রাবির দশম সমাবর্তন আবারো স্থগিত

সন্তোষ প্রকাশ নিবন্ধিত শিক্ষার্থীদের
রাবি সংবাদদাতা

রাজশাহী বিশ্ববদ্যিালয়ের দশম সমাবর্তন শিক্ষামন্ত্রীর শারীরিক অসুস্থতায় আবারও সাময়িক স্থগিত করা হয়েছে। আজ মঙ্গলবার বেলা ১২টার দিকে এ তথ্য নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয় জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার।

এদিকে সমাবর্তন স্থগিত হওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন নিবন্ধিত শিক্ষার্থীরা। তাদের দাবি- শিক্ষামন্ত্রীর সভাপতিত্ব চাই না, চ্যান্সেলর ও রাষ্ট্রপতির হাত থেকে সার্টিফিকেট নিতে চাই।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, সমাবর্তনের জন্য চ্যান্সেলর ও রাষ্ট্রপতি মহোদয়ের সদয় সম্মতি চেয়ে চিঠি পাঠায় রাবি প্রশাসন। এর প্রেক্ষিতে গত ১ জানুয়ারি রাষ্ট্রপতি তার প্রতিনিধি হিসেবে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদকে সমাবর্তন অনুষ্ঠানে সভাপতিত্ব করার নির্দেশ দিয়ে প্রজ্ঞাপন জারি করলে শিক্ষামন্ত্রী আগামী ২৪ মার্চ সমাবর্তন অনুষ্ঠানের জন্য কর্তৃপক্ষকে নির্দেশ দেয়। এর প্রেক্ষিতে সমাবর্তন কার্যক্রম শুরু করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে সমাবর্তনটি অনুষ্ঠিতব্য ঘোষণা এলে সামাজিক যোগাযোগসহ বিভিন্ন গণমাধ্যমে ক্ষোভ প্রকাশ করেন নিবন্ধিত শিক্ষার্থীরা।

নিবন্ধিত ফারসি বিভাগের শিক্ষার্থী তারেক হোসাইন বলেন, ‘শিক্ষামন্ত্রীর সময় একের পর এক প্রশ্ন ফাঁসের ঘটনা ঘটেই চলছে, শিক্ষাব্যবস্থাকে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে, তার কাছ থেকে সমার্বতনের সার্টিফিকেট নিতে চাই না। আমাদের প্রাণের দাবি চ্যান্সেলরের হাত থেকে সার্টিফিকেট নিতে চাই।’

উল্লেখ্য, বিগত ভিসির দায়িত্বে থাকা অধ্যাপক মিজানউদ্দিনের সময়ে দশম সমাবর্তনের সম্ভাব্য তারিখ নির্ধারণ হয় ২০১৭ সালের ২৪ জানুয়ারি। কিন্তু ওই বছর বিভিন্ন সমস্যার কারণে ঝুলে থাকে দশম সমাবর্তন। পরে ২০১৭ সালে ৭ মে বিশ্ববিদ্যালয় নতুন ভিসি অধ্যাপক এম আব্দুস সোবহান দায়িত্বে আসার পর সমাবর্তনের পুনরায় কার্যক্রম শুরু করেন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.