উৎসবে মিষ্টিমুখ

রান্না-বান্না
রেসিপি : বদরুননেসা নিপা

দুধের বরফি

উপকরণ : ফুলক্রিম বা ফুলফ্যাট দুধ ২ লিটার, চিনি ১ কাপ, লেবুর রস দেড় টেবিল চামচ, পানি ৩ টেবিল চামচ, এলাচ গুঁড়ো ১ চা চামচ, ঘি ২ টেবিল চামচ, বাদাম, কিশমিশ পরিমাণমতো।
প্রণালী : একটি প্যানে দুধ নিয়ে হাই হিটে জ্বাল নিতে থাকুন। ঘন ঘন নাড়তে হবে, খেয়াল রাখুন যেন প্যানে লেগে না যায়। অন্য বাটিতে পানি ও লেবুর রস মিশিয়ে নিন। দুধ ঘন হয়ে অর্ধেকের কম হয়ে এলে এতে লেবুর রস ও পানির মিশ্রণ ধীরে ধীরে মেশান। ২০ সেকেন্ড অপেক্ষা করুন, নাড়বেন না। এতে দুধটা ছানার মতো হবে। আর এ মিষ্টিটা একটু দানাদার হয়। এখন আস্তে আস্তে নাড়ুন। এরপর চিনি মেশান। এখন চুলার জ্বাল কমিয়ে দিন। কিছুক্ষণ নেড়ে একে একে এলাচ গুঁড়ো ও ঘি মেশান। এখন থেকে চুলার জ্বাল আবার একটু বাড়িয়ে অনবরত নাড়তে থাকুন। যখন দেখবেন মিষ্টিটা প্যানে লেগে যাচ্ছে না, খুব সুন্দর আঠালো হয়ে প্যান থেকে উঠে আসছে, তখন নামিয়ে ফেলুন। একটি ওভেনপ্রুফ বাটি বা কোণা ছড়ানো প্লেটে ঘি ব্রাশ করে গরম বরফি ঢেলে চামচ দিয়ে ভালো করে চেপে সমান করুন। এর ওপর জাফরান, বাদাম, কিশমিশ দিন। এরপর ঠাণ্ডা করুন। হালকা ঠাণ্ডা করে পরে ফ্রিজে রেখে দিন। ৮-১০ ঘণ্টা পর বের করে একটা পাত্রে হালকা গরম পানি নিন। এবার গরম পানির ওপর বরফির বাটিটি কিছুক্ষণ রাখুন। এতে বরফি বাটি থেকে খুলে আসবে সহজেই। এখন পরিবেশনের পালা। নিজের পছন্দমতো ডিজাইনে শেপ করুন। ঠাণ্ডা ঠাণ্ডা বরফি উপভোগ করুন।

মুগপাকন পিঠা
উপকরণ : আতপ চালের গুঁড়ো ৩ কাপ, মুগডাল ১ কাপ, তেল ২ কাপ।
শিরার জন্য
উপকরণ : চিনি ৩ কাপ, পানি ২ কাপ, লবণ স্বাদমতো, পানি প্রয়োজনমতো।
প্রণালী : প্রথমে চালের গুঁড়ি হালকা টেলে নিতে হবে। ডাল হালকা ভেজে সেদ্ধ করে বেটে বা ব্লেন্ডারে মিহি করে ব্লেন্ড করে নিন। চালের গুঁড়ির সাথে ডাল, লবণ ও প্রয়োজনমতো পানি দিয়ে মেখে খামির করে নিতে হবে। তার পর মোটা রুটি বানিয়ে পছন্দমতো কেটে নকশা করে নিন। তার পর ডুবো তেলে ভেজে ঠাণ্ডা শিরায় ডুবিয়ে ৫ থেকে ৭ মিনিট রেখে তুলে নিলেই হয়ে যাবে মুগপাকন পিঠা।

সন্দেশ
উপকরণ : ছানা ১ কাপ, গুঁড়ো চিনি ২ টেবিল চামচ, এলাচ গুঁড়ো ১ চিমটি, ঘি আধা চা চামচ, গুঁড়ো দুধ ১ কাপ, সিরকা ১ টেবিল চামচ, পানি ৪ কাপ।
প্রণালী : ছানা প্রথমে ১ কাপ গুঁড়ো দুধ ৪ কাপ পানি দিয়ে গুলিয়ে চুলায় দিন। দুধ ফুটে উঠলে সিরকা দিয়ে হালকা নাড়ুন। তার পর পানি ছেঁকে নিয়ে ছানা তৈরি করুন। ছানা, চিনি ও এলাচ গুঁড়ো একসাথে ভালো করে মেখে ময়ান করে নিন। প্যানে ছানার মিশ্রণ দিয়ে হালকা করে ৩-৪ মিনিট রান্না করুন। বাড়তি পানি শুকিয়ে নিন। ডিশে ঘি ব্রাশ করে খামির সমান করে ছড়িয়ে দিন। ঠাণ্ডা করে পছন্দমতো সাইজ করে কেটে পরিবেশন করুন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.