ভারত পারবে কি? নাকি আবার হাতছাড়া হবে?
ভারত পারবে কি? নাকি আবার হাতছাড়া হবে?

ভারত পারবে কি? নাকি আবার হাতছাড়া হবে?

নয়া দিগন্ত অনলাইন

মঙ্গলবার পঞ্চম ম্যাচ জিতে দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবারের মতো ওয়ানডে সিরিজ জয় নিশ্চিত করতে চায় ভারত। প্রোটিয়াদের মাটিতে টেস্টের মতো ওয়ানডে সিরিজও কখনো জিততে পারেনি ভারত। প্রথম তিন ম্যাচ জয়ের পর চতুর্থ ওয়ানডে হারলেও সিরিজে ৩-১ ব্যবধানে এগিয়ে টিম ইন্ডিয়া। পঞ্চম ওয়ানডে জিতলে সিরিজ জয় নিশ্চিত হবে বিরাট কোহলির দলের। অন্যদিকে, সিরিজ হার এড়ানোর আশা জাগিয়ে রাখতে পঞ্চম ওয়ানডে জিততে চায় দক্ষিণ আফ্রিকা। পোর্ট এলিজাবেথে বাংলাদেশ সময় বিকেল পাঁচটায় শুরু হবে ম্যাচটি।

টেস্ট সিরিজ ২-১ ব্যবধানে হারলেও ওয়ানডেতে বিধ্বংসী রুপে দেখা যায় ভারতকে। অধিনায়ক বিরাট কোহলির ব্যাটিং দৃঢ়তার সাথে বোলারদের দুর্দান্ত নৈপুন্য সিরিজের প্রথম তিন ম্যাচেই ভারতকে জয়ের স্বাদ দেয়। ৬ ও ৯ উইকেটে প্রথম দু’ওয়ানডে জয়ের পর তৃতীয় ম্যাচ ১২৪ রানের বড় ব্যবধানে জিতে ভারত।

প্রথম তিন ম্যাচের দু’টিতেই সেঞ্চুরি করেন কোহলি। এছাড়া ভারতের পক্ষে বল হাতে দক্ষিণ আফ্রিকার হারের কারণও ছিলেন দুই স্পিনার যুজবেন্দ্রা চাহাল ও কুলদীপ যাদব। প্রথম তিন ম্যাচে চাহাল ১১টি ও কুলদীপ ১০ উইকেট নেন। তাই প্রথম তিন ম্যাচে ভারতের জয় পেতে খুব বেশি সমস্যা হয়নি।
চতুর্থ ওয়ানডেও জয়ের পথে ছিলো ভারত। ওপেনার শিখর ধাওয়ানের ১০৯ ও অধিনায়ক কোহলির ৭৫ ও সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির অপরাজিত ৪২ রানের কল্যাণে ৫০ ওভারে ৭ উইকেটে ২৮৯ রান করে ভারত। বৃষ্টির কারণে ম্যাচ জয়ের জন্য ২৮ ওভারে ২০২ রানের টার্গেট পায় দক্ষিণ আফ্রিকা।

সেই লক্ষ্যে ব্যাট হাতে নেমে বেকায়দায় পড়ে যায় দক্ষিণ আফিকা। ১০২ রান তুলতে উপরের সারির চার ব্যাটসম্যানকে হারিয়ে বসে প্রোটিয়ারা। এরপর শেষ ভরসা হিসেবে উইকেট পতনের তালিকায় নাম তোলেন ডেভিড মিলার। কিন্তু নো-বলের কল্যাণে জীবন পেয়ে যান মিলার। জীবন পেয়ে হেনরিচ ক্লাসেন ও আন্দিলে ফেলুকুয়েকে নিয়ে দলকে ৫ উইকেটের জয় এনে দেন দক্ষিণ আফ্রিকা।

তিন ম্যাচ হারের পর এক জয়ে উৎফুল্ল হয়ে উঠেছে দক্ষিণ আফ্রিকা। তাই পঞ্চম ম্যাচ জয়ের ব্যাপারে আশাবাদি অধিনায়ক আইডেন মার্করাম, ‘চতুর্থ ম্যাচ জিতে আমরা এখন আত্মবিশ্বাসী। পঞ্চম ম্যাচও জিততে চাই। এজন্য ভালো ক্রিকেট খেলতে হবে আমাদের। দলের সবাই পারফরমেন্স করার জন্য মুখিয়ে আছে। ব্যাটসম্যান-বোলারদের দায়িত্ব নিয়ে খেলতে হবে। ম্যাচ জিততে হলে দলগত পারফরমেন্স খুব বেশি প্রয়োজন।’

সিরিজ জয়ের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে ভারত। আর একটি ম্যাচ জিতলেই সিরিজ জয় নিশ্চিত হয়ে যাবে তাদের। চতুর্থ ম্যাচ হেরে ভারতের সিরিজ জয় বিলম্ব করে দক্ষিণ আফ্রিকা। তবে পঞ্চম ম্যাচেই সিরিজ জয় নিশ্চিত করতে চাইছে দল বলে জানালেন ভারতের অধিনায়ক কোহলি। তিনি বলেন, ‘চতুর্থ ম্যাচে আমরা হেরেছি, তবে দল ভালো ক্রিকেট খেলেছে। কিন্তু ভাগ্যের কাছে আমরা হেরে গেছি। আশা করছি, হারের স্মৃতি দ্রুতই ভুলে যাবে দল। সিরিজ জয়ের জন্য আমরা নিজেদের উজার করে দিবো। পঞ্চম ম্যাচ জিতে সিরিজ জয় নিশ্চিত করতে চাই আমরা।’

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.