৩৯তম বিসিএস (বিশেষ) পরীক্ষা : ৪৭৯২ জন নিয়োগ

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সিভিল সার্ভিসের স্বাস্থ্য ক্যাডারের শূন্যপদগুলো বিসিএস পরীক্ষার
মাধ্যমে পূরণের জন্য যোগ্য প্রার্থীদের কাছ থেকে অনলাইনে ৩৯তম বিসিএস (বিশেষ) পরীক্ষার আবেদনপত্র আহ্বান করেছে। ৩৯তম বিসিএস (বিশেষ) পরীক্ষা ২০১৮-তে সহকারী সার্জন ও সহকারী ডেন্টাল সার্জন পদে
চার হাজার ৭৯২টি শূন্য পদে নিয়োগের জন্য বিজ্ঞাপন দেয়া হয়েছে। অনলাইনে আবেদনপত্র জমা দেয়ার
শেষ তারিখ : ৩০ এপ্রিল ২০১৮, সন্ধ্যা ৬টা পর্যন্ত। লিখেছেন মাহমুদ কবীর

পদের নাম : সহকারী সার্জন।
পদের সংখ্যা : ৪৫৪২টি।
আবেদনের যোগ্যতা : প্রার্থীদের এমবিবিএস অথবা সমমানের ডিগ্রি থাকতে হবে।
পদের নাম : সহকারী ডেন্টাল সার্জন।
পদের সংখ্যা : ২৫০টি।
আবেদনের যোগ্যতা : প্রার্থীদের বিডিএস অথবা সমমানের ডিগ্রি থাকতে হবে।
বয়সসীমা : ২ এপ্রিল ২০১৮ তারিখে প্রার্থীর বয়স ২১ থেকে ৩২ বছর হতে হবে।
অনলাইনে আবেদনপত্র জমা দেয়ার শেষ তারিখ : অনলাইনে আগামী ৩০ এপ্রিল ২০১৮, সন্ধ্যা ৬টা পর্যন্ত আবেদন করা যাবে।
৩৯তম বিসিএস (বিশেষ) পরীার নম্বর বণ্টন : ৩৯তম বিসিএস (বিশেষ) পরীায় মোট নম্বর থাকবে ৩০০। এর মধ্যে লিখিত পরীক্ষায় (এমসিকিউ ধরনের) ২০০ নম্বর এবং মৌখিক পরীক্ষায় ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।
লিখিত পরীক্ষা : মনে রাখবেন, বিসিএসে উত্তীর্ণ হওয়া কঠিন। কাজেই এখন থেকেই প্রস্তুতি নিন। ৩৯তম বিসিএস (বিশেষ) পরীায় প্রার্থীদের নিচের বিষয় এবং নম্বর বণ্টন অনুযায়ী ২০০ নম্বরের একটি এমসিকিউ ধরনের লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। পরীক্ষার সময় ২ ঘণ্টা। পরীক্ষায় ২০০টি এমসিকিউ ধরনের প্রশ্ন থাকবে। প্রার্থীরা প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর পাবেন ও ভুল উত্তরের জন্য .৫০ নম্বর কাটা যাবে। পরীক্ষার উত্তরপত্র ওএমআর মেশিনে কম্পিউটারের মাধ্যমে মূল্যায়ন করা হবে।
৩৯তম বিসিএস (বিশেষ) পরীায় ২০০ নম্বরের এমসিকিউ ধরনের লিখিত পরীায় মেডিক্যাল সায়েন্স/ডেন্টাল সায়েন্সে (প্রযোজ্যতা অনুযায়ী) ১০০ নম্বর, বাংলায় ২০, ইংরেজিতে ২০, বাংলাদেশ বিষয়াবলিতে ২০, আন্তর্জাতিক বিষয়বলিতে ২০, মানসিক দতায় ১০, গাণিতিক যুক্তিতে ১০ নম্বরসহ মোট ২০০ নম্বরের প্রশ্ন থাকবে।
৩৯তম বিসিএস (বিশেষ) লিখিত পরীার প্রস্তুতি : মেডিক্যাল/ডেন্টালের বিষয়ভিত্তিক প্রশ্নের প্রস্তুতি নেয়ার জন্য মেডিক্যাল বিষয় সংশ্লিষ্ট বই, বাংলা ভাষা ও সাহিত্যের েেত্র মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের পাঠ্যবই, গাণিতিক যুক্তির জন্য অষ্টম শ্রেণী ও মাধ্যমিকের গণিতের বই পড়বেন। সাধারণ জ্ঞানের জন্য প্রতিদিন দৈনিক পত্রিকা পড়বেন।
লিখিত পরীক্ষার সিলেবাস : ৩৯তম বিসিএস (বিশেষ) পরীায় এমসিকিউ ধরনের লিখিত পরীক্ষার বিষয়ভিত্তিক সিলেবাস কমিশনের ওয়েবসাইটে (িি.িনঢ়ংপ.মড়া.নফ) পাওয়া যাবে।
অনলাইনে বিসিএস পরীক্ষার আবেদনপত্র পূরণ ও জমা দেয়া : ৩৯তম বিসিএস (বিশেষ)-এর এমসিকিউ ধরনের লিখিত পরীক্ষায় অংশগ্রহণকারী প্রার্থীদের সরকারি কর্ম কমিশন কর্তৃক অনুমোদিত আবেদনপত্র (ইচঝঈ ঋড়ৎস-১) অনলাইনে পূরণ করে আবেদন করতে হবে।
অনলাইনে ইচঝঈ ঋড়ৎস-১ পূরণ : প্রার্থীকে টেলিটকের ওয়েবসাইট যঃঃঢ়:// নঢ়ংপ.ঃবষবঃধষশ. পড়স. নফ অথবা বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের ওয়েবসাইট িি.িনঢ়ংপ.মড়া.নফ-এর মাধ্যমে কমিশন কর্তৃক নির্ধারিত আবেদনপত্র (ইচঝঈ ঋড়ৎস-১-এর তিনটি অংশ চধৎঃ-১, চধৎঃ-২ ও চধৎঃ-৩) পূরণ করে অনলাইন রেজিস্ট্রেশন কার্যক্রম ও ফি জমা দিতে হবে।
ছবি : ইচঝঈ ঋড়ৎস-১-এর চধৎঃ-১, চধৎঃ-২ ও চধৎঃ-৩ সাফল্যজনকভাবে পূরণ সম্পন্ন হলে অঢ়ঢ়ষরপধঃরড়হ ফরমটির চৎবারবি দেখা যাবে। চৎবারব-িএর নির্ধারিত স্থানে প্রার্থীকে নির্দিষ্ট মাপের নিজের তিন মাস আগে তোলা রঙিন ছবি স্ক্যান করে টঢ়ষড়ধফ করতে হবে। সাদা-কালো বা সানগ্লাসসহ ছবি গ্রহণযোগ্য হবে না। ছবির আয়তন হবে ৩০০ী৩০০ চরীবষ (ঔচএ ঋড়ৎসধঃ) এবং ফাইল সাইজ হবে সর্বোচ্চ ১০০ কই. অঢ়ঢ়ষরপধহঃ’ং পড়ঢ়ু
-তে ছবি মুদ্রিত না হলে আবেদনপত্র বাতিল হবে।
স্বাক্ষর : অঢ়ঢ়ষরপধঃরড়হ চৎবারব-িতে স্বাক্ষরের জন্য নির্ধারিত স্থানে নিজের স্বাক্ষর স্ক্যান করে টঢ়ষড়ধফ করতে হবে। স্বাক্ষরের আয়তন হবে ৩০০ী৮০ চরীবষ (ঔচএ ঋড়ৎসধঃ), কোনোভাবেই এর কম বা বেশি নয় এবং ফাইল সাইজ হতে হবে সর্বোচ্চ ৬০ কই.
প্রবেশপত্র সংগ্রহ : পরীক্ষার নির্ধারিত ফি জমা দেয়া হলে টেলিটক মোবাইল থেকে প্রেরিত এসএমএস বার্তায় প্রাপ্ত উত্তরে প্রদত্ত একটি ঁংবৎ ওউ এবং পাসওয়ার্ড ব্যবহার করে প্রার্থী তার কম্পিউটারের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে বরাদ্দকৃত রেজিস্ট্রেশন নম্বর সংবলিত প্রবেশপত্র ডাউনলোড করে সংগ্রহ করতে পারবেন।
পরীক্ষার ফি জমা দেয়া : অনলাইনে আবেদনপত্র (ইচঝঈ ঋড়ৎস-১) যথাযথভাবে পূরণ করে নির্দেশনামতো ছবি ও প্রার্থীর স্বাক্ষর আপলোড করে প্রার্থী কর্তৃক আবেদনপত্র ংঁনসরঃ শেষ হলে কম্পিউটারে ছবিসহ অঢ়ঢ়ষরপধঃরড়হ প্রিভিউ দেখা যাবে। নির্ভুলভাবে আবেদনপত্র ঝঁনসরঃ শেষ হলে প্রার্থী ঁংবৎ ওউ সহ ছবি এবং স্বাক্ষরযুক্ত একটি অঢ়ঢ়ষরপধহঃ’ং কপি পাবেন। অঢ়ঢ়ষরপধঃরড়হ প্রিভিউ এবং অঢ়ঢ়ষরপধহঃ’ং কপিতে প্রার্থীর ছবি, স্বাক্ষর অবশ্যই দৃশ্যমান হতে হবে। ওই অঢ়ঢ়ষরপধহঃ’ং কপি প্রার্থীকে প্রিন্ট অথবা ডাউনলোড করে সংরক্ষণ করতে হবে। অঢ়ঢ়ষরপধহঃ’ং কপিতে একটি ঁংবৎ ওউ নম্বর দেয়া থাকবে এবং এই ঁংবৎ ওউ নম্বর ব্যবহার করে টেলিটক বাংলাদেশ লি. কর্তৃক এসএমএস-এর মাধ্যমে প্রদত্ত নির্দেশনা অনুসারে প্রার্থীকে যেকোনো টেলিটক প্রিপেইড মোবাইল নম্বরের মাধ্যমে এসএমএস করে ৩৯তম বিসিএস (বিশেষ) পরীক্ষার ফি বাবদ ৭০০ টাকা এবং প্রতিবন্ধী, ুদ্র নৃ-গোষ্ঠীভুক্ত ও তৃতীয় লিঙ্গের প্রার্থীরা ১০০ টাকা জমা দেবেন এবং পরে প্রার্থীরা প্রবেশপত্র ডাউনলোড করে প্রিন্ট করতে পারবেন। শুধু ঁংবৎ ওউ প্রাপ্ত প্রার্থীরা অঢ়ঢ়ষরপধহঃং কপিতে উল্লিখিত সময় অনুযায়ী অর্থাৎ আবেদনপত্র জমা দেয়ার শেষ তারিখের পরের ৭২ ঘণ্টার মধ্যে প্রার্থীদের ফি জমা দেয়া শেষ করতে হবে। অর্থাৎ ৩ মে ২০১৮ সন্ধ্যা ৬টার মধ্যে এসএমএস-এর মাধ্যমে ফি জমা দিতে হবে।
৩৯তম বিসিএস (বিশেষ) লিখিত পরীক্ষার সম্ভাব্য তারিখ : ৩৯তম বিসিএসের (বিশেষ) লিখিত পরীক্ষা আগামী জুলাই মাসে অনুষ্ঠিত হতে পারে। সঠিক তারিখ, সময় ও আসন ব্যবস্থা কমিশনের ওয়েবসাইট ও সংবাদপত্রে প্রকাশ করা হবে।
মৌখিক পরীক্ষা : মৌখিক পরীক্ষায় পূর্ণ নম্বর ১০০ এবং পাস নম্বর ৫০। লিখিত ও মৌখিক উভয় পরীক্ষায় পৃথক পৃথকভাবে পাস করতে হবে।
পরীক্ষা কেন্দ্র : এমসিকিউ ধরনের লিখিত পরীক্ষা ঢাকা কেন্দ্রে অনুষ্ঠিত হবে। মৌখিক পরীক্ষা কমিশনের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হবে।
ইচঝঈ ঋড়ৎস-১ প্রাপ্তি ও নির্দেশিত কাগজপত্রসহ ইচঝঈ ঋড়ৎস-১ জমা দেয়া : লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশের পর লিখিত পরীক্ষায় উত্থীর্ণ প্রার্থীরা কমিশনের ওয়েবসাইট িি.িনঢ়ংপ.মড়া. নফ থেকে ৩৯তম বিসিএস (বিশেষ) পরীা-২০১৮-এর জন্য অনলাইনে পূরণকৃত ইচঝঈ ঋড়ৎস-১ (অঢ়ঢ়ষরপধহঃ’ং পড়ঢ়ু) কমিশন কর্তৃক নির্ধারিত সময়ে ডাউনলোড করে সংগ্রহ করবেন। ওয়েবসাইট থেকে সংগৃহীত ইচঝঈ ঋড়ৎস-১ (অঢ়ঢ়ষরপধহঃ’ং পড়ঢ়ু) প্রার্থীরা বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের নির্দেশনা অনুসরণ করে প্রয়োজনীয় সনদপত্র লিখিত পরীক্ষার পর কমিশন কর্তৃক নির্দেশিত সময়ে ও স্থানে হাতে হাতে জমা দেবেন।
বিস্তারিত জানতে : বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের ওয়েবসাইট িি.িনঢ়ংপ.মড়া.নফ দেখুন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.