অ্যাপলের চমক আসছে

প্রতি বছর জুনে ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপার কনফারেন্স (ডব্লিউডব্লিউডিসি) আয়োজন করে আসছে প্রযুক্তি কোম্পানি অ্যাপল। এবারো এর ব্যতিক্রম ঘটছে না। আগামী ৪ থেকে ৮ জুন অনুষ্ঠিত হবে এবারের সম্মেলন। বার্ষিক ডেভেলপার সম্মেলনে বেশ কিছু নতুন হার্ডওয়্যার ও সেবার সঙ্গে পরিচয় করাবে অ্যাপল। পাশাপাশি আইওএস ও ম্যাকওএসের হালনাগাদ সংস্করণের ঘোষণা দেয়া হতে পারে।
ম্যাক প্রো
২০১৩ সালে প্রথম ম্যাক প্রো উন্মোচন করে প্রতিষ্ঠানটি। এর পরে ২০১৭ সালের এপ্রিলে ম্যাক প্রো ডেস্কটপ কম্পিউটারের নতুন একটি সংস্করণ আনার বিষয়ে কাজ করার ঘোষণা দিয়েছিল অ্যাপল। কয়েক বছর বিরতির পর আসন্ন ডেভেলপার কনফারেন্সে ম্যাক প্রোর আপডেট সংস্করণ আনতে যাচ্ছে অ্যাপল। এতে পেশাদার গ্রাহকদের আরো বেশি কম্পিউটিং সুবিধা থাকবে।
ম্যাকবুক এয়ার
ম্যাক প্রোর মতোই ম্যাকবুক এয়ারের নতুন সংস্করণ আনতে পারে অ্যাপল। ডিভাইসটি এখন পর্যন্ত প্রতিষ্ঠানটির সবচেয়ে ভালো ল্যাপটপগুলোর অন্যতম। নতুন ম্যাকবুক এয়ারে বেশ কিছু হালনাগাদ আনা হতে পারে। বিশেষ করে ডিভাইসটির ডিসপ্লেতে বড় ধরনের হালনাগাদের আশা করা হচ্ছে। ম্যাকবুক এয়ারে ম্যাকবুক প্রোর মতোই ১৩ ইঞ্চির উন্নত ডিসপ্লে ব্যবহার করা হতে পারে। ডিভাইসটি আগের সংস্করণের চেয়ে বাজেট সাশ্রয়ী হবে।
আইওএস১২ ও ম্যাকওএস
আইফোন ও আইপ্যাড ডিভাইসের জন্য নতুন অপারেটিং সিস্টেমের ঘোষণা দিয়েছে অ্যাপল। চলতি বছর ডেভেলপার কনফারেন্সের আইওএস১২-এর বিভিন্ন ফিচার সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরবে প্রতিষ্ঠানটি।
ডেভেলপার কনফারেন্সে ম্যাকওএসের পরবর্তী সংস্করণ ‘ম্যাকওএস১৪’ উন্মোচন করতে পারে অ্যাপল। এ অপারেটিং সিস্টেম প্রতিষ্ঠানটির নতুন ম্যাক কম্পিউটারে ব্যবহার করা হবে। আইফোন ও আইপ্যাডের অনেক অ্যাপ ম্যাক কম্পিউটারে ব্যবহার করা যাবে, যা আইওএস চালিত ডিভাইস এবং ম্যাক কম্পিউটারের মধ্যে ব্যবধান অনেকটা কমিয়ে দেবে।
আইপ্যাড প্রো
চলতি বছর ডেভেলপার কনফারেন্সে আইফোন টেনের মতো দেখতে নতুন আইপ্যাড প্রো উন্মোচন করতে পারে অ্যাপল। শুধু নকশা নয়, ফিচারের দিক থেকে ডিভাইসটিতে আইফোন টেনের মতো হালকা বেজেল, ট্রুডেপথ ক্যামেরা, ফেসআইডি এবং অ্যানিমোজি ফিচার থাকতে পারে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.