২৬ ফেব্রুয়ারি থেকে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস

আহমেদ ইফতেখার

আগামী ২৬ ফেব্রুয়ারি বার্সেলোনায় শুরু হবে প্রযুক্তিপণ্যের সবচেয়ে বড় প্রদর্শনী মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (এমডব্লিউসি ২০১৮)। চলবে ১ মার্চ পর্যন্ত। প্রতি বছরের মতো প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো এবারের আয়োজন ঘিরে তাদের প্রস্তুতি সম্পন্ন করেছে। এমডব্লিউসিতে স্যামসাং, নকিয়া, এলজি, ব্ল্যাকবেরি, জেডটিই, সনি, এইচটিসি, শাওমি ও হুয়াওয়ের মতো কোম্পানি নতুন প্রযুক্তিপণ্য উন্মোচন করবে। দক্ষিণ কোরিয়াভিত্তিক ডিভাইস নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং এরই মধ্যে এমডব্লিউসিতে সবচেয়ে বড় চমক দেয়ার ঘোষণা দিয়েছে। এবারের আসরে হাই অ্যান্ড গ্যালাক্সি সিরিজের এস৯ ও এস৯ প্লাস স্মার্টফোন উন্মোচন করবে প্রতিষ্ঠানটি। ডিভাইস দু’টিতে বড় স্ক্রিনের পাশাপাশি থাকবে ধাতবকাঠামো, গ্লাসের তৈরি ব্যাক প্যানেল এবং বেজেলহীন কার্ভড ডিসপ্লে। ডিভাইস দু’টিতে ডুয়াল লেন্স ক্যামেরা সেটআপ থাকতে পারে। গ্যালাক্সি এস৯ ডিভাইসটিতে থাকবে ৪ গিগাবাইট র‌্যাম এবং এস৯ প্লাসে থাকবে ৬ গিগাবাইট র‌্যাম।

এমডব্লিউসিতে এক্সপেরিয়া এক্সজেড প্রিমিয়াম ২ স্মার্টফোন উন্মোচন করবে সনি। গত বছরের আসরে এক্সপেরিয়া এক্সজেড প্রিমিয়াম উন্মোচন করেছিল প্রতিষ্ঠানটি। জাপানভিত্তিক প্রতিষ্ঠানটির নতুন স্মার্টফোনে ৫ দশমিক ৭ ইঞ্চির ফোরকে ডিসপ্লে থাকবে। ৩১৩০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারিসংবলিত এ ডিভাইসে স্ন্যাপড্রাগন ৮৪৫ চিপসেট, ৪ গিগাবাইট র‌্যাম, ডুয়াল ১২ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা ব্যবহার করা হবে। ফিনল্যান্ডভিত্তিক নকিয়ার পক্ষ থেকে বড় চমক পাওয়া যেতে পারে এমডব্লিউসির এবারের আসরে। এইচএমডি গ্লোবালের তৈরি নকিয়া ৮ স্মার্টফোন ডিভাইস বাজারে খুব একটা সাড়া ফেলতে পারেনি। মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে নকিয়া ব্র্যান্ডের প্রকৃত ফ্ল্যাগশিপ ডিভাইস নকিয়া ৯ উন্মোচন করা হতে পারে। ডিভাইসটিতে ৫ দশমিক ৫ ইঞ্চির কোয়াড এইচডি ওএলইডি ডিসপ্লের পাশাপাশি পানিরোধী ধাতব কাঠামো এবং ব্যাক ও ফ্রন্ট প্যানেলে ডুয়াল লেন্স ক্যামেরা থাকবে। স্ন্যাপড্রাগন ৮৪৫ চিপসেটসংবলিত এ স্মার্টফোনে ৪-৮ গিগাবাইটের র‌্যাম ব্যবহার করা হতে পারে।

গত এমডব্লিউসিতে হুয়াওয়ে ওয়াচ ২ উন্মোচন করা হয়েছিল। এবারের আসরে ডিভাইসটির পরবর্তী সংস্করণ উন্মোচন করবে। এমডব্লিউসির এবারের আসরে এইচটিসি ইউ১২ নামে একটি ডিভাইস উন্মোচন করতে পারে। প্রযুক্তিপণ্য নির্মাতারা একগুচ্ছ নতুন ফিটনেস ট্র্যাকার উন্মোচন করতে পারে। এমডব্লিউসিতে ব্লেড ভি৯ নামে একটি নতুন স্মার্টফোন উন্মোচন করবে জেডটিই। ডিভাইসটিকে গুরুত্বপূর্ণ মনে করা হচ্ছে। এবারের আসরে মি এমআইএক্স ২এস নামে নতুন একটি স্মার্টফোন উন্মোচন করবে শাওমি।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.