২১ ফেব্রুয়ারি থেকেই ফোরজি সেবা

আহমেদ ইফতেখার

রাজধানীর ঢাকা ক্লাবে মঙ্গলবার তরঙ্গ নিলাম অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা বিটিআরসি। তরঙ্গ নিলাম অনুষ্ঠানে বাংলালিংক ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডে ৫.৬ ও ২১০০ মেগাহার্টজ ব্যান্ডে ৫ মেগাহার্টজ ব্যান্ড তরঙ্গ কিনেছে। এ ছাড়া গ্রামীণফোন ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডে ৫ মেগাহার্টজ ব্যান্ড তরঙ্গ কিনেছে। পর্যাপ্ত তরঙ্গ থাকায় নিলাম অনুষ্ঠানে অংশ নেয়নি মোবাইল ফোন অপারেটর টেলিটক, রবি ও এয়ারটেল।

নিলাম অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিটিআরসির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ।

মোস্তাফা জব্বার বলেন, আমরা টেক নিউট্রালিটি দিয়েছি, তরঙ্গ দিয়েছি। মোবাইল ফোন অপারেটরগুলো গ্রাহক বাড়াচ্ছেন; কিন্তু তরঙ্গ বাড়াচ্ছিলেন না । নতুন তরঙ্গ নিলামের ফলে গ্রাহকদের মোবাইল ফোন সেবার ব্যাপারে ত্রুটি থাকবে, এটা মেনে নেয়া যাবে না। এই নিলাম অনুষ্ঠান থেকে তরঙ্গ বিক্রি ও টেক নিউট্রালিটি থেকে সরকারের আয় হবে ৫ হাজার ২৬৮ কোটি ৫১ লাখ টাকা। মোবাইল ফোন সেবায় অনেক সমস্যা রয়েছে। এর মধ্যে কলড্রপ একটি বড় সমস্যা। এমনও দেখা গেছে একটি কলে আটবার পর্যন্ত কলড্রপ হয়েছে। এসব সমস্যা দূর করতে হবে।

ড. শাহজাহান মাহমুদ বলেন, আশা করছি মোবাইল ফোন অপারেটরদের কোয়ালিটি অব সার্ভিস ভালো হবে। তিনি মালয়েশিয়া ও জার্মানির উদাহরণ দিয়ে বলেন, ১ মেগাহার্টজ তরঙ্গ দিয়ে তাদের তুলনায় বাংলাদেশ ১৫ গুণ বেশি মোবাইল ব্যবহারকারীকে সেবা দেয়। ফলে মান ভালো না হওয়াই তো স্বাভাবিক।

গ্রামীণফোন ও বাংলালিংকের কর্মকর্তারা আশাবাদ ব্যক্ত করে জানিয়েছেন, নতুন কেনা তরঙ্গ দিয়ে আরো উন্নত মানের মোবাইল ফোন সেবা দেয়া সম্ভব হবে। এই তরঙ্গ দিয়ে ফোরজি সেবা দেয়া যাবে।

অনুষ্ঠানে জানানো হয়, আগামী ২০ ফেব্রুয়ারি থেকে ফোরজি ইন্টারনেট সেবা অনুমোদন দেয়া হবে। ফলে ২১ ফেব্রুয়ারি থেকেই ফোরজি সেবা পাবে গ্রাহক। যদিও থ্রিজি নিয়েই হতাশ গ্রাহক।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.