ads

জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ পেপার কোন অ্যান্ড টিউব ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সংবাদ সম্মেলন : নয়া দিগন্ত
জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ পেপার কোন অ্যান্ড টিউব ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সংবাদ সম্মেলন : নয়া দিগন্ত
না কমালে কঠোর কর্মসূচি

কাগজের মূল্য বৃদ্ধির প্রতিবাদ বিপিসিটিএমএ’র

নিজস্ব প্রতিবেদক

পেপার কোন ও পেপার টিউব শিল্পে ব্যবহৃত প্রধান কাঁচামাল কাগজের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির ফলে ক্ষতির মুখে পড়েছেন মালিকেরা। গত কয়েক সপ্তাহে কাগজের মূল্য টনপ্রতি ছয় থেকে ১২ হাজার টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। গত ১৫ দিনের মধ্যে ওয়েস্টেজ পেপার, গ্যাস, বিদ্যুৎ, পরিবহন খরচ, ভ্যাট-ট্যাক্স কোনো কিছুর মূল্য বৃদ্ধি পায়নি। তবু অতি মুনাফা লাভের আশায় বোর্ড মিল মালিকেরা অযৌক্তিকভাবে কাগজের মূল্য বৃদ্ধি করেছেন বলে দাবি করে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ পেপার কোন অ্যান্ড টিউব ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (বিপিসিটিএমএ)। গতকাল সোমবার জাতীয় প্রেস ক্লাবে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে আগামী সাত দিনের মধ্যে কাগজের মূল্য না কমালে কঠোর কর্মসূচি গ্রহণ করবে বলে ঘোষণা দিয়েছে সংগঠনটি।
এ সময় উপস্থিত ছিলেনÑ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আব্দুল হালিম তুহিন, এসএমই অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট আলী জামান, এফবিসিসিআইর পরিচালক হাজী হারুন, মাশিউর রহমান, ডা: মাহবুব হাফিজ।
লিখিত বক্তব্যে অ্যাসোসিয়েশনের সভাপতি সরকার মো: সালাউদ্দিন বলেন, বাংলাদেশের তৈরী পোশাক শিল্প বিশ্বে বৃহত্তম শিল্পের মধ্যে অন্যতম। বিশ্বের বুকে উল্লেখযোগ্য জায়গা দখল করতে সক্ষম হয়েছে এ শিল্প। পেপার কোন, পেপার টিউব, পেপার স্পুল, জুট স্পুল মূলত ব্যবহৃত হয়Ñ স্পিনিং মিল, টেক্সাটাইল মিল, ডেনিস স্পিনিং, জুট মিল, রেকসিন ও টিস্যু পেপার ইন্ডাস্ট্রি ও পেপার মিলে। তাই তৈরী পোশাক শিল্পের উন্নয়নে এ শিল্পের গুরুত্ব অপরিসীম।
গত ১৫ দিনের মধ্যে ওয়েস্টেজ পেপার, গ্যাস, বিদ্যুৎ, পরিবহন খরচ, ভ্যাট-ট্যাক্স কোনো কিছুর মূল্য বৃদ্ধি পায়নি। অথচ বোর্ডমিল মালিকেরা অযৌক্তিকভাবে অস্বাভাবিক মূল্য বৃদ্ধি করেছেন। তারা অতি মুনাফা করার লক্ষ্যে এ মূল্য বৃদ্ধি করেছেন বলে আমাদের কাছে প্রতীয়মান হয়। এই সেক্টরে অরাজকতা সৃষ্টির অসৎ উদ্দেশ্যে এ পদক্ষেপ নেয়া হয়েছে।
তিনি বলেন, তাই আমাদের দাবি, এই মূল্য অবশ্যই কমাতে হবে। আগামী সাত দিনের মধ্যে যদি এ মূল্য কমানো না হয়, তবে আমরা পরে কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবো।
সংবাদ সম্মেলনে কাগজের যৌক্তিক মূল্য নির্ধারণ, ক্ষুদ্র শিল্পকে আর্থিকভাবে সহযোগিতার জন্য বিশেষ তহবিল গঠন, গাজীপুর জেলায় একটি বিশেষায়িত শিল্পাঞ্চল গড়ার জন্য ৫০০ একর জমি বরাদ্দ, বন্ড ফ্যাসিলিটি, ভ্যাট ও ট্যাক্স থেকে মুক্তি প্রদানসহ মোট ১৩ দাবি জানায় সংগঠনটি। দাবি আদায়ের লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, ইপিবি, বাংলাদেশ ব্যাংক ও এনবিআরের দৃষ্টি আকর্ষণ করা হয়।

 

ads

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.