ঢাকায় খাদ্যপণ্য ও কৃষিজাত উপকরণের আন্তর্জাতিক প্রদর্শনী শুরু ২১ মার্চ

বিশেষ সংবাদদাতা

ঢাকায় চার দিনব্যাপী বাংলাদেশে খাদ্যপণ্য এবং কৃষিজাত উপকরণের আন্তর্জাতিক প্রদর্শনী ফুড অ্যান্ড এগ্রো, এগ্রোক্যাম এবং পোলট্রি অ্যান্ড লাইভস্টক ইন্টারন্যাশনাল এক্সপো অনুষ্ঠিত হচ্ছে। আগামী ২১-২৪ মার্চ বসুন্ধরা সিটির ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে এ প্রদর্শনী অনুষ্ঠিত হবে। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে। আন্তর্জাতিক আয়োজক সংস্থা সেমস গ্লোবাল এ প্রদর্শনীর আয়োজন করছে। গতকাল জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে আয়োজকদের পক্ষে সাবেক কৃষি সচিব সংস্থার পরামর্শক কৃষিব্যক্তিত্ব আনোয়ার ফারুক এ তথ্য জানান। এ সময় সংস্থার অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।
আয়োজকরা জানান, এ প্রদর্শনীতে থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, ইউএসএ, শ্রীলঙ্কা, চীন, রাশিয়া, ভিয়েতনাম, ভারত ও বাংলাদেশের খাদ্যপণ্য, কৃষিজাত উপকরণ উৎপাদন এবং প্রক্রিয়াজাতকরণ শিল্পের খ্যাতনামা প্রায় ১৩০টি প্রতিষ্ঠান ১৮০টি স্টলে প্রদর্শনীতে আংশগ্রহণ করছে। এখানে খাদ্যপণ্য, পানীয়, কৃষিজাত পণ্য, পোলট্রি পণ্য, বিভিন্ন ধরনের কৃষি উপকরণ, পণ্য প্রক্রিয়াজাতকরণ মেশিনারিজ, রাসায়নিক উপকরণসহ বিভিন্ন ধরনের প্রয়োজনীয় যন্ত্রপাতি প্রদর্শন এবং বিপণনের বিশাল সমাহার থাকবে। আয়োজকরা জানান, বাংলাদেশে খাদ্যশিল্প খাতকে সমৃদ্ধ করার লক্ষ্যে আয়োজিত এই প্রদর্শনীতে ক্রেতা, পরিবেশক ও উদ্যোক্তা কৃষির আনুষঙ্গিক উপকরণ ও নতুন নতুন প্রযুক্তির সাথে পরিচিত হতে পারবেন। উৎপাদক ও ভোক্তার সরাসরি সাক্ষাৎ ও আলাপচারিতায় প্রদর্শনীটি একটি ওয়ান স্টপ প্লাটফর্ম হিসেবে কাজ করবে যা বাংলাদেশের খাদ্যশিল্পের বাজার সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম। উল্লেখ্য, সেমস গ্লোবাল ১৯৯২ সালে প্রতিষ্ঠার পর থেকে বিগত ২৫ বছরেরও বেশি সময় ধরে দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় বহুজাতিক প্রদর্শনীর আয়োজক প্রতিষ্ঠান হিসেবে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। বর্তমানে সংস্থাটি বিশে^র ৭টি দেশে সেমস্ ইউএসএ, সেমস্ চায়না, সেমস্ ইন্ডিয়া, সেমস্ বাংলাদেশ, সেমস্ শ্রীলঙ্কা, সেমস্ ইন্দোনেশিয়া এবং সেমস্ ব্রাজিল নামে নিজস্ব অফিস পরিচালনা করছে। পাশাপাশি আরো ১০টি দেশে অ্যাসোসিয়েট শাখার মাধ্যমে বছরে ৪০টিরও বেশি আন্তর্জাতিক প্রদর্শনীর আয়োজন করছে।
প্রদর্শনী উপলক্ষে ‘সেমস্ গ্লোবাল’ এবং ‘বিসেফ ফাউন্ডেশন’ বাংলাদেশের খাদ্য নিরাপত্তা বিষয়ে সেমিনার ‘ফুডকন বাংলাদেশ’ আয়োজন করছে। ’সেইফ ফুড অ্যান্ড ক্লিন এনভারনমেন্ট থ্রো সাসটেইনেবল এগ্রিকালচার’ শিরোনামে আয়োজিত সেমিনারটি ২১ মার্চ বেলা ৩টায় অনুষ্ঠিত হবে।

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.