স্মার্টফোন থেকে শিশুদের দূরে রাখার অ্যাপ
স্মার্টফোন থেকে শিশুদের দূরে রাখার অ্যাপ

স্মার্টফোন থেকে শিশুদের দূরে রাখার অ্যাপ

আহমেদ ইফতেখার

আপনার ঘরের শিশুদের কাছ থেকে আপনার হাতের স্মার্টফোনটি দূরে রাখাটা অনেক সময়ই কষ্টসাধ্য হয়ে পড়ে। এই সমস্যার সমাধানের জন্য যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব সাউথ ক্যারোলাইনা আর চীনের ঝেইজাং ইউনিভার্সিটির গবেষকেরা এই বয়স শনাক্তকারী অ্যালগরিদম বানিয়েছেন। বয়স শনাক্তকারী অ্যালগরিদমের ফলে কোনো শিশু স্মার্টফোনের স্ক্রিন সোয়াইপ করতে গেলে তা জানিয়ে দেবে আর ব্যবহারকারী চান না শিশু ব্যবহার করুক এমন অ্যাপগুলো সাথে সাথে বন্ধ করে দেবে। একটি সোয়াইপের ক্ষেত্রেই এ অ্যালগরিদমে সঠিক বয়স শনাক্তের হার ৮৪ শতাংশ আর আটটি সোয়াইপের পর হারটা ৯৭ শতাংশ বলে উল্লেখ করা হয়েছে এমআইটি টেকনোলজি রিভিউতে।

গবেষকেরা স্মার্টফোনের স্ক্রিন সোয়াইপের ক্ষেত্রে শিশু আর বড়দের মধ্যে পার্থক্য বের করতে সক্ষম হয়েছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে আইএএনএস। গবেষণায় দেখা গেছে, শিশুদের হাত আর আঙুল ছাপ ছোট হওয়ায় তারা স্ক্রিনের অপেক্ষাকৃত ছোট জায়গায় স্পর্শ করে আর সোয়াইপগুলোও বড়দের তুলনায় ছোট হয়। এ ছাড়া স্ক্রিনে শিশুদের ধীরে সোয়াইপের প্রবণতা দেখা গেছে। সোয়াইপ করা থেকে ট্যাপ করতে যেতেও তাদের বেশি সময় লাগে। 

এ গবেষণায় গবেষকেরা তিন বছর বয়সের কয়েকজন শিশু আর ২২ থেকে ৬০ বছর বয়সীদের কয়েকজনকে এ নিয়ে নতুন বানানো একটি অ্যান্ড্রয়েড অ্যাপে সংখ্যাভিত্তিক একটি গেইম খেলতে দেয়। গবেষণার ফলাফল থেকে দেখা যায়, তারা বয়স শনাক্তকারী অ্যালগরিদমটিকে শেখাতে পেরেছে। এটি কোনো স্মার্টফোনে এখনো বানানো না হলেও এটি আশাদায়ক ফলাফল দেখিয়েছে। সেই সাথে শিশুদের আঙুল যে ভুল জায়গায় ট্যাপ করছে না তাও নিশ্চিত করেছে এটি। সম্প্রতি গবেষণার এ ফলাফল যুক্তরাষ্ট্রের অ্যারিজোনায় মোবাইল কম্পিউটিং সিস্টেমস অ্যান্ড অ্যাপ্লিকেশনস নিয়ে হওয়া ১৯তম কর্মশালায় উপস্থাপন করা হয়েছে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.