দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে নিয়োগ

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের রাজস্ব খাতভুক্ত নিচে বর্ণিত শূন্য পদসমূহে
নিয়োগের জন্য আগ্রহী বাংলাদেশের স্থায়ী নাগরিকদের কাছ থেকে দরখাস্ত আহ্বান করা হয়েছে। আবেদনপত্র ও পরীক্ষার ফিসহ সার্ভিস চার্জ সাবমিট করার শেষ তারিখ : ১৫ মার্চ ২০১৮, বিকেল ৫টা পর্যন্ত। লিখেছেন মাহমুদা সুলতানা
পদের নাম : ড্রাফটস ম্যান।
পদের সংখ্যা : ১টি।
আবেদনের যোগ্যতা : এসএসসি পাস সাথে ড্রাফটসম্যানশিপ সার্টিফিকেট থাকতে হবে।
বেতন স্কেল: ৯,৩০০-২২,৪৯০/-
পদের নাম : টেলিফোন অপারেটর।
পদের সংখ্যা : ১টি।
আবেদনের যোগ্যতা : এইচএসসি পাস ও সংশ্লিষ্ট ক্ষেত্রে অভিজ্ঞতা থাকতে হবে।
বেতন স্কেল : ৯,৩০০-২২,৪৯০/-
পদের নাম : বেতার যন্ত্রবিদ।
পদের সংখ্যা : ১টি।
আবেদনের যোগ্যতা : বিজ্ঞানে এইচএসসি পাস ও রেডিওগ্রাফিতে সার্টিফিকেট কোর্স থাকতে হবে।
বেতন স্কেল : ১১,০০০-২৬,৫৯০/-
পদের নাম : অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক।
পদের সংখ্যা : ২টি।
আবেদনের যোগ্যতা : এসএইচসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ; কম্পিউটারে প্রশিক্ষণপ্রাপ্ত; বাংলা ও ইংরেজি টাইপে প্রতি মিনিটে সর্বনিম্ন গতি ২০ শব্দ। কম্পিউটারে ডড়ৎফ চৎড়পবংংরহম সহ ই-মেইল ও ফ্যাক্স পরিচালনার দক্ষতা ও অভিজ্ঞতা থাকতে হবে।
বেতন স্কেল : ৯,৩০০-২২,৪৯০/-
পদের নাম : সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর।
পদের সংখ্যা : ৫টি। (২টি পদ মুক্তিযোদ্ধা কোটায় সংরক্ষিত)
আবেদনের যোগ্যতা : স্নাতক বা সমমানের ডিগ্রি; কম্পিউটারে প্রশিক্ষণপ্রাপ্ত ও কম্পিউটারে ডড়ৎফ চৎড়পবংংরহম সহ ই-মেইল ও ফ্যাক্স পরিচালনায় দক্ষতা ও অভিজ্ঞতা থাকতে হবে। প্রার্থীদের ব্যবহারিক টাইপ পরীক্ষা কম্পিউটারে গ্রহণ করা হবে; বাংলা ও ইংরেজি টাইপে প্রতি মিনিটে সর্বনিম্ন গতি যথাক্রমে ২৫ শব্দ ও ৩০ শব্দ এবং বাংলা ও ইংরেজি সাঁটলিপিতে প্রতি মিনিটে সর্বনিম্ন গতি যথাক্রমে ৪৫ শব্দ ও ৭০ শব্দ গতি থাকতে হবে।
বেতন স্কেল : ১১,০০০-২৬,৫৯০/-
পদের নাম : অডিটর।
পদের সংখ্যা : ৪টি। (৪টি পদ মুক্তিযোদ্ধা কোটায় সংরক্ষিত)
আবেদনের যোগ্যতা : বাণিজ্য বিভাগে কমপক্ষে স্নাতক ডিগ্রি (সরকারি বা আধা সরকারি প্রতিষ্ঠানে হিসাব কাজে অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীরা অগ্রাধিকারযোগ্য)।
বেতন স্কেল : ১২,৫০০-৩০,২৩০/-
পদের নাম : অফিস সহায়ক।
পদের সংখ্যা : ১৪টি।
আবেদনের যোগ্যতা : এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ।
বেতন স্কেল : ৮,২৫০-২০,০১০/-
বয়সসীমা : ০১-০২-২০১৮ তারিখে প্রার্থীর বয়সসীমা ১৮-৩০ বছর হতে হবে। মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা এবং শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ১৮-৩২ বছর। তবে মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যার পুত্র-কন্যাদের ক্ষেত্রে বয়সসীমা ১৮-৩০ বছর।
অনলাইনে আবেদন করার ঠিকানা : প্রার্থীগণকে যঃঃঢ়://গড়উগজ. ঃবষবঃধষশ.পড়স.নফ ওয়েবসাইটে উল্লিখিত লিংকের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে।
আবেদনপত্র ও পরীক্ষার ফিসহ সার্ভিস চার্জ সাবমিট করার শেষ তারিখ : ১৫ মার্চ ২০১৮, বিকেল ৫টা পর্যন্ত। ঙহষরহব আবেদনপত্রে প্রার্থীর স্বাক্ষর (দৈর্ঘ্য ৩০০ দ্ধ প্রস্থ ৮০ ঢ়রীবষ) ও রঙিন ছবি (দৈর্ঘ্য ৩০০ দ্ধ প্রস্থ ৩০০ ঢ়রীবষ) স্ক্যান করে নির্ধারিত স্থানে টঢ়ষড়ধফ করতে হবে। আবেদনপত্রে পূরণকৃত তথ্যই যেহেতু পরে সব কার্যক্রমে ব্যবহৃত হবে, সেহেতু ঙহষরহব-এ আবেদন ঝঁনসরঃ করার আগেই এন্ট্রিকৃত সব তথ্যের সঠিকতা সম্পর্কে প্রার্থী নিজে শতভাগ নিশ্চিত হবেন। প্রার্থী ঙহষরহব-এ আবেদনপত্রের একটি প্রিন্ট কপি পরীক্ষাসংক্রান্ত যেকোনো প্রয়োজনে সহায়ক হিসেবে সংরক্ষণ করবেন। ঝগঝ-এর মাধ্যমে প্রাপ্ত ঝবৎরধষ ঘঁসনবৎ-টি হার্ডকপির নির্ধারিত স্থানে অবশ্যই ংবহফ করবেন।
ঝগঝ পাঠানো ও পরীক্ষার ফি জমা দেয়া : ঙহষরহব-এ আবেদনপত্র যথাযথভাবে পূরণ করে নির্দেশনামতো ছবি এবং ঝরমহধঃঁৎব টঢ়ষড়ধফ করে আবেদনপত্র ঝঁনসরঃ করা সম্পন্ন হলে সঠিকভাবে দাখিলকৃত আবেদনপত্রের ক্ষেত্রে কম্পিউটারে ছবিসহ অঢ়ঢ়ষরপধঃরড়হ চৎবারবি দেখা যাবে। নির্ভুল আবেদনপত্র ঝঁনসরঃ সম্পন্নকারী প্রার্থী টংবৎ ওউ, ছবি ও স্বাক্ষরযুক্ত একটি অঢ়ঢ়ষরপধহঃ’ং পড়ঢ়ু পাবেন। ওই অঢ়ঢ়ষরপধহঃ’ং পড়ঢ়ু প্রার্থী প্রিন্ট অথবা ফড়হিষড়ধফ করে সংরক্ষণ করবেন। অঢ়ঢ়ষরপধহঃ’ং পড়ঢ়ু-তে উল্লিখিত টংবৎ ওউ নম্বর ব্যবহার করে প্রার্থী যে কোনো ঞবষবঃধষশ ঢ়ৎব-ঢ়ধরফ সড়নরষব নম্বরের মাধ্যমে ২টি ঝগঝ করে পরীক্ষার ফি বাবদ ড্রাফটস ম্যান, টেলিফোন অপারেটর, বেতার যন্ত্রবিদ, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক, সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর এবং অডিটর পদের জন্য ১০০ টাকা এবং টেলিটকের সার্ভিস চার্জ বাবদ ১০ টাকাসহ মোট ১১০ টাকা অনধিক ৭২ ঘণ্টার মধ্যে জমা দেবেন। অফিস সহায়ক পদের জন্য পরীক্ষার ফি বাবদ ৫০ টাকা এবং টেলিটকের সার্ভিস চার্জ বাবদ ৫ টাকাসহ মোট ৫৫ টাকা অনধিক ৭২ ঘণ্টার মধ্যে জমা দেবেন। ঙহষরহব আবেদনপত্রের সব অংশ পূরণ করে ঝঁনসরঃ করা হলেও পরীক্ষার ফিসহ সার্ভিস চার্জ জমা না দেয়া পর্যন্ত ঙহষরহব আবেদনপত্র গৃহীত হবে না।
প্রবেশপত্র প্রাপ্তি : প্রবেশপত্র প্রাপ্তির বিষয়টি যঃঃঢ়://গড়উগজঃবষবঃধষশ.পড়স.নফ ওয়েবসাইটে ও প্রার্থীর মোবাইল ফোনে ঝগঝ-এর মাধ্যমে (শুধু যোগ্য প্রার্থীগণকে) যথাসময়ে জানানো হবে। আবেদনপত্রে প্রার্থীর প্রদত্ত মোবাইল ফোনে পরীক্ষাসংক্রান্ত যোগাযোগ করা হবে তাই মোবাইল নম্বরটি সার্বক্ষণিক সচল রাখা এবং প্রাপ্ত নির্দেশনা তাৎক্ষণিকভাবে প্রার্থীদের অনুসরণ করা উচিত।
প্রবেশপত্র প্রিন্ট করা : ঝগঝ-এ প্রেরিত ঁংবৎ ওউ ও চধংংড়িৎফ ব্যবহার করে পরে রোল নম্বর, পদের নাম, ছবি, পরীক্ষার তারিখ, সময় ও কেন্দ্রের নাম তথ্যসংবলিত প্রবেশপত্র প্রার্থী উড়হিষড়ধফ পূর্বক চৎরহঃ (সম্ভব হলে রঙিন) করে নেবেন। প্রার্থীর এ প্রবেশপত্রটি লিখিত পরীক্ষায় অংশগ্রহণের সময়ে এবং লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে পরের ধাপসমূহের পরীক্ষা গ্রহণকালে তা দেখাতে হবে।
মৌখিক পরীক্ষার সময় যেসব কাগজপত্র সাথে আনতে হবে : মৌখিক পরীক্ষার সময়ে প্রার্থীদের অবশ্যই শিক্ষাগত যোগ্যতা ও কোটার সমর্থনে (প্রযোজ্য ক্ষেত্রে) সনদপত্রের মূলকপি দেখাতে হবে এবং জমা দেয়ার জন্য অপর ১ সেট সত্যায়িত কপি সাথে আনতে হবে। এতিমখানা নিবাসী, প্রতিবন্ধী, ক্ষুদ্র নৃগোষ্ঠী, আনসার ও ভিডিপি কোটার প্রার্থীদের ক্ষেত্রে সর্বশেষ নীতিমালা অনুযায়ী উপযুক্ত কর্তৃপক্ষের সার্টিফিকেট, মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধাদের পুত্র/কন্যা এবং মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধাদের পুত্র/কন্যার পুত্র/কন্যার ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের প্রত্যয়নপত্রের মূল সনদের এক সেট সত্যায়িত অনুলিপি মৌখিক পরীক্ষার সময় জমা দিতে হবে। চাকরিরত প্রার্থীদের কর্তৃপক্ষের অনুমতিপত্রের মূলকপি প্রদর্শন ও ফটোকপি জমা দিতে হবে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.