কাশ্মিরে শিশু গণধর্ষণ : যা বললেন আফ্রিদি
কাশ্মিরে শিশু গণধর্ষণ : যা বললেন আফ্রিদি

কাশ্মিরে শিশু গণধর্ষণ : যা বললেন আফ্রিদি

নয়া দিগন্ত অনলাইন

ভারত-অধিকৃত কাশ্মিরের কাঠুয়ায় ৮ বছরের নাবালিকাকে নৃশংসভাবে গণধর্ষণ ও খুনের প্রতিবাদে টুইটারে অনেক সেলিব্রিটিই তাদের ঘৃণা ও শ্লেষাত্মক প্রতিক্রিয়া প্রকাশ করেছেন। গত ১৩ এপ্রিল সাবেক পাকিস্তানি ক্রিকেটার শহিদ আফ্রিদি এই ঘটনার নিরিখে খুব গুরুত্বপূ্র্ণ একটি কথা টুইট করেছেন।

শহিদ জানিয়েছেন, ‘কাসুরের ৬ বছরের জয়নাব হোক বা জম্মুর ৮ বছরের আসিফা— এই বর্বর, অমানবিক কার্যকলাপ অবিলম্বে বন্ধ হওয়া উচিত এবং দোষীদের সর্বোচ্চ শাস্তি হওয়া উচিত। ভবিষ্যতে কেউ যাতে এরকম ঘৃণ্য কাজ করার সাহস না পায়, তাই অপরাধীদের কঠিন শাস্তি পাওয়া খুব জরুরি।’

পাকিস্তানের জনপ্রিয় ক্রিকেটারের এই টুইটারে বিপুল প্রতিক্রিয়া পাওয়া গেছে। তার সঙ্গে একমত হয়ে কেউ বলেছেন, এর পরও যদি আইন শক্ত হাতে এই দুর্নীতি দমন করতে না পারে তবে নির্ভয়া, কাঠুয়ার মতো আরো ঘটনা ঘটবে। আর একজন বলেছেন, নিজেদের মানুষ বলতে ঘৃণা হচ্ছে। এরকম দানবিক আচরণ কেউ কীভাবে করে ভাবা যায় না। একজন আবার প্রকাশ্যে বলেছেন, এই কুকুর গুলো কে সবার সামনে ফাঁসি দেয়া হোক।

আপামর জনসাধারণের ঘৃণা ও রাগ উপচে পড়ছে শহিদের টুইটের প্রতিক্রিয়ায়। গোটা দেশ এই মুহূর্তে ফুঁসছে এমন অমানবিক ঘটনার প্রতিবাদে।

উল্লেখ্য, উল্লেখ্য, জমি থেকে একটি মুসলিম সংখ্যালঘু পরিবারকে উৎখাতের জন্য শিশু আসিফাকে জানুয়ারি মাসে অপহরণ করেন রাজস্ব কর্মকর্তা সাঞ্জি রাম। তাকে সহায়তা করেন ভারতের ৪ পুলিশ কর্মকর্তা ও পরিবারের তিন সদস্য। চেতনানাশক ওষুধ প্রয়োগ করে; চালানো হয় পাশবিক নির্যাতন। কিন্তু বিষয়টি মামলায় গড়ালে হত্যা করা হয় নিষ্পাপ শিশুটিকে।

পাকিস্তান দলে পাঁচ চমক, আছেন ইনজির ভাতিজাও

আগামী মাসে ইংল্যান্ড ও আয়ারল্যান্ড সফরে টেস্ট সিরিজের জন্য পাঁচ নতুন মুখকে অন্তর্ভুক্ত করে ১৬ সদস্যের দল ঘোষণা করেছে পাকিস্তান। আগামী বছরের বিশ্বকাপে দৃষ্টি রেখেই আজ এ দল ঘোষণা করে দলটি।
এই পাঁচজনের মধ্যে রয়েছেন ওপেনার ২৮ বছর বয়সী ফখর জামান ও ২২ বছর বয়সী ইমাম উল হক। দলের অপর তিন নতুন মুখ ব্যাটসম্যান উমান সালাউদ্দিন ও সাদ আলী এবং অলরাউন্ডার ফাহিম আশরাফ।

দল ঘোষণাকালে এক সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচক ইনজামাম উল হক বলেন, ‘আগামী বছরের বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ইংল্যান্ডে। সুতরাং সেখানকার কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে আমরা বেশ কয়েকজন তরুণ খেলোয়াড়কে দলে ডাকার সিদ্ধান্ত নিয়েছি।’
‘এটা আমাদের জন্য বিশেষ করে আমাদের ব্যাটসম্যানদের এই কন্ডিশনে অভিজ্ঞতা অর্জনের একটা সুবর্ন সুযোগ।’

নিতম্বের হাড়ে চিড় ধরায় গত সপ্তাহে লেগ স্পিনার ইয়াসির শাহ’র নাম প্রত্যাহার করে নেয়া পাকিস্তান দলের জন্য একটা বড় ধাক্কা।
শাহ’র পরিবর্তে দলে নেয়া হয়েছে একটি মাত্র টেস্ট খেলা তরুণ শাদাব খানকে।
ইনজামাম বলেন, ‘ইয়াসিরের অনুপস্থিতি আমাদের জন্য বড় ক্ষতি।’

‘গত দুই বছরে তার পরিস্যংখ্যানের দিকে তাকালে আমারা দেখব পাকিস্তানের যে কোন খেলোয়াড়ের চেয়ে তিনি বেশি উইকেট শিকার করেছেন।’

ইনজামাম বলেন মিসবাহ উল হক ও ইউনিস খান গত বছর অবসর নেয়ার পর দুর্বল হয়ে যাওয়া দলের ব্যাটিং লাইন আপকে শক্তিশালী করার চেস্টা করছেন নির্বাচকরা।
ঘরোয়া ক্রিকেটে ভাল করা সত্ত্বেও দলে জায়গা পেতে আবারো ব্যর্থ হয়েছেন ফওয়াদ আলম।
পুনরায় ডাক পাওয়া রাহাত আলীকে নিয়ে গড়া পেস আক্রমণের নেতৃত্ব দেবেন মোহাম্মদ আমির। তবে দলে জায়গা পাননি ওয়াহাব রিয়াজ।

দলে একমাত্র বিশেষজ্ঞ উইকেটরক্ষক হিসেবে থাকছেন অধিনায়ক সরফরাজ আহমেদ।
ডাবলিনে ১১-১৫মে পাকিস্তানের বিপক্ষে নিজেদের অভিষেক টেস্ট খেলবে আয়ারল্যান্ড। এরপর ইংল্যান্ড সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরু করবে পাকিস্তান।

দল : সরফরাজ আহমেদ (অধিনায়ক), আজহার আলী, ফখর জামান, সামি আসলাম, ইমাম-উল-হক, বাবর আজম, আসাদ শফিক, হারিস সোহেল, উসমান সালাউদ্দিন, সাদ আলী, শাদাব খান, ফাহিম আশরাফ, মোহাম্মদ আমির, হাসান আলী, রাহাত আলী, মোহাম্মদ আব্বাস।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.