সেনাবাহিনীতে ইঞ্জিনিয়ার্স, সিগন্যালস, ইএমই, আরভিএন্ডএফসি ও এইসি কোরে নিয়োগ

বাংলাদেশ সেনাবাহিনীতে ৫০তম বিএমএ স্পেশাল কোর্সÑ ইঞ্জিনিয়ার্স/ সিগন্যালস/ইএমই/এইসি ও ৪৩তম ডিএসএসসি কোরে নিয়োগের জন্য প্রার্থীদের কাছ থেকে অনলাইনে দরখাস্ত আহ্বান করেছে। আবেদনের শেষ তারিখ : ১৮ ফেব্রুয়ারি ২০১৮। লিখেছেন মাহমুদা সুলতানা
আবেদনের যোগ্যতা : বয়স : প্রার্থীদের বয়স ১ জুলাই ২০১৮ তারিখে অনূর্ধ্ব ২৮ বছর।
শারীরিক যোগ্যতা : পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি), ওজন ৫০ কেজি (১১০ পাউন্ড), বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি), প্রসারণ অবস্থায় ০.৮১ মিটার (৩২ ইঞ্চি) থাকতে হবে। মহিলা প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১.৫৭ মিটার (৫ ফুট ২ ইঞ্চি), ওজন ৪৭ কেজি (১০৩ পাউন্ড), বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭১ মিটার (২৮ ইঞ্চি), প্রসারণ অবস্থায় ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি) থাকতে হবে।
শিক্ষাগত যোগ্যতা : শুধু পাবলিক (সরকারি) বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণ প্রার্থীরা নিম্নবর্ণিত কোরসগুলোয় বর্ণিত যোগ্যতাসাপেক্ষে আবেদন করতে পারবেন।
ইঞ্জিনিয়ার্স কোরÑ পুরুষ/মহিলা : নিচে বর্ণিত বিষয়ের ওপর বিএসসি ইঞ্জিনিয়ারিংয়ে কমপক্ষে সিজিপিএ-৩ (সিজিপিএ ৪-এর মধ্যে) পেতে হবে।
বিষয় : ১. সিভিল ইঞ্জিনিয়ারিং, ২. নেভাল আর্কিটেকচার অ্যান্ড মেরিন ইঞ্জিনিয়ারিং,
৩. আর্কিটেকচার ইঞ্জিনিয়ারিং।
সিগন্যালস কোরÑ পুরুষ/মহিলা : নিচে বর্ণিত বিষয়ের ওপর বিএসসি ইঞ্জিনিয়ারিংয়ে কমপক্ষে সিজিপিএ-৩ (সিজিপিএ ৪-এর মধ্যে) পেতে হবে।
বিষয় : ১. কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ২. ইলেকট্রিক্যাল ইলেকট্রনিকস অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং।
ইলেকট্রিক্যাল অ্যান্ড মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (ইএমই) কোরÑ পুরুষ/মহিলা : নিচে বর্ণিত বিষয়ের ওপর বিএসসি ইঞ্জিনিয়ারিংয়ে কমপক্ষে সিজিপিএ-৩ (সিজিপিএ ৪-এর মধ্যে) পেতে হবে।
বিষয় : ১. ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং/ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ২. মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, ৩. কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ৪. অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং, ৫. নেভাল আর্কিটেকচার অ্যান্ড মেরিন ইঞ্জিনিয়ারিং, ৬. ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং, ৭. বায়োমেডিক্যাল, ৮. নিউক্লিয়ার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ৯. ম্যাটেরিয়াল অ্যান্ড মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিং।
রিমাউন্ট ভেটেরিনারি অ্যান্ড ফার্ম কোরÑ পুরুষ : এসএসসি ও এইচএসসিতে পৃথকভাবে জিপিএ ৩.৫/প্রথম বিভাগ এবং শুধু পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে চার বছরের ডিভিএম/ ডিভিএমঅ্যান্ডএএইচ ডিগ্রিসহ ইন্টার্নশিপ শেষকারী ও কমপক্ষে সিজিপিএ ৩ (সিজিপিএ ৪ -এর মধ্যে) পেতে হবে।
আর্মি এডুকেশন কোরÑ পুরুষ/মহিলা : এসএসসি ও এইচএসসিতে পৃথকভাবে জিপিএ ৩.৫/প্রথম বিভাগ এবং শুধু পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে নিচে বর্ণিত বিষয়ে সিজিপিএ ৩ (সিজিপিএ ৪-এর মধ্যে) ও স্নাতক সম্মানসহ স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে।
বিষয় : ১. পদার্থবিদ্যা, ২. গণিত, ৩. রসায়ন,
৪. বাংলা, ৫. মেডিক্যাল ফিজিক্স, ৬. আন্তর্জাতিক সম্পর্ক, ৭. অর্থনীতি, ৮. বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন।
জাতীয়তা : প্রার্থীদের জন্ম বা ডোমিসাইল সূত্রে বাংলাদেশী হতে হবে।
বৈবাহিক অবস্থা : পুরুষ : অবিবাহিত হতে হবে। তবে ১ জুলাই ২০১৮ তারিখে ২৬ বছরের ওপরে বিবাহিত প্রার্থীরা আবেদন করতে পারবেন।
মহিলা প্রার্থী : অবিবাহিতা/বিবাহিতা।
আবেদন করার পদ্ধতি : প্রার্থীরা যঃঃঢ়ং:// লড়রহনধহমষধফবংযধৎসু.ধৎসু.সরষ.নফ ওয়েবসাইটের মাধ্যমে শুধু অনলাইনে আবেদন করতে পারবে। এ ক্ষেত্রে ওয়েবসাইটে প্রবেশ করে ঐড়সব ঢ়ধমব-এর ওপরে ডান কোণায় অচচখণ ঘঙড-তে ক্লিক করে বর্ণিত কোর্সে অচচখণ করতে হবে। আবেদনকারী প্রার্থীরা টেলিটক এসএমএস অথবা ঠওঝঅ ও গধংঃবৎ ঈধৎফ অথবা ঞৎঁংঃ ইধহশ গড়নরষব গড়হবু, নশধংয, জড়পশবঃ ইত্যাদির মাধ্যমে ১০০০ টাকা আবেদন ফি বাবদ জমা দিতে পারবেন। আবেদন ফি জমা দেয়ার পর তাৎক্ষণিকভাবে লিখিত পরীক্ষার জন্য কল-আপ লেটার পাওয়া যাবে।
আবেদনের শেষ তারিখ : ১৮ ফেব্রুয়ারি ২০১৮।
লিখিত পরীক্ষার তারিখ : লিখিত পরীক্ষা (স্ব স্ব পেশাগত বিষয়ে ১০০ নম্বর) আগামী ২৩ ফেব্রুয়ারি ২০১৮ তারিখে সকাল ৯টায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট স্কুল, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে। প্রার্থীদের পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট পূর্বে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত থাকতে হবে।
বিএমএ প্রশিক্ষণ : নির্বাচিত হওয়ার পর প্রার্থীরা ক্যাডেট হিসেবে বিএমএতে ২৪ সপ্তাহ প্রশিক্ষণ গ্রহণ করবেন।
কমিশন ও পশ্চাৎ প্রবীণতা : প্রশিক্ষণ শেষে ইঞ্জিনিয়ার্স, সিগন্যালস ও ইএমই কোরের প্রার্থীদের সরাসরি ক্যাপ্টেন পদে কমিশন প্রদান এবং ক্যাপ্টেন পদে কমিশনের তারিখ থেকে ২ বছর পশ্চাৎ প্রবীণতা প্রাপ্য হবেন। আর্মি এডুকেশন কোর ও আরভিএন্ডএফসি কোরের অফিসাররা সরাসরি লেফটেন্যান্ট পদে কমিশন ও কমিশনের তারিখ থেকে ১ বছরের পশ্চাৎ প্রবীণতা প্রাপ্য হবেন।
সুযোগ-সুবিধা : বেতন ও ভাতা : প্রশিক্ষণকালীন ক্যাডেট হিসেবে ও কমিশনপ্রাপ্তির পর পদবি অনুযায়ী বেতন-ভাতা প্রদান করা হবে।
বিস্তারিত জানতে ওয়েবসাইট দেখুন : যঃঃঢ়ং:// লড়রহনধহমষধফবংযধৎসু.ধৎসু.সরষ.নফ ফোন : ৮৭১১১১১ বর্ধিত ২৪৮২ অথবা ৯৮৩২৪৯৬

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.