যানজট কমাবে নেক্সপার্ক অ্যাপ

নাজমুল হোসেন

ঢাকার রাস্তায় গাড়ির মালিকদের সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হয় গাড়ি পার্কিং নিয়ে। আপনার বাসা হয়তো ধানমন্ডিতে আর অফিস মতিঝিলে। তবে অফিস বা ব্যক্তিগত প্রয়োজনে গুলশান গিয়েছেন গাড়ি নিয়ে তখন আপনার গাড়িটি কোথায় পার্কিং করবেন? এমন প্রশ্নের উত্তরে সবাই একটু বিব্রত হবেন। কারণ ঢাকায় গাড়ির তুলনায় পার্কিং কম হওয়ায় সবাই রাস্তায় গাড়ি পার্কিং করে রাখে। আর আপনার গাড়িতে আলাদা ড্রাইভার না থাকলে গাড়ি নিয়ে দুশ্চিন্তার পরিমাণ আরো একটু বেশি। কারণ আপনি যেখানে গাড়িটি রেখেছেন সেখানে কোনো দুর্ঘটনা ঘটতে পারে, যানজটের কারণে পুলিশ জরিমানা করতে পারে।
যত্রতত্র পার্কিংয়ের ফলে সৃষ্টি হয় অসহনীয় যানজট। ঢাকার যানজটের অন্যতম একটি কারণ হচ্ছে নির্দিষ্ট স্থানে গাড়ি পার্কিং না করা। আর নির্দিষ্ট স্থানে পার্কিং না করার অন্যতম বাধা দুটি। প্রথমত, পার্কিং সম্পর্কে যথেষ্ট জ্ঞান না থাকা এবং দ্বিতীয়ত, পর্যাপ্ত পার্কিং স্পট না থাকা।
ঢাকার রাস্তার যানজট সমাধানে অর্থাৎ পার্কিং সল্যুশন নিয়ে ২০১৬ সাল থেকে কাজ করছে তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান নেক্সপার্ক (িি.িহবীঢ়ধৎপ.পড়স)। নেক্সপার্ক টিম জানিয়েছে, ঢাকার সবচেয়ে বেশি পার্কিং অনিয়ম দেখা যায় : গুলশান ১, গুলশান ২, মতিঝিল, কাকরাইল, ধানমন্ডি, গ্রিনরোড, সাত মসজিদ রোড, পান্থপথ, মিরপুর ১, ২, ১০, পল্লবী, মোহাম্মদপুর ও উত্তরার বিভিন্ন সেক্টর। এসব জায়গায় যেসব সময় যত্রতত্র পার্কিং হয় তার মধ্যে অন্যতম হলো স্কুল শুরু ও শেষ সময়, অফিসের শুরু এবং শেষ সময়, কেনাকাটার সময়, চিকিৎসক পরিদর্শনের সময়, পার্টি সেন্টারে বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেয়ার সময় ইত্যাদি। ঢাকার পার্কিংয়ের এসব সমস্যার সমাধানের জন্য সমস্যাগুলোকে চিহ্নিত করে নেক্সপার্ক টিম তৈরি করেছে মোবাইল অ্যাপ্লিকেশন নেক্সপার্ক। এটি বাংলাদেশের প্রথম পার্কিং শেয়ারিং প্ল্যাটফর্ম। এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে আপনি আপনার পছন্দ মতো স্থানে পার্কিং বাছাই করে সেখানে পার্কিং করতে পারবেন। অপর দিকে, গ্যারেজের মালিকেরা তাদের পার্কিং স্পেস ভাড়া দিতে পারবেন। এর ফলে রাস্তার পাশে পার্কিং করা গাড়িগুলো যদি না থাকে তাহলে যানজট অনেকটাই কমিয়ে আনা সম্ভব হবে।
এ ছাড়াও আমাদের অনেকেরই গ্যারেজ সারা দিন ফাঁকা পড়ে থাকে। সকালে গাড়ি নিয়ে বের হলে বিকেল পর্যন্ত খালিই পড়ে থাকে অনেকের গ্যারেজ। সেই সময়টুকু গ্যারেজ নেক্সপার্কের মাধ্যমে ঘণ্টা/দৈনিক/সাপ্তাহিক/মাসিক হিসেবে ভাড়া দিয়ে অতিরিক্ত আয় করাও সম্ভব নেক্সপার্ক অ্যাপের মাধ্যমে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.