শ্রীলঙ্কায় মুসলিমবিরোধী সহিংসতার তীব্র নিন্দা জাতিসঙ্ঘের

আলজাজিরা

শ্রীলঙ্কায় মুসলিমবিরোধী সহিংসতার ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে জাতিসঙ্ঘ। রোববার এক বিবৃতিতে দেশটির সংখ্যালঘু মুসলমানদের নিরাপত্তা ও তাদের সম্পদ রক্ষায় শ্রীলঙ্কা সরকারকে জরুরি ভিত্তিতে কার্যকর পদক্ষেপ নেয়ার আহ্বান জানান, জাতিসঙ্ঘের আন্ডার সেক্রেটারি জেফরি ফেটম্যান।
তিনি শ্রীলঙ্কার সরকারকে বলেন, মুসলিমদের ঘরবাড়ি ও মসজিদে হামলার পেছনে যারা জড়িত, তাদেরকে অবশ্যই শাস্তি দিতে হবে। শ্রীলঙ্কার সংখ্যালঘু মুসলিম জনগোষ্ঠীর ব্যবসা প্রতিষ্ঠান, ঘরবাড়ি ও পবিত্র মসজিদ আগুন দিয়ে পুড়িয়ে দেয়ার ঘটনা ন্যক্কারজনক, যা গ্রহণযোগ্য নয়। তিনি বলেন, লঙ্কান সরকারকে অবশ্যই সহিংসতা বন্ধে আশু পদক্ষেপ নিতে হবে। শুধু তাই নয়, এ সহিংসতার সাথে জড়িতদের আইনের আওতায় এনে বিচার নিশ্চিত করতে হবে।
মুসলিম সম্প্রদায়ের ব্যবসা প্রতিষ্ঠান ও মসজিদে আগুন দেয়ার ঘটনায় শ্রীলঙ্কা সরকারের সাথে তার কথা হয়েছে বলেও জানান ফেটম্যান। এ সময় সহিংসতায় জড়িতদের খুঁজে বের করে আইনের আওতায় আনার দাবি জানান তিনি।
গত সপ্তাহে মুসলমানদের ব্যবসা প্রতিষ্ঠান ও মসজিদে আগুন দেয়ার পর শ্রীলঙ্কায় সহিংসতা ছড়িয়ে পড়ে।
এতে দু’জন নিহত ও আহত হয় বেশ কয়েকজন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে জরুরি অবস্থা জারির পাশাপাশি বন্ধ করে দেয়া হয় ফেসবুকসহ ইন্টারনেট-ভিত্তিক সব ধরনের সামাজিক যোগাযোগমাধ্যম। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছে শ্রীলঙ্কা কর্তৃপক্ষ।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.