শিল্পী খালিদ হোসেনের শারীরিক অবস্থার কিছুটা উন্নতি

নিজস্ব প্রতিবেদক
গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন একুশে পদকপ্রাপ্ত নজরুল সঙ্গীত শিল্পী ও নজরুল গবেষক খালিদ হোসেন। তাকে রাজধানীর ধানমন্ডি ল্যাব এইড হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি ফুসফুস আর হৃদন্ত্রের সমস্যায় ভুগছেন।
হাসপাতাল সূত্রে জানা গেছে, গত বৃহস্পতিবার খালিদ হোসেনকে ‘লাঞ্চ ফেইলুর’ ও হার্টের গুরুতর সমস্যার কারণে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ভর্তি করা হয়। গতকাল সোমবার তার শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হয়েছে। আইসিইউ থেকে তাকে কেবিনে স্থানান্তর করা হয়েছে। তিনি বব্যাধি বিশেষজ্ঞ আলী হোসেনের তত্ত্বাবধানে রয়েছেন।
১৯৪০ সালের ৪ ডিসেম্বর কলকাতায় জন্ম খালিদ হোসেনের। পাঁচ দশক ধরে বাংলাদেশে নজরুলগীতির শিক, গবেষক ও শুদ্ধ স্বরলিপি প্রণয়নে কাজ করে যাচ্ছেন। এই নজরুলগীতি শিল্পী এবং নজরুল গবেষককে সঙ্গীতের অবদানে সরকার তাকে একুশে পদকে ভূষিত করে।
এ পর্যন্ত তার ছয়টি নজরুল সঙ্গীতের অ্যালবাম প্রকাশিত হয়েছে। তার একমাত্র আধুনিক গানের অ্যালবাম ‘চম্পা নদীর তীরে’। এ ছাড়া তার ১২টি ইসলামি গানের অ্যালবামও রয়েছে।
জাতীয় বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয় এবং দেশের সব মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিা বোর্ড ও বাংলাদেশ টেক্সট বুক বোর্ডে সঙ্গীত নিয়ে প্রশিক ও নিরীকের দায়িত্ব পালন করেছেন। নজরুল ইনস্টিটিউটে নজরুলসঙ্গীতের আদি সুরভিত্তিক নজরুল স্বরলিপি প্রমাণীকরণ পরিষদের সদস্য তিনি। বেশ কয় বছর আগে তার ওপেন হার্ট সার্জারি হয়েছিল। এরপর প্রায়ই তিনি অসুস্থতায় ভুগতেন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.