আখাউড়া স্থলবন্দরে ব্যবসা চালু

ট্রানজিটের প্রথম চালান যাবে আজ মাছ রফতানি এখনো চালু হয়নি

নুরুন্নবী ভূঁইয়া আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া)

৯ দিন বন্ধ থাকার পর গতকাল সোমবার থেকে আখাউড়া স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি বাণিজ্য শুরু হয়েছে। আশুগঞ্জ নৌবন্দরে আটকাপড়া ট্রানজিট পণ্যের প্রথম চালান যাবে আজ মঙ্গলবার। তবে মাছ রফতানি শুরু হয়নি।
আখাউড়া স্থলবন্দরের সিনিয়র ব্যবসায়ী আব্বাস উদ্দিন ভূঁইয়া জানান, ভারতের ত্রিপুরায় নির্বাচন পরবর্তী সহিংসতায় গত ৩ মার্চ থেকে টানা ৯ দিন বন্ধ থাকার পর গতকাল ১২ মার্চ থেকে আখাউড়া স্থলবন্দরের দিয়ে আমদানি-রফতানি বাণিজ্য শুরু হয়েছে। আগামী কয়েক দিনের মধ্যে মাছ রফতানি বাণিজ্যও চালু হবে বলে আশা প্রকাশ করেন তিনি।
মেসার্স আদনান ট্রেড ইন্টারন্যাশনালের মালিক ট্রানজিট পণ্য পরিবহনের সিঅ্যান্ডএফ এজেন্ট আক্তার হোসেন জানান, আশুগঞ্জে আটকাপড়া ভারতীয় ট্রানজিট পণ্যের প্রথম চালান আজ মঙ্গলবার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতের ত্রিপুরায় প্রবেশ করবে। ট্রানজিট পণ্য পারাপারের জন্য প্রয়োজনীয় ছাড়পত্র সংগ্রহ করা হয়েছে গতকাল। মার্চের প্রথম দিন থেকে টানা ১২ দিন আশুগঞ্জ নৌবন্দরে আটকাপড়ে ছিল ৫৫৬ মেট্রিক টন স্টিল পাইপবোঝাই ভারতীয় জাহাজ এমভি গালফ-৩। তিনি আরো বলেছেন, ট্রানজিট পণ্যের এই স্টিল পাইপ জাহাজ থেকে আনলোড হয়ে সরাসরি ট্রাকে লোড হবে মাল। পরে আশুগঞ্জ থেকে সড়ক পথে আখাউড়া স্থলবন্দর দিয়ে সরাসরি ছাড়পত্র নিয়ে এই মাল চলে যাবে ভারতের ত্রিপুরায়।
এ দিকে মাছ রফতানি বাণিজ্য গতকালও চালু হয়নি, মাছ ব্যবসায়ী ও শ্রমিকদের মধ্যে এ নিয়ে হতাশা বিরাজ করছে। বন্দরের মাছ ব্যবসায়ী কমিটির সাধারণ সম্পাদক ফারুক মিয়া বলেছেন, গত ১৫ দিন ধরে মাছ রফতানি বাণিজ্য বন্ধ রেখেছে ভারতীয় ব্যবসায়ীরা। এতে শত শত মাছ ব্যবসায়ী ও শ্রমিক বেকার হয়ে পড়ায় তাদের মধ্যে হতাশা বিরাজ করছে। কবে মাছ রফতানি শুরু হবে নিশ্চিত করে কেউ বলতে পারছে না বলেও তিনি জানান।
আখাউড়া স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ফোরকান উদ্দিন খলিফা জানান, গতকাল থেকে আখাউড়া স্থলবন্দর দিয়ে পুরোদমে আমদানি-রফতানি বাণিজ্য শুরু হয়েছে। গতকাল প্রথম দিন অর্ধশতাধিক রফতানি পণ্যবাহী মালামাল ভারতে প্রবেশ করেছে। শনিবার বন্দরে আটকাপড়া পচনশীল পণ্যপারাপার হয়েছে। কয়েক দিনের মধ্যে মাছ রফতানি বাণিজ্যও শুরু হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
আখাউড়া স্থলবন্দরের শুল্ক কর্মকর্তা শ্যামল কুমার বিশ্বাস বলেছেন, গতকাল সোমবার থেকে স্থলবন্দরের ব্যবসায় বাণিজ্য পুরোদমে চলছে তবে ব্যবসায়ীরা বন্ধ রাখায় মাছ রফতানি হচ্ছে না। দুই দেশের যাত্রী পারাপার স্বাভাবিক রয়েছে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.