্য ধরা হয়েছে এক কোটি রুপি, বাংলাদেশী মুদ্রায় প্রায় এক কোটি ৩০ লাখ টাকা।

আইপিএলে সাত বছর শাহরুখ খানের কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেছেন সাকিব। আর দুই বছর ধরে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলেছেন মোস্তাফিজ। তবে এবারের আসরে নতুন নিয়মের কারণে নিলামে উঠতে হচ্ছে অনেক তারকা ক্রিকেটাররা, একই অবস্থা সাকিব-মোস্তাফিজের।

নিলামের তালিকায় দুই কোটি রুপি ভিত্তি মূল্যের সর্বোচ্চ ক্যাটেগরিতে আছেন ৩৬ জন ক্রিকেটার। এর মধ্যে ভারতীয় ১৩ জন।

দ্বিতীয় ধাপের ক্রিকেটারদের ভিত্তিমূল্য দেড় কোটি রুপি। সাকিব-মোস্তাফিজরা আছেন তৃতীয় ধাপে।

আগামী ৪ এপ্রিল থেকে শুরু হবে আইপিএলের একাদশতম আসর। তার আগে আগামী ২৭ এবং ২৮ জানুয়ারি ভারতের বেঙ্গালুরুতে অনুষ্ঠিত হবে আইপিএলের খেলোয়াড় নিলাম। ভারতীয় এবং বিদেশি ক্রিকেটার মিলিয়ে এবার ১১২২জন ক্রিকেটারকে রেজিস্ট্রেশন করা হয়েছে।

এই তালিকা ইতোমধ্যেই আইপিএলের আট ফ্যাঞ্চাইজির কাছে পাঠিয়ে দেয়া হয়েছে। এবার মোট আটটি ফ্রাঞ্চাইজি অংশ নিচ্ছে। তিন বছর পর ফিরে এসেছে চেন্নাই সুপার কিংস এবং রাজস্থান রয়্যালস।

তালিকায় আগের ১০ আসরে আইপিএলে খেলা ২৮১ জন ক্রিকেটারের সাথে রয়েছেন নতুন আরো ৮৩৮ জন ক্রিকেটার।

নিলামে সাকিব-মোস্তাফিজ ছাড়াও আছেন তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, লিটন কুমার দাস, সাব্বির রহমান ও আবুল হাসান রাজু।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.