কক্সবাজারে যাবেন অস্কারজয়ী কেট ব্ল্যানচেট
কক্সবাজারে যাবেন অস্কারজয়ী কেট ব্ল্যানচেট

কক্সবাজারে যাবেন অস্কারজয়ী কেট ব্ল্যানচেট

নয়া দিগন্ত অনলাইন

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের দুর্দশা দেখতে বিশ্বখ্যাত অভিনেত্রী ও জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর-এর শুভেচ্ছাদূত কেট ব্ল্যানচেট আগামী ১৭ মার্চ বাংলাদেশে আসছেন। চার দিনের সফরে অস্কারজয়ী এই অভিনেত্রী কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন।

২০১৪ সালে ‘ব্লু জেসমিন’ এবং ২০১৬ সালে ‘ক্যারল’ সিনেমায় অভিনয়ের জন্য অস্কার পান এই অভিনেত্রী। এছাড়া তার অভিনীত সিনেমার তালিকায় রয়েছে, ‘ব্লু জেসমিন’, ‘ক্রযাল’, ‘থরঃদ্য র‍্যাগনারক’, ‘দ্য লর্ড অব দ্য রিংস’ এর মতো বিখ্যাত সব সিনেমা।

এর আগে জাতিসংঘ ডেভেলপমেন্ট প্রোগ্রামের শুভেচ্ছাদূত হিসাবে ‘বন্ড গার্ল’খ্যাত মিশেল ইউ এবং ইউএনএইচসিআর-এর শুভেচ্ছা দূত জাপানিজ গায়ক ও অভিনেতা মিয়াভি গত জানুয়ারিতে কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প ঘুরে দেখেন।

এছাড়া হলিউডের বিখ্যাত অভিনেত্রী ও ইউএনএইচসিআর-এর বিশেষ দূত অ্যাঞ্জেলিনা জোলিকে রোহিঙ্গাদের অবস্থা দেখার জন্য বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানানো হয়েছে।

গত বছরের নভেম্বরে কানাডার ভ্যানক্যুভারে জাতিসংঘ শান্তিরক্ষী প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সম্মেলনে অ্যাঞ্জেলিনা জোলি অংশ নেন। সেখানে রোহিঙ্গা প্রসঙ্গে তিনি বলেন, ‘জাতিসংঘের তথ্য অনুযায়ী বাংলাদেশে শরনার্থী ক্যাম্পে আশ্রয় নেওয়া প্রায় প্রতিটি রোহিঙ্গা নারী যৌন নিপীড়নের শিকার অথবা যৌন নিপীড়ন, ধর্ষণ বা গণধর্ষণের সাক্ষী। এমএসএফ (ডক্টরস ইউদাউট বর্ডারস) ধর্ষণের শিকার যেসব মেয়ের চিকিৎসা করেছে তাদের অর্ধেকের বয়স ১৮ বছরের নিচে।’

রোহিঙ্গাদের ওপর বর্বরোচিত নির্যাতন শুরু হওয়ায় গত ২৫ আগস্ট থেকে এ পর্যন্ত সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। বিভিন্ন সূত্র থেকে জানা যায়, এখন পর্যন্ত মিয়ানমারে তিন হাজারের মতো রোহিঙ্গা নিহত হয়েছে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.