দেশবিনাশী প্রকল্প বাতিল না করলে অনির্দিষ্টকালের অবস্থান কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক

বিক্ষোভ, লংমার্চসহ অনির্দিষ্টকালের জন্য অবস্থান কর্মসূচি দেয়া হবে বলে সরকারকে হুঁশিয়ার করে দিয়েছেন তেল-গ্যাস-খনিজস¤পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির নেতৃবৃন্দ। দেশবিনাশী প্রকল্প বাতিল করে অবিলম্বে জাতীয় কমিটির প্রস্তাবিত বিকল্প বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা বাস্তবায়নে কোনো ধরনের উদ্যোগ না নিলে তারা এসব কর্মসূচি দেবেন।
এ প্রসঙ্গে তেল-গ্যাস-খনিজস¤পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্যসচিব অধ্যাপক আনু মুহম্মদ বলেন, নির্বাচন ঘোষণার আগেই সুন্দরবনের পাশে রামপাল এবং রূপপুরে পারমাণবিক প্রকল্পসহ এসব দেশবিনাশী প্রকল্প বাতিল করে অবিলম্বে জাতীয় কমিটির প্রস্তাবিত বিকল্প বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে। অন্যথায় বিক্ষোভ, লংমার্চসহ অনির্দিষ্টকালের অবস্থান কর্মসূচি দেয়া হবে। তিনি দেশী-বিদেশী লুটেরাগোষ্ঠীর কাছে গ্যাস-বিদ্যুৎ খাত জিম্মি করা বন্ধ ও সব ঘরে, শিল্প-কৃষিতে বিদ্যুৎ সমস্যার টেকসই সমাধানে জাতীয় কমিটির বিকল্প প্রস্তাবনা বাস্তবায়নের দাবি জানান।
গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে জাতীয় কমিটি ঢাকা মহানগরের উদ্যোগে সমাবেশে তিনি এসব কথা বলেন।
সমাবেশে অধ্যাপক এম এম আকাশ বলেন, ভারত তার নিকৃষ্ট মানের কয়লার বাজার তৈরির উদ্দেশ্যে বাংলাদেশে কয়লা বিদ্যুৎকেন্দ্র স্থাপনে আগ্রহী আর ভারতের আগ্রহের বিবেচনায় বাংলাদেশ সরকার সুন্দরবনকে ধ্বংস করার চক্রান্তে লিপ্ত। তিনি আরো বলেন, ইউনেস্কো কর্তৃক ঘোষিত বিশ্ব ঐতিহ্যের অংশ সুন্দরবন। কিন্তু সরকার এই বিষয়কে যদি গুরুত্ব দিত তাহলে এ প্রকল্প অনেক আগেই বাতিল হতো।
জাতীয় কমিটির উদ্যোগে সুন্দরবন বিনাশী রামপাল বিদ্যুৎকেন্দ্র বাতিল, জাতীয় সক্ষমতার বিকাশ এবং সব অসম ও ক্ষতিকর চুক্তির পরিবর্তে জাতীয় কমিটির বিকল্প প্রস্তাবনা বাস্তবায়নের দাবিতে দেশব্যাপী সভা-সমাবেশের অংশ হিসেবে এ কর্মসূচি পালিত হয়। জাতীয় কমিটি ঢাকা মহানগর সমন্বয়কারী জুলফিকার আলীর সভাপতিত্বে সমাবেশে আরো বক্তব্য রাখেন ঢাকা মহানগরের নেতা আকবর খান, খান আসাদুজ্জামান মাসুম প্রমুখ। সমাবেশ থেকে আগামী ১২ মে সারা দেশে সুন্দরবন রক্ষার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করার আহ্বান জানানো হয়।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.