রেকর্ডের হাতছানি তামিম-সাকিবের

নয়া দিগন্ত অনলাইন

ক্রিকেট বিশ্বে একই ভেন্যুতে ওয়ানডেতে সবচেয়ে বেশি রান করার দৌঁড়ে একসাথে আছেন বাংলাদেশের দুই তারকা খেলোয়াড় বাঁ-হাতি ব্যাটসম্যান তামিম ইকবাল ও বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে তামিমের রান ২৩০৫ ও সাকিবের ২২১৪ রান। তামিম আরও ২১০ ও সাকিব আরও ৩০১ রান করলেই একই ভেন্যুতে ক্রিকেট বিশ্বে ওয়ানডেতে সবচেয়ে বেশি রানের মালিক হয়ে যাবেন।

একই ভেন্যুতে সবচেয়ে বেশি রান করার বিশ্বরেকর্ডের মালিক এখন শ্রীলংকার সাবেক অধিনায়ক সনাথ জয়সুরিয়া। কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে ৭১ ম্যাচের ৭০ ইনিংসে ২৫১৪ রান করেছেন তিনি। একই ভেন্যুতে সবচেয়ে রান এটিই। দ্বিতীয়স্থানে আছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম-উল-হক। শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে ৫৯ ম্যাচের ৫৯ ইনিংসে ২৪৬৪ রান করেছেন তিনি।
তাই ত্রিদেশীয় সিরিজে জয়সুরিয়া ও ইনজামামকে ছাড়িয়ে যাবার সুযোগ রয়েছে তামিম ও সাকিবের। আগামীকাল থেকে শুরু হওয়া ত্রিদেশীয় সিরিজে লিগ পর্বে চারটি ম্যাচ খেলার সুযোগ পাবে বাংলাদেশ। এই চার ম্যাচে তামিম ২১০ ও সাকিব ৩০১ রান করলে এক ভেন্যুতে সবচেয়ে রান করার রেকর্ডের মালিক হবেন। আর যদি ফাইনালে উঠে বাংলাদেশ, তবে নিজেদের রেকর্ডের চূড়ায় তোলার সুযোগও বাড়বে তামিম ও সাকিবের।

একই ভেন্যুতে ওয়ানডেতে সবচেয়ে বেশি রান করা শীর্ষ পাঁচ খেলোয়াড় :
খেলোয়াড় ভেন্যু ম্যাচ ইনিংস রান
সনাথ জয়সুরিয়া (১৯৯২-২০০৯) আর. প্রেমাদাসা স্টেডিয়াম, কলম্বো ৭১ ৭০ ২৫১৪
ইনজামাম-উল-হক (১৯৯৩-২০০২) শারজাহ ক্রিকেট স্টেডিয়াম ৫৯ ৫৯ ২৪৬৪
তামিম ইকবাল (২০০৭-২০১৬) মিরপুর শেরে ক্রিকেট স্টেডিয়াম, ঢাকা ৭১ ৭০ ২৩০৫
সাকিব আল হাসান (২০০৬-২০১৬) মিরপুর শেরে ক্রিকেট স্টেডিয়াম, ঢাকা ৭৩ ৭০ ২২১৪
সাইদ আনোয়ার (১৯৯০-২০০১) শারজাহ ক্রিকেট স্টেডিয়াম ৫১ ৫১ ২১৭৯।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.