রাশিয়ার সুখোই সুপারজেট ১০০ আসছে ইরানে
রাশিয়ার সুখোই সুপারজেট ১০০ আসছে ইরানে

রাশিয়ার সুখোই সুপারজেট ১০০ আসছে ইরানে

নয়া দিগন্ত অনলাইন

রাশিয়ায় নির্মিত সুখোই সুপারজেট ১০০ মডেলের একটি বিমান সোমবার ইরানের রাজধানী তেহরানের মেহরাবাদ বিমানবন্দরে এসে পৌঁছাবে। বিমানের সঙ্গে রাশিয়ার একটি ইঞ্জিনিয়ার দলও থাকবে। ইরানের বেসামরিক বিমান চলাচল সংস্থার প্রধান জনসংযোগ কর্মকর্তা রেজা জাফরজাদেহ এ তথ্য দিয়েছেন।

তিনি জানান, ইরানের বিমান সংস্থা দেশের বিমান বহর উন্নত করার জন্য নানা বিকল্প নিয়ে কাজ করছে। তারই অংশ হিসেবে রুশ সুখোই সুপারজেট ১০০ বিমান আসছে তেহরানে। এ বিমানে ১০০টি আসন থাকে এবং অভ্যন্তরীণ রুটে চলাচলের জন্য বেশ উপযোগী।

এর আগে ২০১৬ সালের নভেম্বর মাসে রুশ জ্বালানিমন্ত্রী আলেকজান্ডার নোভাক জানিয়েছিলেন, তার দেশ ইরানের কাছে বিমান বিক্রি করতে আগ্রহী। তিনি বলেছিলেন, দু দেশের বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক বাড়ানোর লক্ষ্য নিয়ে এ বিষয়ে ইরানের সঙ্গে চুক্তি হয়েছে।

২০১৫ সালে ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে পরমাণু সমঝোতা সই হওয়ার পর তেহরান তার যাত্রীবাহী বিমান বহরকে আধুনিকায়নের চেষ্টা করে যাচ্ছে। এরইমধ্যে ইরান পশ্চিমা বিমান কোম্পানি এয়ারবাস, বোয়িং এবং এটিআর’র সঙ্গে চুক্তি করেছে এবং কিছু বিমান তেহরান এসে পৌঁছেছে। তবে পশ্চিমা গণমাধ্যমের খবর থেকে জানা যাচ্ছে যে, পরমাণু সমঝোতা বিরোধী মার্কিন অবস্থানের কারণে এসব চুক্তি চ্যালেঞ্জের মুখে পড়তে পারে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.