সেনাবাহিনীতে আর্মি মেডিক্যাল কোরে চিকিৎসক হিসেবে মেজর পদে চাকরি

বাংলাদেশ সেনাবাহিনীর আর্মি মেডিক্যাল কোরে বিশেষজ্ঞ চিকিৎসক হিসেবে মেজর পদে ১৮তম ডিএসএসসি (স্পেশাল পারপাস)Ñ এএমসি পুরুষ/মহিলা নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আবেদনের শেষ তারিখ : ১০ মার্চ ২০১৮। লিখেছেন
মাহমুদ কবীর
যোগ্যতা : বয়স : আগ্রহী প্রার্থীদের বয়স ১২ এপ্রিল ২০১৮ তারিখে অনূর্ধ্ব ৪০ বছর হতে হবে।
শারীরিক যোগ্যতা : পুরুষ প্রার্থীদের উচ্চতা : ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি), ওজন ৫০ কেজি (১১০ পাউন্ড)।
বুকের মাপ : স্বাভাবিক অবস্থায় ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি), প্রসারণ অবস্থায় ০.৮১ মিটার (৩২ ইঞ্চি) হতে হবে।
মহিলা প্রার্থীদের উচ্চতা : ১.৫৭ মিটার (৫ ফুট ২ ইঞ্চি), ওজন ৪৬ কেজি (১০০ পাউন্ড)। বুকের মাপ : স্বাভাবিক অবস্থায় ০.৭১ মিটার (২৮ ইঞ্চি), প্রসারণ অবস্থায় ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি) হতে হবে।
শিক্ষাগত যোগ্যতা : প্রার্থীদের এফসিপিএস/ এফআরসিএস/ এমএস/এমডি বা সমমানের ডিগ্রি থাকতে হবে, যা বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল কর্তৃক স্বীকৃত।
বৈবাহিক অবস্থা : পুরুষ/মহিলা প্রার্থীদের বিবাহিত/ অবিবাহিত হতে হবে।
জাতীয়তা : প্রার্থীদের জন্ম/ডোমিসাইল সূত্রে বাংলাদেশী হতে হবে।
যেসব ক্যাটাগরিতে বিশেষজ্ঞ চিকিৎসকেরা আবেদন করতে পারবেন : নিচের ক্যাটাগরিতে বিশেষজ্ঞ চিকিৎসকেরা আবেদন করতে পারবেনÑ
১. কার্ডিওলজিস্ট, ২. নিউক্লিয়ার মেডিসিন,
৩. রেডিয়েশন অনকোলজিস্ট,
৪. মেডিক্যাল অনকোলজিস্ট,
৫. সার্জিক্যাল অনকোলজিস্ট,
৬.নেফ্রোলজিস্ট, ৭. পালমোনোলজিস্ট,
৮. অর্থোপেডিক সার্জন।
প্রার্থীর অযোগ্যতা : সেনা/নৌ/বিমানবাহিনী বা যেকোনো সরকারি চাকরি থেকে অপসারিত/বরখাস্ত হলে। আইএসএসবি কর্তৃক দু’বার স্ক্রিন্ড আউট/প্রত্যাখ্যাত হলে তা প্রার্থীর অযোগ্যতা বলে বিবেচিত হবে। তবে পাঁচ বছর আগে দু’বার স্ক্রিন্ড আউট/প্রত্যাখ্যাত প্রার্থীরাও আবেদন করতে পারবেন। তবে আপিল মেডিক্যাল বোর্ড কর্তৃক অযোগ্য ঘোষিত হলে তা প্রার্থীর অযোগ্যতা বলে বিবেচিত হবে।
আবেদন করার পদ্ধতি : যঃঃঢ়ং://লড়রহনধহমষধফবংযধৎসু. ধৎসু.সরষ.নফ ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করা যাবে। অনলাইনে আবেদনের জন্য ওয়েবসাইটে প্রবেশ করে ঐড়সব চধমব-এর ওপরে ডান কোণায় অচচখণ ঘঙড-তে ক্লিক করে ১৮ঃয উঝঝঈ (ঝঢ়বপরধষ চঁৎঢ়ড়ংব) অগঈ-তে অঢ়ঢ়ষু করতে হবে। অনলাইনে আবেদনকারী প্রার্থীরা টেলিটকে (প্রি-পেইড) এসএমএস বা ইশধংয/গশধংয,ঠওঝঅ ও মাস্টার কার্ড অথবা ট্রাস্ট ব্যাংক মোবাইল মানির মাধ্যমে আবেদন ফি বাবদ ১০০০ টাকা প্রদানসাপেক্ষে আবেদন করতে পারবেন। আবেদন প্রক্রিয়াতেই ওয়েবসাইটে বর্ণিত পদ্ধতি অনুসরণ করে আবেদন ফি দেয়া যায় ও তাৎক্ষণিকভাবে মৌখিক পরীক্ষার জন্য কল-আপ লেটার পাওয়া যাবে।
অনলাইনে আবেদন করা সম্ভব না হলে আবেদনপত্র প্রাপ্তির জন্য শুধু সোনালী ব্যাংকের যেকোনো শাখা থেকে সেনাসদর, অ্যাডজুট্যান্ট জেনারেল শাখা, পার্সোনেল অ্যাডমিনিস্ট্রেশন পরিদফতর, ঢাকা সেনানিবাসের নামে ও সোনালী ব্যাংক, ঢাকা সেনানিবাস, করপোরেট শাখার অনুকূলে ১০০০ টাকার ব্যাংক ড্রাফট/পে-অর্ডার সংগ্রহ করে তা সেনাবাহিনী সদর দফতর, অ্যাডজুট্যান্ট জেনারেল শাখা, পার্সোনেল অ্যাডমিনিস্ট্রেশন পরিদফতর (পিএ-২) ঢাকা সেনানিবাসে জমা দিয়ে আবেদনপত্র সংগ্রহ ও পূরণ শেষে জমা দেয়া যাবে।
মৌখিক পরীক্ষা : মৌখিক পরীক্ষা আগামী ১২ মার্চ ২০১৮ তারিখে ডিজিএমএস অফিস, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে। প্রার্থীরা আবেদনপ্রক্রিয়া শেষ করে কল-আপ লেটার প্রিন্ট করে নেবেন এবং মৌখিক পরীক্ষার সময় কল-আপ লেটার সাথে আনবেন। মৌখিক পরীক্ষার সময় সব পরীক্ষার সার্টিফিকেট, মার্কশিট ও বিএমডিসির সার্টিফিকেটের মূল কপি দেখাতে হবে।
আইএসএসবি পরীক্ষা : তবে প্রার্থীদের আইএসএসবি পরীক্ষায় অংশগ্রহণের প্রয়োজন নেই।
পরীক্ষার ফলাফল প্রকাশ : যঃঃঢ়ং://লড়রহনধহমষধফবংযধৎসু. ধৎসু.সরষ.নফ ওয়েবসাইটে পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে।
প্রশিক্ষণ/কমিশন : প্রার্থীদের নিয়োগপ্রাপ্তির পর বাংলাদেশ মিলিটারি অ্যাকাডেমি, ভাটিয়ারী, চট্টগ্রামে স্বল্পকালীন প্রশিক্ষণ শেষে মেজর পদে কমিশন দেয়া হবে।
প্রশিক্ষণকালীন ও তৎপরবর্তী বেতনভাতা : নির্বাচিত হওয়ার পরই ট্রেইনি অফিসার হিসেবে বিএমএতে যোগদান ও মেজর পদবিতে বেতনভাতা দেয়া হবে। এ ছাড়া নিয়োগপ্রাপ্তরা কমিশনের তারিখ থেকে চার বছরের পশ্চাৎ প্রবীণতা ও থোক মঞ্জুরি থেকে ৫৯,১৫০ টাকা (কমিশন প্রাপ্তির পর ২৯,৫৭৫ টাকা এবং কমিশন নিয়মিতকরণের পর ২৯,৫৭৫ টাকা) পাবেন।
সুযোগ-সুবিধা : মেজর পদে কমিশন প্রাপ্তি ও চার বছরের পশ্চাৎ প্রবীণতা। এ ছাড়া নিয়োগপ্রাপ্তরা বিদেশে প্রশিক্ষণ ও উচ্চশিক্ষার সুযোগ পাবেন, জাতিসঙ্ঘ শান্তিরক্ষী বাহিনীতে যোগদানের সুযোগ, বাসস্থানপ্রাপ্তি, শর্তসাপেক্ষে ডিওএইচএসে/ এএইচএস-এ প্লট/ফ্ল্যাটপ্রাপ্তির সুবিধা, বিনা খরচে দেশে ও বিদেশে উন্নতমানের চিকিৎসা লাভের সুযোগ, নিজ সন্তানদের ক্যাডেট কলেজ, আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ, এমআইএসটি, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস ও সেনাবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত স্কুল/কলেজে নির্ধারিত কোটার ভিত্তিতে অধ্যয়নের সুযোগ পাবেন।
যোগাযোগ : কমিশন তথ্য সেল, সামরিক এক্সচেঞ্জ,
ফোন : ৮৭১১১১১ বর্ধিত ২৪৮২, ৯৮৩২৪৯৬

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.