কাঁচা আমে মুখরোচক স্বাদ

রান্না বান্না

কাঁচা আমের শরবত

উপকরণ : কাঁচা আম ৩টি, চিনি ৩ টেবিল চামচ, চাট মসলা ১ চা চামচ, লবণ ১ চিমটি, কাঁচামরিচ ২টি, লেবুর রস ২ টেবিল চামচ, পানি আধা লিটার।
প্রণালী : কাঁচা আমের খোসা ফেলে নিন। আম গ্রেট করে ব্লেন্ডারে দিন। সাথে লবণ, চাট মসলা, মরিচ, লেবুর রস, চিনি, ঠাণ্ডাপানি দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। গ্লাসে বরফের কিউব দিয়ে পরিবেশন করুন।

কাঁচা আম-মলা মাছ চচ্চড়ি

উপকরণ : মলা মাছ ২৫০ গ্রাম, পেঁয়াজকুচি ১ কাপ, কাঁচামরিচ ফালি ছয়-সাতটি, হলুদ ১ চা চামচ, কুচানো আম আধা কাপ, লবণ স্বাদমতো, সরষের তেল আধা কাপ, পানি ১ কাপ, রসুনবাটা ১ চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ।
প্রণালী : মলা মাছ কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। কুচানো আম আর কাঁচামরিচ ছাড়া সব উপকরণ একসাথে মেখে নিন। একটি কড়াইয়ে নিয়ে ১০ মিনিটের জন্য চুলায় বসিয়ে রান্না করুন। ১০ মিনিট পর কুচানো আম আর কাঁচামরিচ দিয়ে একটু নেড়েচেড়ে আবার ১০ মিনিট ঢেকে রান্না করুন। নামিয়ে গরম ভাতের সাথে পরিবেশন করুন।

কাঁচা আমে ইলিশ

উপকরণ : ইলিশ মাছ ৬ পিস, কাঁচা আম ২ টুকরো (বড়), পেঁয়াজবাটা ৩ টেবিল চামচ, পেঁয়াজকুচি ২ টেবিল চামচ, সরিষার তেল আধা কাপ, মরিচ গুঁড়া ২ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদমতো, আদাবাটা ১ চা চামচ, কাঁচামরিচ ৩-৪টা, পানি পরিমাণমতো।
প্রণালী : মাছে স্বাদমতো লবণ ও হলুদ মাখিয়ে ২০ মিনিট ম্যারিনেট করে রেখে দিন। ২০ মিনিট পর চুলায় হাঁড়ি বসিয়ে তাতে তেল, পেঁয়াজ কুচি দিন। পেঁয়াজ হালকা ভাজা হলে পেঁয়াজবাটা হলুদ, লবণ, মরিচ গুঁড়া ও পানি দিয়ে কষিয়ে নিন। কষানো মসলার মধ্যে ইলিশ মাছ দিয়ে ১০ মিনিট ঢেকে দিন। ৭ মিনিট পর মাছ উল্টে কাঁচা আম ও কাঁচামরিচ দিয়ে আবার ৭ মিনিট ঢেকে রান্না করুন। ৭ মিনিট পর নামিয়ে গরম ভাতের সাথে পরিবেশন করুন।

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.