ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু
ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু

'যারা ইরানকে আরবদের শত্রু ভাবে তারা পাগল, একমাত্র শত্রু ইসরাইল'

নয়া দিগন্ত অনলাইন

মিসরের ‘স্ট্রং ইজিপ্ট’ দলের প্রধান আব্দেল মোনেম আবুল ফতুহ বলেছেন, যারা ইরানকে আরব বিশ্বের শত্রু মনে করে তারা পাগল। তিনি আরো বলেছেন, আরব বিশ্বের একমাত্র শত্রু হচ্ছে ইসরাইল।

আবুল ফতুহ রোববার আল-জাযিরাকে দেয়া সাক্ষাৎকারে একথা বলেন। ইসরাইলের সাথে কিছু আরব দেশের গোপন সম্পর্কের প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, এসব আরব দেশের শাসকরা বায়তুল মুকাদ্দাস ও ফিলিস্তিন প্রসঙ্গকে চিরতরে বিদায় জানিয়েছেন।

বিগত মাসগুলোতে মধ্যপ্রাচ্যের কিছু তাবেদার শাসক বিশেষ করে সৌদি সরকার ইসরাইলের সাথে স্বাভাবিক সম্পর্ক স্থাপন করতে উঠেপড়ে লেগেছে। রিয়াদ এমন সময় এ প্রচেষ্টা চালাচ্ছে যখন ইসরাইল ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে পাশবিক দমনপীড়ন চালাচ্ছে এবং আরবদের বিস্তীর্ণ ভূমি জবরদখল করে রেখেছে।

পর্যবেক্ষকরা মনে করছেন, যে বিষয়টি সৌদি আরব ও ইসরাইলকে ঘনিষ্ঠ করতে সহায়তা করেছে তা হলো ইরান বিরোধিতা। রিয়াদ ও তেল আবিব এমন সময় ইরানের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার চেষ্টা করছে যখন মধ্যপ্রাচ্যে শান্তি, স্থিতিশীলতা ও নিরাপত্তা প্রতিষ্ঠার সব রকম চেষ্টা চালিয়ে যাচ্ছে তেহরান।

 

ইরানকে নেতানিয়াহুর হুঁশিয়ারি

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু বলেছেন, তার দেশ যেকোনো ধরনের হামলা থেকে নিজেকে রক্ষা করবে। সিরিয়ায় ইরানি স্থাপনার ওপর হামলার পর তিনি এ কথা বলেছেন।

গত শনিবার সিরিয়া থেকে উড্ডয়নকৃত একটি ইরানি ড্রোন ইসরাইলি আকাশসীমায় প্রবেশ করার পর ইসরাইল সিরিয়ায় অবস্থিত কয়েকটি ইরানি স্থাপনায় হামলা চালায়। এ সময় সিরীয় সেনাবাহিনীর গোলায় একটি ইসরাইলি এফ-১৬ যুদ্ধবিমান ধ্বংস হলে ইসরাইল এর জবাবে হামলা আরো বাড়িয়ে দেয়। কয়েক দশকের মধ্যে সিরিয়ায় এটি ইসরাইলের সবচেয়ে বড় হামলা। যদিও ইসরাইলি আকাশসীমায় ড্রোন পাঠানোর কথা অস্বীকার করেছে ইরান।

নেতানিয়াহু বলেছেন, ইরসাইলের নীতি হচ্ছে তার সার্বভৌমত্বের ওপর যেকোনো হামলা প্রতিরোধ করা এবং হামলার সম্ভাব্য হুমকি ধ্বংস করা। তিনি বলেন, ‘ইরান নির্লজ্জভাবে ইরসাইলের সার্বভৌমত্ব লঙ্ঘন করেছে। তারা সিরিয়া থেকে একটি ড্রোন ইসরাইলে পাঠিয়েছে। ইসরাইল এর জন্য ইরান ও তাদের সিরীয় আশ্রয়দাতাকে দোষী সাব্যস্ত করেছে।’

এ দিকে এএফপি জানায়, জাতিসঙ্ঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস সিরিয়ায় অবিলম্বে উত্তেজনা প্রশমনের আহ্বান জানিয়েছেন। যুদ্ধবিধ্বস্ত দেশটির অভ্যন্তরে ইসরাইল হামলা চালানোর পর শনিবার তিনি এ আহ্বান জানান।

জাতিসঙ্ঘ মুখপাত্র স্টিফেন দুজারেক এক বিবৃতিতে বলেন, তিনি সিরিয়া ও এ অঞ্চলে সংশ্লিষ্ট সবাইকে অবশ্যই আন্তর্জাতিক আইন মেনে চলার ওপর গুরুত্বারোপ করেন। দুজারেক আরো বলেন, তিনি অবিলম্বে ও নিঃশর্তভাবে সহিংসতা হ্রাস ও সংযত হতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন। একই সাথে তিনি যুদ্ধ বন্ধে দ্রুত রাজনৈতিক সমাধানের দিকে যাওয়ার কথাও বলেন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.