রক্তদানে উৎসাহী করতে বাংলাদেশে চালু হলো ফেসবুকের নতুন ফিচার

ফয়েজ হিমেল

বাংলাদেশে রক্তদান প্রক্রিয়া উৎসাহী ও সহজ করতে ফেসবুক নতুন একটি ফিচার চালু করেছে। এতে দেশের ফেসবুক ব্যবহারকারীরা রক্তদাতা হিসেবে সাইনআপ করতে পারবেন এবং প্রয়োজনের সময়ে অন্যকে রক্ত দিতে পারবেন।
বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশে নিরাপদ রক্তের অভাব রয়েছে। হাসপাতাল কিংবা ব্লাড ব্যাংকে থাকা রক্ত অনেক ক্ষেত্রে নিরাপদ নয়। ফলে নিরাপদ রক্তের সন্ধানে রোগীর আত্মীয়স্বজনের অনেককে ভোগান্তি পোহাতে হয়। অনেক ক্ষেত্রে শত চেষ্টার পরও নিরাপদ রক্ত জোগাড় করা সম্ভব হয় না। এটি দূর করতে ফেসবুক রক্তদানের ফিচার এনেছে।
ফেসবুকের পক্ষ থেকে বলা হয়েছে রক্তদাতা, সাধারণ মানুষ ও বিভিন্ন প্রতিষ্ঠানকে এক প্লাটফর্মে আনতে নতুন এ ফিচার আনা হচ্ছে। কিছু দিন আগে একই ধরনের ফিচার ভারতেও চালু করেছে প্রতিষ্ঠানটি। যখন কোনো ব্যক্তির রক্তের প্রয়োজন হবে, তখন তিনি ফেসবুকে স্পেশাল পোস্ট তৈরি করে সবার সাথে শেয়ার করতে পারবেন। স্বয়ংক্রিয়ভাবে ফেসবুক থেকে একটি নোটিফিকেশন কাছাকাছি থাকা রক্তদাতার কাছে পৌঁছে যাবে। রক্তদাতা পোস্টটি দেখার পর যদি রক্তদানে আগ্রহী থাকেন, তাহলে সরাসরি অনুরোধকারীর সাথে যোগাযোগ করতে পারবেন। রক্তদাতা স্বেচ্ছায় তার সম্পর্কিত তথ্য অনুরোধকারীর সাথে শেয়ার না করা পর্যন্ত রক্তদাতা সম্বন্ধে কোনো তথ্য জানতে পারবেন না অনুরোধকারী।
বিভিন্ন প্রতিষ্ঠান যখন বাংলাদেশে রক্তদান কর্মসূচি গ্রহণ করবে, তখন তারা ফেসবুকে ওই কর্মসূচি সম্পর্কে পোস্ট তৈরি করতে পারবেন এবং একটি নোটিফিকেশনের মাধ্যমে কাছাকাছি থাকা রক্তদাতাদের কর্মসূচি সম্পর্কে অবগত করতে পারবেন। রক্তদান কর্মসূচি সম্পর্কে জানার পর রক্তদাতা সেখানে যেতে ইচ্ছুক কি না, সেই অপশনটি সিলেক্ট করতে পারবেন।
বাংলাদেশের ফেসবুক ব্যবহারকারীরা আজ থেকে রক্তদাতা হিসেবে সাইনআপ করতে পারবেন। সাইনআপ করতে আপনার ফেসবুক প্রোফাইলটি এডিট করে নিন অথবা ভিজিট করুন ভধপবনড়ড়শ.পড়স/ফড়হধঃবনষড়ড়ফ লিংকে। ‘অনলি মি’ অপশনটি সিলেক্ট করে আপনার সব তথ্য গোপন রাখতে পারবেন কিংবা আপনার রক্তদানের পরিসংখ্যান সবার সাথে শেয়ারও করতে পারবেন।
ফেসবুক সাউথ এশিয়ার স্বাস্থ্যবিষয়ক ব্যবস্থাপক হেমা বুদারাজু জানিয়েছেন, রক্তদানের প্রক্রিয়া সহজ করতেই ফেসবুক বাংলাদেশে এই সেবা চালু করছে। বাংলাদেশ এক্ষেত্রে দ্বিতীয় দেশ। এর আগে গত অক্টোবরে ভারতে ফেসবুক এই রক্তদান প্রক্রিয়ার সেবা চালু করেছিল। এই প্রক্রিয়ার সাথে প্রায় ছয় লাখ রক্তদাতা সাইনআপ করেছেন।
বাংলাদেশে রক্তদাতার স্বল্পতা আছে। এ বিষয়ে সচেতনতারও অভাব আছে। ফেসবুকের এই সেবা মানুষকে সচেতন করার পাশাপাশি রক্ত পাওয়ার বিষয়টি সহজ করবে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.