সময় এখন সস বানানোর

রান্না-বান্না
রেসিপি : শের আফরোজ

পরিচালক, সৌখিন কারুশিল্প
ছবি : নাসিম শিকদার
চিলি সস
উপকরণ : লাল পাকা মরিচ বাটা পৌনে এক কাপ, রসুন বাটা ২ কোয়া, লবণ আধা চা চামচ, চিনি আধা কাপ, সাদা ভিনেগার/সিরকা আধা কাপ, সয়াবিন তেল ১ টেবিল চামচ।
প্রণালী : রসুন বাটা, লবণ, চিনি, সাদা ভিনেগার, লাল মরিচ বাটা সব একসাথে দিয়ে পেস্ট তৈরি করে নিন। কড়াইয়ে তেল গরম করে সব উপকরণ ও এই পেস্ট দিয়ে তেলের ভেতর নেড়ে ঘন হলে নামিয়ে নিন।
পরিবেশন : যেকোনো স্যুপের সাথে পরিবেশন করুন।


তেঁতুলের সস

উপকরণ : পাকা তেঁতুল ২ কাপ, চিনি ৩ কাপ, সিরকা ১ কাপ, লবণ স্বাদমতো, বিট লবণ আধা চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, আদা ও রসুন বাটা ১ চা চামচ, শুকনা মরিচ ভাজা গুঁড়া ১ চা চামচ, সাদা গোল মরিচ গুঁড়া আধা চা চামচ, সোডিয়াম বেনজোয়েট ১ চা চামচ, হলুদ ফুড কালার সামান্য।
প্রণালী : সিরকা দিয়ে তেঁতুল ভিজিয়ে নিন। পরে চটকে তেঁতুলের ক্বাথ বের করে নিন। কড়াইয়ে ভাজা জিরা ছাড়া সব মসলা, লবণ, চিনি ও সিরকা ঢেলে চুলায় রান্না করুন, ভালো করে ফুটে উঠলে জিরা গুঁড়া মিশিয়ে দিন। আরো ভালো করে ফুটে উঠলে চুলা থেকে হাঁড়ি নামিয়ে সোডিয়াম বেনজোয়েট মিশিয়ে নিন, যেকোনো পাকোড়া বা ফ্রাই ধরনের খাবারের সাথে পরিবেশন করুন।

 

টমেটো সস

উপকরণ : পাকা টমেটো ১ কেজি, চিনি ১ কাপ, সিরকা আধা কাপ, বিট লবণ আধা চা চামচ, টেস্টিং সল্ট আধা চা চামচ, সাদা গোল মরিচ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদমতো, আদা ও রসুন বাটা ১ চা চামচ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, লাল ফুড কালার পরিমাণমতো, সোডিয়াম বেনজুয়েট সিকি চা চামচ।
প্রণালী : টমেটো ধুয়ে ৪ টুকরা করে কেটে নিন। লবণ ও পেঁয়াজ দিয়ে ঢাকনাসহ সিদ্ধ করে নিন। ঠাণ্ডা হলে ব্লেন্ডারে মিহি করে পেস্ট তৈরি করুন, এক এক করে সব উপকরণ দিয়ে চুলায় রান্না করুন। হয়ে এলে ফুড কালার ও সোডিয়াম বেনজোয়েট দিয়ে আরো ২-১ মিনিট নেড়ে নিন। নামিয়ে পরিষ্কার জীবাণুমুক্ত বোতলে ভরে সংরক্ষণ করুন।

 

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.