পরীক্ষা শুরুর ১৫-২০ মিনিট আগে প্রশ্ন সেট নির্ধারণ করা হবে

এইচএসসি পরীক্ষায় জরুরি পদক্ষেপ বিভাগীয় কমিশনারদের ঢাকায় তলব
আমানুর রহমান
আসন্ন এইচএসসি ও সমমানের পরীায় বেশ কিছু জরুরি পদক্ষেপ নিতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। আজ থেকেই পদক্ষেপগুলো শুরু হবে বলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিা বিভাগের দায়িত্বশীল একাধিক সূত্র নয়া দিগন্তকে নিশ্চিত করে। প্রশ্নফাঁস রোধসহ প্রশ্নের নিরাপত্তা নিশ্চিত করতে এসব পদক্ষেপ নেয়া হচ্ছে। জানা গেছে, আসন্ন এইচএসসি পরীক্ষায় প্রশ্ন সেট নির্ধারণ করা হবে পরীক্ষা শুরুর ১৫-২০ মিনিট আগে। তাৎক্ষণিকভাবে তা দেশের সব কেন্দ্রে বোর্ড থেকে জানিয়ে দেয়া হবে। 
আসন্ন এইচএসসি ও সমমানের পরীার প্রশ্নফাঁস রোধে আরো বেশ কিছু জরুরি বিষয় বিবেচনায় নিয়ে কাজ করছে মন্ত্রণালয়। আগামী ১৯ মার্চ রাজধানীতে দেশের ৮ বিভাগের বিভাগীয় কমিশনারদের তলব করা হয়েছে। তাদের নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ে জরুরি বৈঠক হবে। এর আগে আজ এবং কাল শিক্ষাসচিব মো: সোহরাব হোসাইন মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব মোজাম্মেল হক খানের সাথে বৈঠক করবেন। মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব এক সময় শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের দায়িত্ব পালন করেছিলেন। এ বৈঠক আগামী ১৯ মার্চের বৈঠকের প্রস্তুতির দিকনির্দেশনামূলক বৈঠক। 
শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আরো যেসব জরুরি বিষয় ও পদক্ষেপ নেয়া হবে তা হচ্ছে, পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থীদের প্রবেশের ১৫-২০ মিনিট আগে কোন সেটে পরীা হবে তা জানানো হবে কেন্দ্রে। পরীক্ষার্থীদের অবশ্যই পরীা শুরুর ৩০ মিনিট আগে নিজের আসন গ্রহণ করতে হবে। কোনো অজুহাতেই পরীা শুরুর ৩০ মিনিটের পর কাউকে পরীার হলে ঢুকতে দেয়া হবে না। এখন থেকে সব পাবলিক পরীক্ষার প্রশ্নপত্রের প্রতিটি প্যাকেটে সিকিউরিটি ট্যাপ লাগানো নিশ্চিত করা হবে। ছাপানো সব সেট প্রশ্নই কেন্দ্রে পাঠানো হবে। জেলা এবং উপজেলার ট্রেজারি থেকে নির্ধারিত তিন সদস্যের কমিটি প্রশ্নপত্রের প্যাকেট সংগ্রহ করবে। তিনজনের উপস্থিতি বাধ্যতামূলক ও নিশ্চিত করা হবে। ১৪৪ ধারার মধ্যে মোবাইল ফোনসহ যাকে পাওয়া যাবে, তাকেই গ্রেফতার করা হবে। এ ব্যাপারে আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে বিশেষভাবে নির্দেশ না দেয়া হবে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.