ads

দিনশেষে পরিচর্যা বৈশাখী আয়োজন

শারমিন সেলিম তুলি

সারা দিন রোদে ঘোরাঘুরি করে ক্লান্ত শরীরে বাড়ি ফিরে কিভাবে আবার পরের দিনের জন্য নিজেকে সতেজ করে তুলবেন সে বিষয়ে
জানাচ্ছেন বেয়ার বিজ বিউটি সেলুনের স্বত্বাধিকারী শারমিন সেলিম তুলি

উৎসবে আমরা যেমন যতœ নিয়ে সাজসজ্জা করি ঠিক সেভাবেই যতœ নিয়ে মেকআপ তুলতে হবে। উৎসবের পরেও নিজেকে ফ্রেশ ও গুডলুকিং রাখতে কিছু ফেসিয়াল ও চুলের পরিচর্যা করা দরকার। বাড়ি ফিরে প্রথমেই ক্লিনজার অলিভ অয়েল বা বেবি লোশন তুলায় নিয়ে মেকআপ তুলে ফেলুন। ভালো করে চোখের মেকআপ, ঠোঁটের লিপস্টিক তুলে ফেলুন। তাড়াহুড়ো না করে ধীরে মেকআপ তুলুন। মনে রাখবেন খুব জোরে ঘষাঘষি করলে ত্বকের ক্ষতি হবে। এরপর ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলুন।
সারা দিন রোদে, ধুলোময়লায় ত্বকে কালো ছোপ পড়ে আর ত্বক সজীবতা হারায়। মুখ পরিষ্কার করে টমেটোর রস, কাঁচা হলুদের রস, ব্রাউন আটা মিশিয়ে গলায় ও ঘাড়ে লাগান। আধা ঘণ্টা পর ধুয়ে ফেলুন। এ ছাড়া পাকা পেঁপে ও টকদই একসঙ্গে মিশিয়ে পেস্ট করে নিয়ে পুরো ত্বকে লাগান। ৫ মিনিট পর হালকা ম্যাসাজ করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। চোখের ওপর শসার স্লাইস দিয়ে চোখ বন্ধ করে ১০ মিনিট শুয়ে থাকুন। এতে চোখের ক্লান্তি কেটে যাবে।
কাঁচা হলুদ, বেসন, শসার রস ও গাজরের রস ভালো করে মিশিয়ে মুখে, হাতে, পায়ে লাগান। ২০ মিনিট পরে ধুয়ে ফেলুন। এটি ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনবে। সারা দিনে ঘামে ময়লা ধুলাতে র্যাশ বা ঘামাচি হলে নিমপাতার রস লাগালে উপকার পাবেন। দইয়ের সঙ্গে হলুদ ও নিমপাতা বাটা মিশিয়ে ত্বকে লাগালে আরাম হবে। সারা দিন বাইরে ঘোরাঘুরিতে পা বেশ ক্লান্ত হয়ে যায়। পায়ের যতেœ এক গামলা কুসুম গরম পানিতে অল্প লবণ দিয়ে পা ডুবিয়ে রাখুন কিছুক্ষণ, আরাম পাবেন। এরপর পা ধুয়ে ময়েশ্চারাইজার লোশন দিয়ে ম্যাসাজ করুন।
চুলের নির্জীব ভাব কাটিয়ে চুলকে আবার প্রাণবন্ত করতে শ্যাম্পু করে নিন বাইরে থেকে এসে। পরের দিন একটি ডিম, অলিভ অয়েল বা নারকেল তেল, টকদই ও মধু মিশিয়ে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত লাগিয়ে এক ঘণ্টা পর শ্যাম্পু করুন।
শ্যাম্পুর পর অবশ্যই কন্ডিশনারও ব্যবহার করবেন। চুলকে ঝলমলে, মসৃণ কোমল করতে চাইলে পাকা কলা ও মধু মিশিয়ে চুলে লাগিয়ে এক ঘণ্টা পর ধুয়ে ফেলুন এরপর শ্যাম্পু করে নিন। সম্ভব হলে বিউটি পার্লার থেকে ফেসিয়াল, মেনিকিউর, পেডিকিউর, হেয়ার ট্রিটমেন্ট করে নিলে সারা বৈশাখেই আপনি সতেজ ও সুন্দর থাকবেন। গরমে ত্বকের আর্দ্রতা বজায় রাখতে পানি, ফলের জুস, লাস্যি ও ডাবের পানি বেশি পরিমাণে খেতে হবে।

ads

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.