সরকার বাধা না দিলে খালেদা জিয়া মুক্তি পাবেন : মওদুদ

নিজস্ব প্রতিবেদক

হাইকোর্টের জামিন আদেশের পর সরকার বাধা সৃষ্টি না করলে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তিতে বাধা নেই বলে জানিয়েছেন তার আইনজীবী মওদুদ আহমদ ও জয়নুল আবেদীন। গতকাল হাইকোর্ট খালেদা জিয়াকে চার মাসের জামিন দেয়ার পর হাইকোর্টের এনেক্স ভবনের গেটের সামনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, বেগম খালেদা জিয়ার জামিনে মুক্তি পেতে আর বাধা নেই। কেননা তাকে কোনো মামলায় গ্রেফতার দেখানো হয়নি। তিনি বলেন, রাষ্ট্রপক্ষ জামিনের আদেশ দুই দিনের জন্য স্থগিত চেয়েছিল। কিন্তু সেটি আদালত বিবেচনায় নেননি।
মওদুদ আহমদ বলেন, ১৬ কোটি মানুষ প্রত্যাশা করেছিল বিএনপি চেয়ারপারসন মুক্তি পাবেন। সেটা পূরণ হতে যাচ্ছে। হাইকোর্ট চার মাসের অন্তর্বর্তী জামিন দিয়েছেন। আমরা সবাই আনন্দিত। তিনি (খালেদা জিয়া) এক মাস কষ্ট করেছেন। মওদুদ বলেন, জামিন হওয়ায় এখন তার কারামুক্তিতে আর আইনি বাধা নাই। এখন হাইকোর্ট থেকে জামিনের আদেশ বিচারিক আদালতে যাবে। সেখানে জামিননামা প্রস্তুত করে কারা কর্তৃপক্ষের কাছে জমা দেয়া হলে তিনি কারামুক্ত হবেন।
তিনি বলেন, আদালত বলেছেন, নথির সঙ্গে হাজার হাজার পাতা রয়েছে, ফলে সহজে পেপারবুক তৈরি করা যাবে না। এই প্রক্রিয়া সময়সাপেক্ষ। এই সময়ের মধ্যে পেপারবুক তৈরি করতে হবে। তখন আপিলের শুনানি হবে।
অন্য দিকে খালেদা জিয়ার আইনজীবী ও সুপ্রিম কোর্ট বারের সভাপতি জয়নুল আবেদীন বলেন, হাইকোর্ট বেগম খালেদা জিয়াকে জামিন দিয়েছেন। সরকার আর কোনো বাধা সৃষ্টি না করলে তিনি মুক্তি পাবেন। তিনি বলেন, আমরা বলেছিলাম, উচ্চ আদালতের প্রতি এখনো জনগণ আস্থাশীল। সেই আস্থার প্রতিফলন হয়েছে এই জামিন আদেশে।
কারামুক্তি প্রক্রিয়া সম্পর্কে তিনি বলেন, এখন হাইকোর্টের আদেশ সংশ্লিষ্ট বিচারিক আদালতে যাবে। বেল বন্ড হবে এবং তা কারাগারে গেলে বেগম খালেদা জিয়া কারামুক্ত হবেন।

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.