আজই একসাথে ব্লু মুন, সুপার মুন ও ব্লাড মুন
আজই একসাথে ব্লু মুন, সুপার মুন ও ব্লাড মুন

আজই একসাথে ব্লু মুন, সুপার মুন ও ব্লাড মুন

নিজস্ব প্রতিবেদক

এক রাতেই এবার আকাশে তিন রঙের চাঁদ দেখা যাবে। একসাথে দেখা যাবে ব্লু মুন, সুপার মুন ও ব্লাড মুন। ১৫১ বছর অন্তর অন্তর ঘটে এমন ঘটনা। আর বিরল ঘটনাটি ঘটবে আজ বুধবার।

জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, চন্দ্রগ্রহণের দিন এক সরলরেখায় আসে সূর্য, চাঁদ ও পৃথিবী। সূর্য আর চাঁদের মধ্যে থাকে পৃথিবী। পৃথিবীর ছায়া চাঁদের ওপর পড়ায় ঢাকা পড়ে যায় পুরো চাঁদটাই। পৃথিবী থেকে আর দেখা যায় না এটিকে। তখনই হয় পূর্ণ চন্দ্রগ্রহণ। বুধবার হবে পূর্ণ চন্দ্রগ্রহণ। কিন্তু সে দিন গ্রহণ ছাড়াও দেখা যাবে অপ্রত্যাশিত কিছু দৃশ্য। নাসা চাঁদের এই দুর্লভ রূপ বদলের নাম দিয়েছে সুপার মুন, ব্লাড মুন ও ব্লু মুন। পূর্ণিমার স্বাভাবিক চাঁদ থেকে বুধবারের চাঁদ ৭ শতাংশ বেশি বড় হয়ে দেখা দেবে। সে দিন অন্যান্য পূর্ণিমার চাঁদের চেয়ে ৩০ শতাংশ বেশি উজ্জ্বলও হবে। উজ্জ্বল ওই সুপার মুনের রঙ হবে নীল। তার পর দেখা যাবে রক্তিম রঙে।

পূর্ণ চন্দ্রগ্রহণের সময় সূর্যের আলো পৃথিবীতে পতিত হতে বাধাপ্রাপ্ত হয়ে থাকে। পৃথিবী চাঁদের চেয়ে বড় হওয়ায় সম্পূর্ণ চাঁদ পৃথিবীর ছায়ায় ঢাকা পড়ে যায়। শুধু লাল অংশ চাঁদে গিয়ে পড়ে। তখন চাঁদকে লালচে রঙের দেখতে লাগে। নাসা এটিকেই ব্লাড কালারড মুন হিসেবে অভিহিত করেছে।

সুপার মুন ও ব্লু মুন প্রায় সব জায়গা থেকে দেখা যাবে। ব্লাড মুন সবচেয়ে ভালো দেখা যাবে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়ার কিছু অংশ এবং মধ্য ও পূর্ব এশিয়ার দেশগুলোয়।

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.