পদোন্নতি হলেও কমবে না পুলিশের ঝুঁকিভাতা
পদোন্নতি হলেও কমবে না পুলিশের ঝুঁকিভাতা

পদোন্নতি হলেও কমবে না পুলিশের ঝুঁকিভাতা

বিশেষ সংবাদদাতা

পদোন্নতিপ্রাপ্ত হলেও পুলিশের ঝুঁকিভাতা কমে যাবে না। অর্থ মন্ত্রণালয় থেকে এ-সংক্রান্ত একটি পরিপত্র জারি করে এ তথ্য জানানো হয়েছে। গত বছর ২৩ অক্টোবর অর্থ মন্ত্রণালয় থেকে পুলিশের ঝুঁকিভাতাসংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়। ৮২ নম্বর প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, ‘ঝুঁকিভাতাযোগ্য পুলিশের এসআই/ সার্জেন্ট/ টিএসআই বা এর নিচের পর্যায়ের কর্মচারীরা স্বপদ থেকে উচ্চ পদে পদোন্নতি হলে তাদের পদোন্নতির তারিখ থেকে চাকরিকাল বিবেচনা করে ঝুঁকিভাতা প্রদান করা হবে।’

এই প্রজ্ঞাপনের ফলে আগে পুলিশ সদস্যরা যে ঝুঁকিভাতা পেতেন, তা পদোন্নতির ফলে অনেক কমে যায়। আর এতে পুলিশের বিভিন্ন ইউনিটে কর্মরত ঝুঁকিভাতাপ্রাপ্ত পুলিশ সদস্যদের ঝুঁকিভাতা নির্ধারণে কিছু জটিলতার সৃষ্টি করে। এতে পুলিশের মধ্যে ক্ষোভেরও সৃষ্টি হয় বলে সংশ্লিষ্ট এক সূত্র জানায়।

পুলিশের এই ক্ষোভ সরকারের ঊর্ধ্বতন মহলেও জানানো হলে তারা এ সমস্যার সমাধানের আশ্বাস দেয়। এরই প্রেক্ষাপটে সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ থেকে একটি প্রজ্ঞাপন জারি করে এ সমস্যার সমাধান করা হয়।
এ প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, ‘পুলিশ বাহিনীর এসআই/ সার্জেন্ট/ টিএসআই এবং তদনিম্ন পর্যায়ের কর্মচারীদের চাকরির বয়সভিত্তিক ঝুঁকিভাতার হার নির্ধারণের ক্ষেত্রে বিদ্যমান জটিলতা নিরসনকল্পে সরকার এ সিদ্ধান্ত গ্রহণ করেছে। এখন থেকে ঝুঁকিভাতা প্রদানের ক্ষেত্রে নিম্নপদ থেকে উচ্চপদে পদোন্নতিপ্রাপ্ত হলে মোট চাকরিকাল গণনা করে পদোন্নতিপ্রাপ্ত পদে ঝুঁকিভাতা প্রাপ্য হবেন।

অর্থ বিভাগ থেকে বলা হয়েছে, এই প্রজ্ঞাপন জারির সাথে গত বছরের প্রজ্ঞাপনটি বাতিল করা হয়েছে এবং এই ভাতা ২০১৬ সালের ১ জুলাই থেকে কার্যকর হবে।
এ বিষয়ে পুলিশের এক সূত্র জানায়, এখন থেকে পদোন্নতির সময়কাল ধরে নয়, মোট চাকরির সময়কাল ধরে এই ভাতা নির্ধারণ করা হবে। এতে পুলিশের ঝুঁকিভাতা কমে যাওয়ার কোনো আশঙ্কা থাকল না।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.