ভারতের স্পর্শকাতর সামরিক তথ্য হাতিয়ে নিয়েছে চীনা হ্যাকাররা!
ভারতের স্পর্শকাতর সামরিক তথ্য হাতিয়ে নিয়েছে চীনা হ্যাকাররা!

ভারতের স্পর্শকাতর সামরিক তথ্য হাতিয়ে নিয়েছে চীনা হ্যাকাররা!

নয়া দিগন্ত অনলাইন

চীনা হ্যাকারদের কবলে পড়েছ ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট! শুক্রবার আচমকাই বিকল হয়ে যায় ওয়েবসাইট। যে পেজই খোলার চেষ্টা করা হোক না, এরর দেখাচ্ছিল। সন্ধ্যায় আবার ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে ফুটে ওঠে চীনা অক্ষর। সাইবার বিশেষজ্ঞদের অনুমান, চীনা হ্যাকাররাই ওয়েবসাইটি হ্যাক করেছে। যদিও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট হ্যাক হওয়ার আশঙ্কা উড়িয়ে দিয়েছেন ন্যাশনাল সাইবার সিকিউরিটি কো-অর্ডিনেটর গুলশন রাই। তার দাবি, হার্ডওয়ারজনিত সমস্যার জন্য ওয়েবসাইটটি বিকল হয়ে গিয়েছে। ভবিষ্যতে যাতে এই ধরনের ঘটনা না ঘটে, তা নিশ্চিত করার আশ্বাস দিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামণ। টুইট করে তিনি জানিয়েছেন, দ্রুতই প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট চালু হয়ে যাবে।

ফাইলের জামানা শেষ। এখন যাবতীয় তথ্যই জমা থাকে সার্ভারে। নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে প্রয়োজনীয় তথ্য জেনেও নেয়া যায়। এতে সাধারণ মানুষের যেমন সুবিধা হয়, তেমনি প্রশাসনিক কাজে স্বচ্ছতাও বাড়ে। এটা যদি মুদ্রার একপিঠ হয়, তাহলে উলটো পিঠেও রয়েছে সমূহ বিপদের আশঙ্কাও। কোনোভাবে যদি ওয়েবসাইটিই হ্যাক হয়ে যায়, তাহলে তথ্য পাচারের সম্ভাবনাও ষোলো আনা। আর ভার্চুয়াল জগতে হ্যাকারদের সক্রিয়তা বিপজ্জনকভাবে বেড়েছে। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছেছে যে, শক্রকে ঘায়েল করতে হ্যাকারদের সাহায্য অনেক দেশই নিয়ে থাকে। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটটিতে চীনা হ্যাকাররাই হানা দিয়েছে বলে মনে করা হচ্ছে।

নেপালের নতুন প্রধানমন্ত্রীর ভারত সফর
নেপালের নতুন প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি গতকাল শুক্রবার ভারত সফরে গেছেন। সর্বশেষ মেয়াদে এটি তার প্রথম বিদেশ সফর। বিশ্লেষকরা তার এই সফরকে দুই দেশের তিক্ত সম্পর্কের উন্নয়নের ইঙ্গিত হিসেবে দেখছেন।

তিন দিনের এ সফর চলাকালে ওলি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে সাক্ষাৎ করবেন এবং দেশটির নদীপথ ব্যবহার বিষয়ে চুক্তি স্বাক্ষরের সম্ভাবনা রয়েছে। এ ছাড়াও নেপালের প্রধানমন্ত্রী এর আগে ভারতের প্রতিশ্রুতি দেয়া বিভিন্ন অবকাঠামো প্রকল্পের কাজ সম্পন্ন করতে নয়াদিল্লির প্রতি অনুরোধ জানাবেন বলে ধারণা করা হচ্ছে। এ সফরের আগে পার্লামেন্টে দেয়া ভাষণে ওলি বলেন, তার ভারত সফরের প্রধান উদ্দেশ্য দুই দেশের মধ্যে একটা ভারসাম্য ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তোলা।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.