হাথুরুসিংহকে নিয়ে লঙ্কান বোর্ডে লঙ্কাকাণ্ড!
হাথুরুসিংহকে নিয়ে লঙ্কান বোর্ডে লঙ্কাকাণ্ড!

হাথুরুসিংহকে নিয়ে লঙ্কান বোর্ডে লঙ্কাকাণ্ড!

নয়া দিগন্ত অনলাইন

ফিল্ডিং কোচ নিক পোথাসকে ছাড়াই বাংলাদেশ সফরে এসেছে শ্রীলঙ্কা ক্রিকেট দল। শ্রীলঙ্কা ক্রিকেটের (এসএলসি) সঙ্গে দ্বন্দ্বের কারণে দলের সঙ্গে বাংলাদেশ সফরে আসতে অস্বীকৃতি জানিয়েছেন পোথাস। এই দ্বন্দ্বের সাথে বাংলাদেশের সাবেক কোচ চন্ডিকা হাথুরুসিংহের বিষয়টি পরোক্ষভাবে হলেও সম্পৃক্ত রয়েছে। ভারতীয় বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার (পিটিআই) পরিবেশতি খবরে এ কথা বলা হয়েছে।

এসএলসি’র একটি সূত্র জানায়, গত বছরের জুলাই মাস থেকে লঙ্কান দলের কোচের দায়িত্ব পালন করে আসা পোথাস চেয়েছিলেন নতুন দায়িত্ব পাওয়া হাথুরুসিংহের সহকারী হিসেবে তাকে নিয়োগ দেয়া হোক। তবে এসএলসি তা করতে রাজি নয়।

গত বছর ইংল্যান্ডে অনুষ্ঠিত আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির গ্রুপ পর্ব থেকে শ্রীলঙ্কা দল বিদায় নেয়ার পর অনাকাঙ্খিতভাবে গ্রাহাম ফোর্ড পদত্যাগ করলে প্রধান কোচের দায়িত্ব পালন করেন পোথাস।

পোথাসের অধীনে সংযুক্ত আরব আমিরাতে দুই ম্যাচের টেস্ট সিরিজে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে শ্রীলঙ্কা দল। তবে নিজ মাঠে জিম্বাবুয়ের কাছে ওয়ানডে সিরিজ হারে দ্বীপ রাষ্ট্রটি। অবশ্য ভারতের বিপক্ষে টেস্ট ওয়ানডে ও টি-২০ সিরিজ হারে লঙ্কানরা।

মুলত ২০১৬ সালে ফিল্ডিং কোচ হিসেবে পোথাসকে নিয়োগ দেয়া হয় এবং এ বছরই তার দুই বছরের চুক্তির মেয়াদ শেষ হবে।


জয় পেয়েছে ভারত, শ্রীলঙ্কা, দ. আফ্রিকা

আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের দ্বিতীয় দিনে জয় পেয়েছে ভারত, শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা।

মাউন্ট ম্যাঙ্গানুইতে অনুষ্ঠিত ম্যাচে শক্তিশালী অস্ট্রেলিয়াকে ১০০ রানের বিশাল ব্যাধানে হারিয়েছে উপমহাদেশের দল ভারত।
টস জিতে আগে ব্যাটিং করে দুই ওপেনার পৃথিবী শাহর ৯৪ ও মানজোত কালরার ৮৬ রানের পর সুবনাম গিলের ৬৩ রানের সুবাদে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩২৮ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় ভারত। অস্ট্রেলিয়ার জ্যাক এডওয়ার্ডস ৬৫ রানে নেন ৪ উইকেট।
জয়ের জন্য ৩২৯ রানের লক্ষ্যে খেলতে নেমে ভারতীয় বোলিং তোপে ৪২.৫ ওভারে ২০০ রানেই থেমে যায় অস্ট্রেলিয়া ইনিংস। দলের পক্ষে সর্বোচ্চ ৭৩ রান করেন অলরাউন্ডার এডওয়ার্ডস। এছাড়া দ্বিতীয় সর্বোচ্চ ৩৯ রান করেন বাক্সটার হল্ট।

শিবরাম মাভি ও কমলেশ নাগরকোটি উভয়েই ৩টি করে উইকেট নেন।
ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন ভারতের পৃথিবী শাহ।
ওয়াঙ্গেরীরর কোবহ্যাম ওভালে আয়াল্যান্ডের বিপক্ষে ৭ উইকেটে জয় পেয়েছে উপমহাদেশের আরকে দল শ্রীলংকা। বৃস্টি বিঘ্নিত ৪৮ ওভারের ম্যাচে টস জিতে আগে ব্যাটিং করে ৮ উইকেট হারিয়ে ২০৭ রান করে আইরশরা।

দলের পক্ষে সর্বোচ্চ ৭৫ রান করেন জেমি গ্রাসি। এ ছাড়া দ্বিতীয় সর্বোচ্চ ৩৬ রান আসে মার্ক ডোনেগানের ব্যাট থেকে। শ্রীলঙ্কার কামিন্দু মেন্ডিজ ৩৫ রানে শিকার করেন ৩ উইকেট।
জয়ের জন্য ২০৮ রানের লক্ষ্য নিয়ে খেলতে নেমে ওপেনার ধনঞ্জয়া লক্ষনের অপরাজিত ১০১ ও কামিন্দু মেন্ডিজের অপরাজিত ৭৩ রানের সুবাদে ৩৭.৩ ওভারে মাত্র ৩ উইকেট হারিয়েই জয়ের বন্দরে পৌছে যায় লংকানরা। ম্যাচ সেরা হয়েছেন সেঞ্চুরিয়ান ধনঞ্জয়া লক্ষন।

দিনের অপর ম্যাচে কেনিয়াকে ১৬৯ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। লিংকনে অনুষ্ঠিত ম্যাচে টস জিতে আগে ব্যাটিং করতে নেমে রায়নার্ড ভ্যান টোন্ডার ১৪৩ ও জিবশান পিল্লাইর ৬২ রানে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩৪১ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় প্রেটিয়ারা।
জয়ের লক্ষ্যে বিশাল রান তাড়া করতে গিয়ে শুরু থেকে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে কেনিয়া। তবে শেষ দিকের দুই ব্যাটসম্যান জসরাজ কুন্ডির ৪১ ও অঙ্কিত হিরানির অপরাজিত ৩৫ রানের সুবাদে শেষ পর্যন্ত ১৭২ রান করতে সক্ষম হয় কেনিয়ানরা। একোনা মানইয়াকা ৮ রানে শিকার করেন ২ উইকেট।
ম্যাচ সেরা নির্বাচিত হন সেঞ্চুরি করা রায়ানর্ড ভ্যান টোন্ডার।

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.