লিওনেল মেসি
লিওনেল মেসি

মেসি বিশ্বকাপে নামলেই হামলা চালাবে পঙ্গপাল!

নয়া দিগন্ত অনলাইন

বিশ্বকাপ শুরু হতে আর মাত্র কয়েকমাস। কিন্তু এখন থেকেই উদ্বেগে বিশ্বকাপের আয়োজকরা। প্রস্তুতির শেষ সময়ে এসে নতুন এক চ্যালেঞ্জের মুখে পড়েছে রাশিয়া। এই দেশের কৃষি মন্ত্রণালয়ের এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, বিশ্বকাপের মাঠগুলোয় পঙ্গপাল হামলা চালাতে পারে। সেই ঝুঁকি রয়েছে।

রাশিয়ার কৃষি মন্ত্রণালয়ের প্রধান পিওতর চেকমারেভ এক অনুষ্ঠানে জানান, বিশ্বকাপে খেলা চলার সময়ে পঙ্গপালের হামলা হলে বড় ধরনের কেলেঙ্কারি হবে।

রাশিয়া জুড়েই এখন বিশ্বকাপের আবহ। জুন-জুলাইয়ে ১১টি শহরের ১২টি স্টেডিয়ামে হবে বিশ্বকাপের হাড্ডাহাড্ডি খেলা। তবে এখন থেকেই তটস্থ আয়োজকরা। নির্বিঘ্নে টুর্নামেন্ট আয়োজন করাই আপাতত চ্যালেঞ্জ রাশিয়া বিশ্বকাপের আয়োজকদের।

পিওতর আরো বলেছেন, “রাশিয়ার ফুটবল মাঠগুলো সবুজ। সবুজের সমারোহ থাকলেই পঙ্গপালের (এক ধরণের পোকা) হামলার আশঙ্কা থাকে।’’

পঙ্গপাল হামলার আশঙ্কার শীর্ষে রাশিয়ার দক্ষিণাঞ্চলের ভলগোগ্রাদ। বলা হচ্ছে, এই অঞ্চলের হাজার হাজার হেক্টর জমিতে পঙ্গপালের উপদ্রব প্রায় নিয়মিত ঘটনা।

পরিবেশ-বান্ধব স্টেডিয়ামের জন্যই ফিফার পক্ষ থেকে প্রশংসিত হয়েছিল বিশ্বকাপের আয়োজকরা। এখন নিরাপদে বিশ্বকাপ আয়োজন করাই আসল চ্যালেঞ্জ। দেখা যাক, সেই পরীক্ষায় রাশিয়া উত্তীর্ণ হতে পারে কিনা!

 

মেসিকে নিয়ে আর্জেন্টিনা-বার্সেলোনার দ্বন্দ্ব

লা লিগা টেবিলের শীর্ষে থাকা বার্সেলোনার হয়ে কম ম্যাচ খেলার ব্যপারে লিওনেল মেসির সাথে আলোচনা করেছেন আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি ক্লডিও তাপিয়া। ২০১৮ বিশ্বকাপকে সামনে রেখে নিজেকে চাপমুক্ত রাখার জন্য মেসিকে এই পরামর্শ দিয়েছেন তাপিয়া।

এবারের মৌসুমে সব ধরনের প্রতিযোগিতায় ৩৯টি ম্যাচের মধ্যে ৩৩টিতেই বার্সা কোচ আর্নেস্টো ভালভার্দে মেসিকে মূল একাদশে নামিয়েছেন। কিংস কাপের তিনটি ম্যাচে শুধুমাত্র মেসি মূল একাদশে ছিলেন না। তাপিয়ার এই পরামর্শ স্বাভাবিক ভাবেই খুব একটা ভালো চোখে দেখবেন না ভালভার্দে।

গত ৪ ফেব্রুয়ারি এস্পানেয়লের বিপক্ষে লীগ ম্যাচে ভালভার্দে প্রথমবারের মত মেসিকে মূল একাদশ থেকে বিশ্রাম দিয়েছিলেন। কিন্তু ম্যাচটিতে এস্পানেয়লের সাথে ১-১ গোলে ড্র করে কোনোরকমে পরাজয়ের হাত থেকে রক্ষা পেয়েছে কাতালান জায়ান্টরা।

আর্জেন্টাইন গণমাধ্যমে তাপিয়া বলেছেন, ‘এই মুহূর্তে খেলোয়াড়রা যে পর্যায়ে রয়েছে আমি আশা করবো রাশিয়ান বিশ্বকাপের আগেও তারা একইরকম থাকবে। এই মুহূর্তে সার্জিও আগুয়েরো দারুণ ফর্মে রয়েছে। লিওনেল মেসিতো সবসময়ই নিজের মানকে ধরে রেখেছে। এটা একজন পরিচালক ও কোচিং স্টাফদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা মেসিকে নিজের প্রতি যত্নবান হওয়ার অনুরোধ জানিয়েছি। আর এর একমাত্র সমাধান হচ্ছে বার্সেলোনার হয়ে নিজের ওপর চাপ কম নেয়া।’

রাশিয়া বিশ্বকাপের অংশ হিসেবে জুনে কাতালোনিয়ার বিপক্ষে আর্জেন্টিনার একটি প্রীতি ম্যাচ খেলার কথা রয়েছে বলে তাপিয়া ইঙ্গিত দিয়েছেন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.