হায়দরাবাদের মক্কা মসজিদে বোমা হামলা মামলার সব আসামি খালাস

এনডিটিভি

ভারতের হায়দরাবাদ শহরের মক্কা মসজিদে বিস্ফোরণের ঘটনায় সব অভিযুক্তকে খালাস দিয়েছে হায়দরাবাদের একটি আদালত। ২০০৭ সালের ১৮ মে, শুক্রবার জুমার নামাজ চলাকালে ওই বিস্ফোরণে ৯ জন নিহত ও ৫৮ জন আহত হয়েছিল। ওই বোমা হামলার ঘটনায় জড়িত থাকার কথা স্বীকার করে হিন্দু জাতীয়তাবাদী উগ্রপন্থী গোষ্ঠী রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের (আরএসএস) সাবেক সদস্য স্বামী অসিমানন্দ লিখিত স্বীকারোক্তি দিয়েছিলেন।
আদালত জানিয়েছে, ভারতের শীর্ষ সন্ত্রাসবিরোধী সংস্থা ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ) কারো অপরাধ প্রমাণে ব্যর্থ হয়েছে। হায়দরাবাদের স্থানীয় পুলিশের তদন্তের পর মামলাটি সিবিআইয়ের কাছে হস্তান্তর করা হয়েছিল। ঘটনার তদন্তের পর সিবিআই চার্জশিট দাখিল করেছিল। ২০১১ সালে সিবিআইয়ের কাছ থেকে মামলাটির দায়িত্বভার নিয়েছিল এনআইএ।
ওই মসজিদে হামলায় ঘটনায় আরএসএস-র ১০ সদস্য জড়িত বলে অভিযোগ পত্রে বলা হয়েছিল। স্বামী অসিমানন্দ ছাড়াও দেবেন্দ্র গুপ্ত, লোকেশ শর্মা, ভারত মোহনলাল রাতেশ্বর ওরফে ভারত ভাই এবং রাজেন্দ্র চৌধুরী বিচারের মুখোমুখি হন। বিচার চলাকালে অভিযুক্ত অপর দুইজন সন্দীপ ভি ডাঙ্গে ও রামচন্দ্র কালসানগ্রা নিখোঁজ থাকেন এবং অপর অভিযুক্ত সুনিল যোশি মারা যান।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.