রাজশাহীতে জামায়াতের ভারপ্রাপ্ত আমীর অধ্যাপক মুজিবুর রহমানসহ গ্রেফতার নেতারা : নয়া দিগন্ত
রাজশাহীতে জামায়াতের ভারপ্রাপ্ত আমীর অধ্যাপক মুজিবুর রহমানসহ গ্রেফতার নেতারা : নয়া দিগন্ত

রাজশাহীতে জামায়াতের ভারপ্রাপ্ত আমিরসহ ১০ নেতাকর্মী আটক

রাজশাহী ব্যুরো

জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমির ও জামায়াতের সাবেক সংসদীয় দলের উপনেতা অধ্যাপক মুজিবুর রহমানসহ সংগঠনটির ১০ নেতাকর্মীকে আটক করেছে রাজশাহী মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। গতকাল সোমবার সকাল ৯টায় নগরীর হেতেম খাঁ ছোট মসজিদ এলাকায় স্থানীয় জামায়াত নেতা মাওলানা মুজিবর রহমানের বাসা থেকে তাদের আটক করা হয়। রাজশাহী মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) সহকারী কমিশনার আল আমিন এ তথ্য নিশ্চিত করেছেন।
আটক অন্য নেতারা হলেন জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও রাজশাহী মহানগর জামায়াতের আমির প্রফেসর ড. এম আবুল হাশেম, কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও রাজশাহী মহানগর জামায়াতের সেক্রেটারি অধ্যক্ষ সিদ্দিক হোসেন, রাজশাহী পশ্চিম জেলা জামায়াতের আমির আবদুল খালেক, রাজশাহী পূর্ব জেলা জামায়াতের আমির রেজাউর রহমান, চাঁপাইনবাবগঞ্জ জেলা জামায়াতের আমির আবুজার গিফারী, জামায়াতের রাজশাহী অঞ্চলের পরিচালক অধ্যাপক রফিকুল ইসলাম, রাজশাহী পূর্ব জেলা জামায়াতের নায়েবে আমির অধ্যাপক মইনুল হোসেন ও জামায়াত কর্মী তৈয়ব আলী।
প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল ৮টায় হঠাৎ বিপুল পুলিশ নগরীর হেতেম খাঁ ছোট মসজিদ এলাকায় অবস্থান নেয়। পরে ওই এলাকায় স্থানীয় জামায়াত নেতা মাওলানা মুজিবর রহমানের বাসা চার দিক থেকে ঘিরে ফেলে পুলিশ। এরপর সেখানে অবস্থানরত ওই ১০ নেতাকর্মীকে আটক করে গাড়িতে করে ডিবি কার্যালয়ে নিয়ে যাওয়া হয়। ঘরোয়া পরিবেশে ওই বাসায় বসে জামায়াত নেতারা সাংগঠনিক সভা করছিলেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
রাজশাহী মহানগর জামায়াতের বিবৃতি : এ দিকে জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমির অধ্যাপক মুজিবুর রহমানসহ ১০ নেতাকর্মীকে আটকের তীব্র নিন্দা জানিয়ে অবিলম্বে তাদের মুক্তি দাবি করেছে সংগঠনটি। গতকাল সোমবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে জামায়াতে ইসলামীর রাজশাহী মহানগর নায়েবে আমির প্রফেসর এম নজরুল ইসলাম ও অ্যাডভোকেট আবু মোহাম্মাদ সেলিম তাদের মুক্তি দাবি জানান।
ঘরোয়া সভা চলাকালে জামায়াত নেতাদের আটক করা হয়েছে উল্লেখ করে বিবৃতিতে নেতারা বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকার জামায়াতে ইসলামীকে ধ্বংস করতে মরিয়া হয়ে কাজ করছে। সরকার নিজেদের ব্যর্থতা ঢাকতেই জামায়াতে ইসলামীসহ বিরোধী দলের নেতাকর্মীদের ওপর নির্যাতন চালাচ্ছে। গুপ্তহত্যা, মামলা-হামলা ও গ্রেফতারের মাধ্যমে ক্ষমতা পাকাপোক্ত করতে চাচ্ছে। নেতৃদ্বয় অবিলম্বে জামায়াতের ভারপ্রাপ্ত আমির অধ্যাপক মুজিবুর রহমানসহ আটক সব নেতাকর্মীর মুক্তি দাবি করেন।
এ দিকে ১০ নেতাকর্মীকে আটকের প্রতিবাদে রাজশাহীতে বিক্ষোভ-সমাবেশ করেছেন সংগঠনটির নেতাকর্মীরা। গতকাল বিকেলে রাজশাহী মহানগর জামায়াতের উদ্যোগে নগরীর কোর্ট বাজার এলাকায় এ বিক্ষোভ-সমাবেশ করেন তারা।
বিক্ষোভ মিছিল-উত্তর সমাবেশে নেতারা বলেন, মিছিল-মিটিং করা এ দেশের প্রত্যেক নাগরিক ও দলের গণতান্ত্রিক এবং সাংবিধানিক অধিকার। সেই অধিকারকে হরণ করে সরকার জামায়াতের প্রতি প্রতিহিংসা চরিতার্থ করছে। আসলে সর্বক্ষেত্রে ব্যর্থ এ সরকার দিশেহারা হয়ে জনগণের দৃষ্টিকে ভিন্ন দিকে ফেরাতে বিরোধী দলের নেতাকর্মীদের ওপর হত্যা, নির্যাতন, গ্রেফতার-অভিযান চালাচ্ছে। তারা পুলিশ বাহিনীকে দলীয় কর্মীর মতো ব্যবহার করছে। নেতারা অন্যায়ভাবে আটক জামায়াত নেতাদের অবিলম্বে মুক্তির দাবি জানান। একই সাথে তারা সরকার ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সব সদস্যকে সংযত, গণতান্ত্রিক ও সভ্য আচরণের করার আহ্বান জানান।
চট্টগ্রাম মহানগরী জামায়াতের বিক্ষোভ
চট্টগ্রাম ব্যুরো জানায়, জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমির সাবেক এমপি অধ্যাপক মুজিবুর রহমানসহ রাজশাহীর জামায়াত নেতাদের গ্রেফতারের প্রতিবাদে ও অবিলম্বে নিঃশর্ত মুক্তির দাবিতে চট্টগ্রাম মহানগর জামায়াতের উদ্যোগে তাৎক্ষণিক এক বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়েছে। বিক্ষোভ মিছিল-পূর্ব সমাবেশে নগর জামায়াত নেতারা বলেন, আওয়ামী লীগ সরকার আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে বাধাগ্রস্ত করার জন্য জামায়াত নেতাদের অন্যায়ভাবে গ্রেফতার করে মিথ্যা মামলায় জাড়িয়েছে। নেতারা বলেন, সরকার জামায়াত ও ২০ দলীয় জোট নেতাদের গ্রেফতার করে আবারো ভোটারবিহীন নির্বাচন করে ক্ষমতায় টিকে থাকতে চায়। চট্টগ্রাম মহানগরী জামায়াত নেতারা, অবিলম্বে গ্রেফতারকৃত ভারপ্রাপ্ত আমিরে জামায়াত নেতা অধ্যাপক মুজিবুর রহমানসহ সবার নিঃশর্ত মুক্তির দাবি জানান।
চট্টগ্রাম মহানগরী জামায়াতের প্রচার সম্পাদক মোহাম্মদ উল্লাহর সভাপতিত্বে বায়েজিদ থানার আতুরার ডিপোতে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, নগর-উত্তর ছাত্রশিবিরের সভাপতি আবু সালেহ আদনান, জামায়াত নেতা মুহাম্মদ ইসমাইল, মাহবুবুল হাসান ও আবুল মনছুর প্রমুখ। সমাবেশ শেষে এক বিক্ষোভ মিছিল হামজারবাগ গিয়ে শেষ হয়।
শাহরাস্তিতে জামায়াতের বিক্ষোভ
শাহরাস্তি (চাঁদপুর) সংবাদদাতা জানান, ভারপ্রাপ্ত আমির ও জামায়াতের সাবেক সংসদীয় দলের উপনেতা অধ্যাপক মুজিবুর রহমানসহ ১০ নেতাকে আটকের প্রতিবাদে বিক্ষোভ করেছে জামায়াতে ইসলামী শাহরাস্তি উপজেলা শাখা। গতকাল বেলা সাড়ে ৩টায় শাহরাস্তি গেইট দোয়াভাঙায় এ বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন শাহরাস্তি পৌরসভা জামায়াত সভাপতি মাওলানা মো: জাহাঙ্গীর আলম, চাঁদপুর জেলা ছাত্রশিবির সেক্রেটারি এম এইচ বাশার, শাহরাস্তি পৌর-জামায়াত সেক্রেটারি এম এস আলমসহ বিভিন্ন নেতা।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.