নিউ ইয়র্কে নদীতে বিধ্বস্ত হেলিকপ্টার : নিহত ৫

এএফপি ও রয়টার্স

যুক্তরাষ্ট্রের ম্যানহাটনের ইস্ট রিভার নদীতে রোববার রাতে একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে পাঁচজন নিহত হয়েছেন। কেবল বেঁচে গেছেন পাইলট। মেয়র বিল ডি ভøাসিওর কার্যালয় এ কথা জানিয়েছে। ডি ভøাসিওর মুখপাত্র এরিক ফিলিপ টুইট বার্তায় জানান, ‘পুলিশ ও দমকল কমিশনাররা মেয়রকে দুর্ঘটনার ব্যাপারে অবগত করেছেন। পাইলট বেঁচে গেলেও অন্য পাঁচ আরোহীর সবাই ডুবে মারা গেছেন। ডুবুরিরা বিধ্বস্ত হেলিকপ্টার উদ্ধার কাজ চালান।’
নিউ ইয়র্ক পুলিশ কমিশনার স্থানীয় সময় রাত ৯টায় সংবাদ সম্মেলনের প্রাক্কালে এই দুর্ঘটনার সত্যতা নিশ্চিত করেন। তবে তিনি হতাহতের কথা জানাননি। নিউ ইয়র্ক ওয়ান টেলিভিশন চ্যানেল পুলিশের বরাত দিয়ে জানিয়েছে, হেলিকপ্টারটিতে ছয় আরোহী ছিলেন। এদের মধ্যে পাঁচজন নিহত হয়েছেন। শুধু পাইলট প্রাণে রক্ষা পেয়েছেন। পর্যটন সংস্থা লিবার্টির হেলিকপ্টারটি স্থানীয় সময় সন্ধ্যা ৭টার পরপরই আপার ইস্ট সাইড এলাকার কাছে ওই নদীতে বিধ্বস্ত হয়।
সোমবার নিউ ইয়র্ক শহর পুলিশের একজন মুখপাত্র জানান, দুই যাত্রী ঘটনাস্থলেই মারা যান এবং অন্য তিনজনকে হাসপাতালে নেয়ার পর মারা যান। পাইলট নিজেকে রক্ষা করতে সমর্থ হন। তাকে নদীর পানি থেকে উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা দেয়ার পর হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হয়েছে বলে জানিয়েছে পুলিশ।
হেলিকপ্টারটি একটি ফটো শ্যুটে অংশ নিচ্ছিল, এরই একপর্যায়ে রুজভেল্ট দ্বীপের কাছে এটি পানিতে পড়ে গিয়ে বিধ্বস্ত হয়। সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা ভিডিওতে দেখা গেছে, লাল একটি হেলিকপ্টার নিচের দিকে নামতে নামতে পানিতে পড়ে যায়। এর পাখনাগুলো তখনো ঘুরছিল, একপর্যায়ে সেটি খণ্ড খণ্ড হয়ে যায়। এক সংবাদ সম্মেলনে ঘটনাটিকে ‘শোকাবহ’ ঘটনা বলে বর্ণনা করেছেন নিউ ইয়র্ক শহর দমকলের কমিশনার ড্যানিয়েল নিগ্রো।
হেলিকপ্টারটি ১৫ মিটার পানির নিচে তলিয়ে গিয়েছিল তাই আরোহীদের বাঁচাতে ডুবুরিদের অত্যন্ত দ্রুত কাজ করতে হয়েছে বলে জানিয়েছেন তিনি। নদীর পানির তাপমাত্রা ৪ সেলসিয়াসের নিচে ছিল এবং নদীতে স্রোত ছিল বলেও জানিয়েছেন তিনি। ঘটনার বিষয়ে তদন্ত শুরু করা হয়েছে বলে জানিয়েছে ফেডারেল অ্যাভিয়েশন কর্তৃপক্ষ।

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.