সরকারি চাকুরেরা একাধিক পদে চলতি দায়িত্ব পালন করতে পারবেন না
সরকারি চাকুরেরা একাধিক পদে চলতি দায়িত্ব পালন করতে পারবেন না

সরকারি চাকুরেরা একাধিক পদে চলতি দায়িত্ব পালন করতে পারবেন না

সৈয়দ সামসুজ্জামান নীপু

সরকারি কর্মচারীদের অতিরিক্ত বা চলতি দায়িত্ব পালনে ১০ শর্ত নির্ধারণ করে দেয়া হয়েছে। এই শর্তের মধ্যে বলা হয়েছে সংশ্লিষ্ট পদের জন্য প্রয়োজনীয় যোগ্যতার চেয়ে কম যোগ্যতাসম্পন্ন কোনো কর্মচারীকে অতিরিক্ত বা চলতি দায়িত্ব দেয়া যাবে না। কোনো কর্মচারীকে নিজ পদের চেয়ে নিম্নপদে অথবা একই সাথে একাধিক পদে চলতি দায়িত্ব দেয়া যাবে না। সম্প্রতি অর্থ মন্ত্রণালয় থেকে জারি করা এক পরিপত্রে এ কথা জানানো হয়েছে।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সরকারি কর্মচারীদের অতিরিক্ত/ চলতি দায়িত্ব পালনের জন্য কার্যভার প্রদান সংক্রান্ত এই পরিপত্রে বলা হয়েছে, ‘মন্ত্রণালয়/ বিভাগ/ দফতর/ অধীনস্থ অফিসমূহে প্রায়ই কিছু পদশূন্য থাকতে দেখা যায়। শূন্য পদসমূহ নতুন নিয়োগ পর্যন্ত শূন্য রাখা জনস্বার্থে সমীচীন নয়। এ জন্য সরকারি কর্মচারীকে নিজস্ব পদের পাশাপাশি অন্য পদে অতিরিক্ত দায়িত্ব/ চলতি দায়িত্ব প্রদানের বিধান রয়েছে। এ জন্য অর্থ বিভাগ থেকে কার্যকরভাতাও প্রদান করা হয়। এই কার্যভার প্রদানের ক্ষেত্রে ১০টি শর্ত মেনে চলতে হবে।’

এই শর্তের মধ্যে উল্লেখ করা হয়েছে, কার্যভারভাতা দেয়ার ক্ষেত্রে অতিরিক্ত/ চলতি দায়িত্ব দেয়ার তারিখ উল্লেখসহ যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক অফিস আদেশ জারি করতে হবে। একজন কর্মচারী যে পদে কর্মরত তার সমপদে অতিরিক্ত দায়িত্ব দেয়া যাবে। তবে নিজ পদের চেয়ে নি¤œ পদে অথবা তৃতীয় কোনো পদের দায়িত্ব দেয়া হলে তিনি কোনো কার্যভারভাতা প্রাপ্য হবেন না। একজন কর্মচারীকে নিজ পদের চেয়ে উচ্চতর পদে চলতি দায়িত্ব দেয়া হলে তিনি কার্যভারভাতা প্রাপ্য হবেন।

শর্তে আরো বলা হয়েছে, কোনো কর্মচারীকে নিজ পদের চেয়ে নি¤œপদে অথবা একই সাথে একাধিক পদে চলতি দায়িত্ব দেয়া যাবে না। নতুন সৃষ্ট পদে কোনো কর্মচারীকে পদায়ন না করে উক্ত পদে অতিরিক্ত দায়িত্ব/ চলতি দায়িত্ব দেয়া হলে তিনি কার্যভারভাতা প্রাপ্য হবেন না। অতিরিক্ত/ চলতি দায়িত্বপ্রাপ্ত পদে তিন সপ্তাহের কম সময়ের জন্য দায়িত্ব পালনের ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্মচারী কেনো কার্যভারভাতা প্রাপ্য হবেন না।
অতিরিক্ত দায়িত্বের স্থায়িত্ব ছয় মাসের অধিক হলে ছয় মাস অতিক্রমের পূর্বে অর্থ বিভাগে সম্মতির জন্য পাঠাতে হবে। চলতি দায়িত্ব পালনকালীন পুরো সময়ের জন্য সংশ্লিষ্ট কর্মচারী কার্যভারভাতা প্রাপ্য হবেন। অতিরিক্ত/ চলতি দায়িত্ব পালনের জন্য দায়িত্বপ্রাপ্ত কর্মচারী চাকরি (বেতন ও ভাতাদি) আদেশ, ২০১৫ এর অনুচ্ছেদ ২২ অনুযায়ী কার্যভারভাতা পাবেন।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, ‘অর্থ বিভাগ জারিকৃত কার্যভারভাতা দেয়া সম্পর্কিত অন্যান্য অফিস স্মারক/ পরিপত্র/ প্রজ্ঞাপন এই পরিপত্র জারির পর বাতিল করা হলো।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.