রুয়ান্ডায় এক বজ্রপাতে ১৬ জনের মৃত্যু আহত ১৪০

বিবিসি

রুয়ান্ডার গির্জায় মাত্র একটি বজ্রপাতে ১৬ জন মারা গেছে, আর আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে অন্তত ১৪০ জন মানুষ। শনিবার রুয়ান্ডার দক্ষিণে পাহাড়ি শহর নিয়ারুগুরুর সেভেন্থ-ডে অ্যাডভেন্টিস্ট চার্চে এ ঘটনা ঘটে।
স্থানীয় গণমাধ্যমগুলো বলছে, ওই গির্জায় বজ্রপাত প্রতিরোধ করার মতো প্রয়োজনীয় যন্ত্র বা ডিভাইস, যেমন বজ্রপাত নিরোধক দণ্ড নেই। এ কারণেই ভয়াবহ এই প্রাণহানির ঘটনা ঘটেছে। স্থানীয় প্রায় সব গির্জা একই পরিস্থিতিতে রয়েছে। দুই সপ্তাহের কম সময়ের মধ্যে রুয়ান্ডায় ভবন নির্মাণ নীতিমালা এবং শব্দদূষণ প্রতিরোধে ব্যর্থ হওয়ার দায়ে ৭০০-এর বেশি গির্জা বন্ধ করে দেয়া হয়েছে।
কর্তৃপক্ষ বলছে, বিষয়টি নিয়ে সচেতনতাও অনেক কম রয়েছে। এ ছাড়া রুয়ান্ডার দক্ষিণাঞ্চলীয় পাহাড়ি শহর নিয়ারুগুরু জায়গাটি বজ্রপাতসহ নানা ধরনের দুর্যোগপ্রবণ এলাকা। স্থানীয় মেয়র হাবিটেগেকো জানিয়েছেন, নিহতদের মধ্যে বেশির ভাগই ঘটনাস্থলে মারা গেছে। দুইজন মারা গেছে পরে হাসপাতালে। এর আগে শুক্রবারও বজ্রপাত সেখানে একজন ছাত্র মারা গিয়েছিল। মেয়র জানিয়েছেন, চিকিৎসকেরা জানিয়েছেন, আহতদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক। তিনি আরো বলেন, শুক্রবারে ১৮ জন শিক্ষার্থী একসঙ্গে থাকার সময় যে বজ্রপাতের ঘটে, তাতে তিনজনকে হাসপাতালে ভর্তি করতে হয়েছে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.