১১ দফা দাবিতে সারা দেশে বেসরকারি প্রাথমিক শিক্ষকদের সভা-সমাবেশ

নয়া দিগন্ত ডেস্ক

চাকরি জাতীয়করণসহ ১১ দফা দাবিতে গতকাল সারা দেশে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছেন বেসরকারি প্রাথমিক শিক্ষকেরা।
পাকুন্দিয়া (কিশোরগঞ্জ) সংবাদদাতা জানান, কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় বেসরকারি শিক্ষকদের চাকরি জাতীয়করণের দাবিতে বিক্ষোভ মিছিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল উপজেলা শিক্ষক-কর্মচারী সংগ্রাম কমিটির উদ্যোগে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল পৌর সদর বাজারের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে আলোচনা সভায় মিলিত হয়।
এ সময় বেসরকারি শিক্ষকদের চাকরি জাতীয়করণের দাবির সাথে একাত্মতা প্রকাশ করে বক্তব্য দেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: রফিকুল ইসলাম রেনু। বাংলাদেশ শিক্ষক সমিতি পাকুন্দিয়া উপজেলা শাখার সভাপতি ও হরশী উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: নেকবর আলীর সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশ শিক্ষক সমিতি পাকুন্দিয়া উপজেলা শাখার সাধারণ সম্পাদক ও চরটেকী উচ্চবিদ্যালয়ের সহকারী শিক্ষক মো: রফিকুল ইসলাম শাজাহান, কাচিক উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক আমজাদ হোসেন, শিমুলিয়া উচ্চবিদ্যালয়ের সহকারী শিক্ষক আবদুর রহমান, চরটেকী উচ্চবিদ্যালয়ের সহকারী শিক্ষক নাছির উদ্দিন প্রমুখ।
সভায় বক্তারা আগামী ১৪ মার্চ কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে বেসরকারি শিক্ষকদের চাকরি জাতীয়করণের দাবিতে মহাসমাবেশ সফল করার জন্য সব শিক্ষক-কর্মচারীদের উপস্থিত থাকার আহ্বান জানান। সেই সাথে সরকারি-বেসরকারি বৈষম্য দূরকরণ, বৈশাখী ভাতা, ৫% প্রবৃদ্ধিসহ পূর্ণাঙ্গ উৎসবভাতা প্রদানের জোর দাবি জানানো হয়।
সরাইল (ব্রাহ্মণবাড়িয়া) সংবাদদাতা জানান, ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে বেসরকারি মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে চলছে অবিরাম ধর্মঘট। বাংলাদেশ বেসরকারি শিক্ষক-কর্মচারী সংগ্রাম পরিষদ সরাইল উপজেলা শাখার উদ্যোগে গতকাল থেকে এ ধর্মঘট শুরু হয়েছে। ১১ দফা দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত এ ধর্মঘট চলবে বলে আন্দোলনকারী শিক্ষক সূত্র জানা যায়।
ভেড়ামারা (কুষ্টিয়া) সংবাদদাতা জানান, ভেড়ামারা শিক্ষক-কর্মচারী সংগ্রাম পরিষদ, শিক্ষাব্যবস্থা জাতীয়করণসহ ১১ দফা বাস্তবায়নের দাবিতে গতকাল ১২টায় ভেড়ামারা প্রেস ক্লাবের সামনে শিক্ষকেরা এক মানববন্ধন, বিক্ষোভ সমাবেশ পালন করেছে। পরে উপজেলার নির্বাহী অফিসারের মাধ্যমে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি প্রদান করা হয়েছে।
প্রায় ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত সমাবেশে শিক্ষামন্ত্রীর পদত্যাগ দাবি করে বক্তব্য দেন, শিক্ষক সমিতি ও শিক্ষক-কর্মচারী সংগ্রাম পরিষদের আহ্বায়ক ভেড়ামারা জুনিয়াদহ মাধ্যমিক বিদালয়ের প্রধান শিক্ষক মো: মোয়াজ্জেম হোসেন, যুগ্ম আহ্বায়ক, ধরমপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম মোস্তফা, আজাদ মেমোরিয়াল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: রবিউল ইসলাম, ষোলদাগ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুল ওহাব আলী, হাজী আফছার মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: মজিবর রহমান, দামুকদিয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমিনুল ইসলাম, কফেজান মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক তৌহিদুল ইসলাম, হাজী ওয়াজেদ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল হাই সিদ্দিকী ও আবদুল মান্নান প্রমুখ।
গোপালগঞ্জ থেকে সংবাদদাতা জানান, বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষাব্যবস্থাসহ শিক্ষক ও কর্মচারীদের জাতীয়করণের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে গোপালগঞ্জে কর্মরত শিক্ষক-কর্মচারীরা।
শহরের স্বর্ণকলি উচ্চবিদ্যালয় থেকে বাংলাদেশ শিক্ষক সমিতি গোপালগঞ্জ জেলা শাখার পক্ষ থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়। মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে সেখানে বাংলাদেশ শিক্ষক সমিতি গোপালগঞ্জ জেলা শাখার সভাপতি মো: শাহে আলমের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন শিক্ষক নেতা মো: জইন উদ্দিন, সরোয়ার হোসেন তালুকদার, আকরামুজ্জামান, রঞ্জন মজুমদার, কাজী ওমর হোসেন ও অলিয়ার রহমানসহ আরো অনেকে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.